মো. নুরুল করিম আরমান, লামা প্রতিনিধি :

নিম্নমানের, মেয়াদ উত্তীর্ণ ও ভেজাল ঔষধ রাখার অভিযোগে বান্দরবানের লামা উপজেলা শহরের বিভিন্ন ফার্মেসীতে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমান আদালত। সোমবার দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকার নেতৃত্বে উপজেলা শহরের বিভিন্ন ফার্মেসীতে এ অভিযান চালানো হয়। অভিযানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক মো. শফিউর রহমান মজুমদার, থানা পুলিশের উপ-পরিদর্শক মো. জয়নাল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় বিভিন্ন অভিযোগে চার ফার্মেসীকে ২৯ হাজার টাকা জরিমানার আদেশ দেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকা।

সূত্র জানায়, কিছু অসাধু ফার্মেসীর মালিক দীর্ঘদিন ধরে উপজেলার সাধারণ মানুষের মাঝে নিম্ন মানের, মেয়াদ উত্তীর্ণ ও ভেজাল ঔষধ বিক্রির মাধ্যমে টাকা হাতিয়ে ব্যবসা করে আসছে; এমন অভিযোগের ভিত্তিতে সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকার নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা শহরের বিভিন্ন ফার্মেসীতে অভিযান পরিচালনা করেন। এ সময় ফ্রিজের মধ্যে নোংরা পরিবেশে ইনজেকশন রাখা, নি¤œ মানের ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ রাখা ও ডাক্তার না হয়েও নামের আগে ডাক্তার লেখার দায়ে যমুনা ফার্মেসীকে ৭ হাজার, আদর্শ ফার্মেসীকে ৭ হাজার, শান্তি নিকেতনকে ১০ হাজার ও জুনায়েদ ফার্মেসীকে ৫ হাজার টাকা জরিমানা এবং কিছু মেয়াদ উত্তীর্ণ ঔষধ জব্দ করেন। পরে উপজেলা পরিষদ চত্বরে জব্দকৃত ঔষধ আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

শহরের বিভিন্ন ফার্মেসীতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনার সত্যতা নিশ্চিত করে লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বলেন, নি¤œ মানের ও ভেজাল ঔষধ বিক্রেতাদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।