বার্তা পরিবেশক :

ইতিহাস-ঐতিহ্য, সাহিত্য, গবেষণায় কক্সবাজার সাহিত্য একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের ২৫তম সংখ্যাটি একটি অনন্য সংখ্যা হিসেবে প্রতিভাত হয়েছে। এই সমুদ্র সংলাপ কক্সবাজারে অনেক কবি-সাহিত্যিক, গবেষক, লেখক সৃষ্টি করেছে। কক্সবাজার জেলার ভবিষ্যত প্রজন্মের জন্য সমুদ্র সংলাপের প্রকাশনা অব্যাহত রাখা চাই।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫৪তম পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেন।

একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের ২৫তম সংখ্যাকে মূল্যায়ন করার লক্ষ্যে ৩০ আগস্ট ২০১৯ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে একাডেমীর সাহিত্য সভা অনুষ্ঠিত হয়। একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও সহকারী সাধারণ সম্পাদক কবি মনজুরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সাহিত্য সভায় আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান ও সমুদ্র সংলাপের সম্পাদক কবি সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, স্থায়ী পরিষদ সদস্য ও সমুদ্র সংলাপের সম্পাদনা পরিষদ সদস্য কবি হাসিনা চৌধুরী, প্রবীন আইনজীবী ও একাডেমীর জীবন সদস্য শামসুল আলম কুতুবী, নির্বাহী সদস্য কক্সসবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, নির্বাহী সদস্য ছড়াকার জহির ইসলাম, সদস্য ও উত্তর নুনিয়াচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্যোৎ¯œা ইকবাল ও এরশাদুর রহমান প্রমুখ।

সভায় বক্তাগণ বলেন, সমুদ্র সংলাপ ২৫তম সংখ্যাতে কবি ফররুখ আহমদকে মূল্যায়ন করে গবেষণামূলক একটি দীর্ঘ মূলবান প্রবন্ধ মুদ্রিত হয়েছে। উক্ত প্রবন্ধটি সমুদ্র সংলাপের মান অনেক বৃদ্ধি করেছে। এছাড়াও কবি সুলতান আহমেদের ‘বাংলা সাহিত্যের বিকাশ ধারা’ প্রবন্ধটি সমুদ্র সংলাপের মানকে আরো বাড়িয়ে দিয়েছে। একই সাথে গবেষণামূলক লেখা, কবি, ছড়া, গল্প সবকিছু মিলে সমুদ্র সংলাপটি একটি অনন্য সংখ্যা হিসেবে মূল্যায়িত হতে পারে।

পরে অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীনের মাতার ইন্তেকালে দোয়া ও বিশেষ মুনাজাত করা হয়। কবি এরশাদুর রহমান দোয়া ও বিশেষ মুনাজাত পরিচালনা করেন।