মুহাম্মদ মনজুর আলম, চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ায় জনতা ব্যাংক আয়োজিত জালনোট প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিমূলক এক কর্মশালা অনুষ্টিত হয়েছে।

২৯ আগস্ট বৃহস্পতিবার সকাল ১০ টার সময় চকরিয়া কোরক বিদ্যাপীঠ মিলনায়তনে ব্যাংকের কক্সবাজারের এরিয়া অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. মোস্তফা আনোয়ারের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্টিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মো. শিবলী নোমান।

প্রধান অতিথির বক্তব্যে নুরুদ্দীন মো. শিবলী নোমান বলেন, আসল নোটের লক্ষনীয় নিরাপত্তা বৈশিষ্ট্যগুলো সম্পর্কে পরিস্কার ধারণা থাকতে হবে ব্যাংকারদের এবং এর পাশাপাশি গ্রাহকদেরকেও এ বিষয়ে সচেতন করতে হবে যাতে গ্রাহকেরা সহজে জালনোট চিনতে পারে ।

তিনি আরও বলেন বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জালনোট সনাক্তকরণ ও প্রতিরোধের মেশিনসহ বুথ স্থাপনের জন্য বাণিজ্যিক ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে, বাংলাদেশ ব্যাংক এর নির্দেশনা এবং জাল নোট সনাক্তকরণের জন্য বিভিন্ন সময়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রকাশিত সার্কুলার,পোস্টার, সিডি ও লিফলেট প্রচার প্রচারনা গুলো সাধারণ গ্রাহকদের জানাতে হবে । তিনি আরও বলেন, জাল নোট প্রতিরোধ করে দেশের অর্থনীতিকে রক্ষা করা সকল নাগরিকের দায়িত্ব। জাল নোট প্রতিরোধ করতে ব্যর্থ হলে দেশের অর্থনীতি মারাত্মক হুমকির মধ্যে পড়বে বলেও জানান তিনি।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের বিভাগীয় ডেপুটি জেনারেল ম্যানেজার ছৈয়দ আহমেদ, চকরিয়া থানার ওসি (তদন্ত) একেএম সফিকুল আলম চৌধুরী, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম বিভাগীয় যুগ্ন ব্যবস্থাপক (ক্যাশ) মো. মহসিন।

এসময় চকরিয়া উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, জনতা ব্যাংকের বেশ কয়েকজন কর্মকর্তা ও জনতা ব্যাংকের গ্রাহকবৃন্দ উপস্থিত ছিলেন।