আতিকুর রহমান মানিক 

উখিয়ায় একটি এনজিওর গোডাউন থেকে এবার বিপুল পরিমান ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে। রাম দা, ছুরি, করাত ও প্লায়ার্স মিলিয়ে উদ্ধারকৃত অস্ত্রের সংখ্যা প্রায় পাঁচ হাজার হবে বলে জানা গেছে। বড় আকারের ২০/২৫ টি বস্তায় এসব অস্ত্র রক্ষিত ছিল।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম বৃহস্পতিবার বিকালে এ অভিযান পরিচালনা করেন।
উখিয়া উপজেলা সদরের অদুরে মালভিটা পাড়া এলাকার এনজিও শেড এর অফিস সংলগ্ন গোডাউন থেকে বস্তাভর্তি এসব অস্ত্র জব্দ করা হয়। কিন্তু জব্দকৃত এসব অস্ত্র রোহিঙ্গা ক্যাম্পে বিতরনের জন্য আন্তর্জাতিক অভিবাসন সংস্হা আইওএম সরবরাহ করেছিল বলে জানিয়েছেন শেড কমকর্তা সরওয়ার হাসান।
এলাকাবাসী জানান, মালভিটা এলাকার হাজী আবদুল মান্নানের বিল্ডিং ভাড়া নিয়ে শরনার্থী ক্যাম্পে কার্যক্রম পরিচালনা করে আসছে এনজিও শেড।
প্রত্যক্ষদর্শীরা জানান, শেড অফিসে অভিযানের সময় বস্তাভর্তি ধারালো রাম দা, ছুরি, করাত ও প্লাস উদ্ধার করা হয়। আন্তর্জাতিক অভিবাসন সংস্হা (আইওএম) এর লগো সম্বলিত ২০ / ২৫ টি বস্তায় রক্ষিত এসব অস্ত্রের পরিমান আনুমানিক পাঁচ হাজার হবে বলে জানা গেছে।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় বিপুল পরিমান ধারালো অস্ত্র জব্দ করা হয় ও এসব অস্ত্রভর্তি বস্তায় আইওএম এর লগো ছাপানো রয়েছে বলে জানান এসিল্যান্ড।
কাগজপত্র পর্যালোচনা করে এ ব্যাপারে আইনগত ব্যবস্হা নেয়া হবে বলে জানান তিনি।