কায়সার হামিদ মানিক,উখিয়া:
পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার” এই স্লোগানকে সামনে নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, উখিয়া এর আয়োজনে উখিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে শনিবার সকালে ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায়
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কক্সবাজার এর উপ-পরিচালক আ ক ম শাহারিয়ার কবির, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার শরিফুল ইসলাম।
উদ্বোধনী সভায় বক্তরা বলেন, মানুষের অক্সিজেন সরবরাহ করে গাছ তাই গাছের চারা রোপন ও পরিচর্যা করা খুবই জরুরি। পুষ্টি ও শারিরিক চাহিদায় পুষ্টিগুণ সম্পন্ন ফলের প্রয়োজনীতা অনেক। পুাষ্টি ও শারিরিক চাহিদার কথা বিবেচনা করে পরিত্যক্ত জায়গা ও বাড়ির আঙ্গিনায় ফলদ বৃক্ষের চারা রুপন করুন এবং চারা পরিচর্যা করে বিষ ও ফরমালিন মুক্ত ফল খান। বক্তারা আরো বলেন, পরিবেশ বিপর্যয় রক্ষার্থে পাহাড় ও বৃক্ষ নিধন থেকে সবাইকে বিরত থাকতে হবে।
হলদিয়াপালংয়ের মৌলভী পাড়া জামে মসজিদের জন্য খতিব মোহাম্মদ হোসাইন এর হাতে বৃক্ষের চারা তুলে দিয়ে মেলার উদ্বোধন করেন অতিথিরা। এই মসজিদের জন্য ৩ শত চারা বিতরণ করা হয়।
মেলায় আরাফাত নার্সারী ১টি, শাপলা নার্সারী ২টি, বনবিভাগ (উখিয়া)১টি, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (উখিয়া) ১টিসহ মোট পাঁচটি স্টল দেখা গেছে। এখানে আম, পেঁপে, পেয়ারা, কামরাঙ্গা, আমলকি, হরতকিসহ বিভিন্ন ধরনের ফলদ বৃক্ষের চারা পাওয়া যাচ্ছে।
মেলায় আগত ছৈয়দ হোছাইন বলেন, প্রতি বছর ভরা মৌসুমে এই মেলার আয়োজন করা হয় ফলে মানুষ উৎসাহ নিয়ে বৃক্ষের চারা কিনে রোপণ করে কিন্তু এ বছর এমন সময় মেলার আয়েজন করা হয়েছে বৃষ্টি নেই তাই উৎসাহও নেই।
এনজিও “এফ এ ও” এর সহযোগিতায় বিভিন্ন প্রতিষ্ঠানে বিতরণের জন্য ৯ হাজার বৃক্ষের চারা দেওয়া হয়েছে বলে জানান আয়োজকেরা।
শনিবার থেকে শুরু হওয়া ৩ দিনব্যাপী এ মেলা চলবে আগামী ২ সেপ্টেম্বর পর্যন্ত।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •