জাবেদুল আনোয়ার :

যুবরাই লড়বে সবুজ পৃথিবী গড়বে এই স্লোগানকে সামনে রেখে পরিবেশবাদী যুব সংগঠন কর্তৃক আয়োজিত সারাদেশব্যপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছে। গ্রীন ভয়েস এর একদল যুবক তরুণ-তরুণী, বাংলাদেশকে সবুজায়নের প্রত্যয় নিয়ে সারা দেশব্যাপী এ কর্মসূচি পালন করছে। এরই ধারাবাহিকতায় আজ (২ সেপ্টেম্বর) সোমবার গ্রীন ভয়েস কক্সবাজার জেলা শাখার পক্ষ থেকে কক্সবাজার জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে প্রথমে সকাল ১১ টায় কক্সবাজার সরকারি কলেজ প্রাঙ্গনে বিভিন্ন প্রকার ফলদ বনজ ও ঔষধি গাছের চারা রোপন করে এই কর্মসূচির উদ্ভোদন করা হয়।

উক্ত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্ভোদন করেন বাংলাদেশের প্রথম পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস এর সহ-সমন্বয়ক মোঃ তরিকুল ইসলাম রাতুল, এইসময় তিনি বলেন রোহিঙ্গা জনগোষ্ঠী কক্সবাজার জেলায় আসার ফলে যে পরিমাণ বৃক্ষ ধ্বংস হয়েছে এবং তাতে পরিবেশের যে ক্ষতি সাধন হয়েছে আমরা সেটা পূরণ করার সামান্য চেষ্টা করছি মাত্র। তবে যদি প্রত্যেকটি বেসরকারি প্রতিষ্ঠান এইভাবে বৃক্ষরোপণ কার্যক্রমে এগিয়ে আসে তাহলে এই ক্ষতি কিছুটা হলেও পুরন করা সম্ভব হবে, এইসময় অন্যান্য বক্তারা বলেন তারুন্যই শক্তি তারুন্যই বল আপনারা যেখানেই ফাঁকা জায়গা পাবেন সেখানেই গাছ লাগান কারণ গাছ আমাদের শত্রু নয় বরং বন্ধু হয়েই সব সময় পাশে থাকবে।
উদ্ভোদনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজ এর অধ্যক্ষ জনাব ফজলুল করিম, মোঃ কলিম উল্লাহ, সাধারণ সম্পাদক বাপা কক্সবাজার জেলা, সহ গ্রীন ভয়েস কক্সবাজার জেলা শাখার সদস্য বৃন্দ।

কক্সবাজার সরকারী কলেজে গাছ লাগানো শেষে তারা একে একে কক্সবাজার সিটি কলেজ, কক্সবাজার মহিলা কলেজে বৃক্ষ রোপণ করে আজকের দিনের কাজের সমাপ্তি ঘোষণা করেন।