আবদুল মজিদ , চকরিয়া  :

চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়ন ও লক্ষ্যারচর ইউনিয়ন দিয়ে প্রবাহিত ছড়াখাল পূর্বনলবিলা ভরাখালে পানি চলাচল উন্মুক্ত করার এবং চলাচল খালে নেটজাল দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী দখলবাজদের শাস্তির দাবীতে ২০ আগষ্ট বিকাল ৪টায় বারআউলিয়া নগর এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছে এলাকার শতশত লোকজন ও মৎস্য চাষীরা। এনিয়ে আজ ২১ আগষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ ও স্বারক লিপি দিচ্ছেন। মানববন্ধনে অংশ নেন মো: ইসমাইল, আলমগীর, আজিম, গিয়াস উদ্দিন, আবদুর রহমান, জয়নাল আবদীন, মো: ইলিয়াছ, তৌহিদুল ইসলাম, মিজানুর রহমান, নুরুল আমিন, নুর মোহম্মদ, নুরুল আমিন, ফরহাদ, আবদুল নবী, নাজেমুদ্দীন, বদিউল আলম, মো: হানিফ, কামাল, নাছির উদ্দিন, লিয়াকত, এমরান, মো: সোহেল, মোক্তার, মো: শফি, জয়নাল, তাইফুল ইসলাম, মালেক, আবদু শুক্কুর, রুবেল, নুরুল হক, রবি আলম, কামাল হোসেন, ফোরকান, জাহেদ, নাছির উদ্দিন, শফিউল আলম, মো: কাউছার, সাইফুল ইসলাম, নুরুল আমিন, মো: ইসলাম মো: মামুন, বেলাল উদ্দিন, আবছার, আবদু শুক্কুর, ফরহাদ, শাহেদ মিয়া, আবু শামা, আবদুন নবী, মোহাম্মদ, মিজান, আবদু সালাম, রাসেল, মো: মানিক,ম তারেক, মহিউদ্দিন, শফিউল আলম, খোরশেদ মিয়া, মো: কফিল, হারুন, সিরাজ উদ্দীন, রাসেল, আক্তার, দুলাল, জসিম, হেলাল, মোক্তার, জসিম, তৌহিদ, কুদ্দুছসহগ শতশত লোকজন।

জানাগেছে, পূর্বনলবিলা ভরাখালটি পানি চলাচলের পথে নেটজাল ও ধাইর্জ্যা বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টিকরে লক্ষ্যারচর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মৃত খালেক মেস্ত্রীর পুত্র মো: আক্কারস, ১নং ওয়ার্ডের বদরুদ্দোজার পুত্র জয়নাল আবদীন, মৃত রফিক উদ্দিনের পুত্র আরিফুল ইসলাম, লক্ষ্যারচর ৯নং ওয়ার্ডের রফিকুল ইসলাম, কাকারা ইউনিয়নের ১নং ওয়ার্ডের শের আলীর পুত্র আবু ছৈয়দ চৌকিদারসহ কতিপয় দখলবাজরা।

স্থানীয়রা জানিয়েছেন, পূর্বনলবিলা ও কাকারার বিলে কয়েকশত একর জমি রয়েছে। ওই জমির চাষাবাদের জন্য ব্যবহার হয় পূর্বনলবিলা ভরাখালের পানি। কিন্তু এসব জবর দখলকারীরা মৌসুম ওয়ারি চাষাবাদে নানাভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। অপরদিকে ভরাখালে উন্মুক্ত মাছ আহরণেও এলাকার দরিদ্র মৎস্য চাষীদের বাধা সৃষ্টি করছে। পূর্বনলবিলা ভরাখালটি কাকারা, নলবিলা ও বারআউলিয়ানগর হয়ে বানিয়ারকুম ও লক্ষ্যারচর হাজী পাড়া হয়ে মাতামুহুরী নদীতে যুক্ত হয়েছে। এই খালে যেমনি বন্যার পানি অপসারণ হয়, তেমনি ১০ হাজারের অধিক মানুষ খালটি ব্যবহার করে। তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সরকারের ঘোষিত নদী ব্যবহার ও নীতি অনুযায়ী অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছেন।