চকরিয়া পূর্বনলবিলা ভরাখাল উন্মুক্ত করার দাবীতে মানববন্ধন

আবদুল মজিদ , চকরিয়া  :

চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়ন ও লক্ষ্যারচর ইউনিয়ন দিয়ে প্রবাহিত ছড়াখাল পূর্বনলবিলা ভরাখালে পানি চলাচল উন্মুক্ত করার এবং চলাচল খালে নেটজাল দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী দখলবাজদের শাস্তির দাবীতে ২০ আগষ্ট বিকাল ৪টায় বারআউলিয়া নগর এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছে এলাকার শতশত লোকজন ও মৎস্য চাষীরা। এনিয়ে আজ ২১ আগষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ ও স্বারক লিপি দিচ্ছেন। মানববন্ধনে অংশ নেন মো: ইসমাইল, আলমগীর, আজিম, গিয়াস উদ্দিন, আবদুর রহমান, জয়নাল আবদীন, মো: ইলিয়াছ, তৌহিদুল ইসলাম, মিজানুর রহমান, নুরুল আমিন, নুর মোহম্মদ, নুরুল আমিন, ফরহাদ, আবদুল নবী, নাজেমুদ্দীন, বদিউল আলম, মো: হানিফ, কামাল, নাছির উদ্দিন, লিয়াকত, এমরান, মো: সোহেল, মোক্তার, মো: শফি, জয়নাল, তাইফুল ইসলাম, মালেক, আবদু শুক্কুর, রুবেল, নুরুল হক, রবি আলম, কামাল হোসেন, ফোরকান, জাহেদ, নাছির উদ্দিন, শফিউল আলম, মো: কাউছার, সাইফুল ইসলাম, নুরুল আমিন, মো: ইসলাম মো: মামুন, বেলাল উদ্দিন, আবছার, আবদু শুক্কুর, ফরহাদ, শাহেদ মিয়া, আবু শামা, আবদুন নবী, মোহাম্মদ, মিজান, আবদু সালাম, রাসেল, মো: মানিক,ম তারেক, মহিউদ্দিন, শফিউল আলম, খোরশেদ মিয়া, মো: কফিল, হারুন, সিরাজ উদ্দীন, রাসেল, আক্তার, দুলাল, জসিম, হেলাল, মোক্তার, জসিম, তৌহিদ, কুদ্দুছসহগ শতশত লোকজন।

জানাগেছে, পূর্বনলবিলা ভরাখালটি পানি চলাচলের পথে নেটজাল ও ধাইর্জ্যা বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টিকরে লক্ষ্যারচর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মৃত খালেক মেস্ত্রীর পুত্র মো: আক্কারস, ১নং ওয়ার্ডের বদরুদ্দোজার পুত্র জয়নাল আবদীন, মৃত রফিক উদ্দিনের পুত্র আরিফুল ইসলাম, লক্ষ্যারচর ৯নং ওয়ার্ডের রফিকুল ইসলাম, কাকারা ইউনিয়নের ১নং ওয়ার্ডের শের আলীর পুত্র আবু ছৈয়দ চৌকিদারসহ কতিপয় দখলবাজরা।

স্থানীয়রা জানিয়েছেন, পূর্বনলবিলা ও কাকারার বিলে কয়েকশত একর জমি রয়েছে। ওই জমির চাষাবাদের জন্য ব্যবহার হয় পূর্বনলবিলা ভরাখালের পানি। কিন্তু এসব জবর দখলকারীরা মৌসুম ওয়ারি চাষাবাদে নানাভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। অপরদিকে ভরাখালে উন্মুক্ত মাছ আহরণেও এলাকার দরিদ্র মৎস্য চাষীদের বাধা সৃষ্টি করছে। পূর্বনলবিলা ভরাখালটি কাকারা, নলবিলা ও বারআউলিয়ানগর হয়ে বানিয়ারকুম ও লক্ষ্যারচর হাজী পাড়া হয়ে মাতামুহুরী নদীতে যুক্ত হয়েছে। এই খালে যেমনি বন্যার পানি অপসারণ হয়, তেমনি ১০ হাজারের অধিক মানুষ খালটি ব্যবহার করে। তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সরকারের ঘোষিত নদী ব্যবহার ও নীতি অনুযায়ী অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছেন।

সর্বশেষ সংবাদ

টাইগারদের জয়ের বন্দরে পৌছে দিল সাকিব

নাইক্ষ্যংছড়ি পর্যটন শিল্পের সম্ভাবনাময়ী এলাকা -অতিরিক্ত সচিব মোঃ আতিকুল হক

দুই মামলায় জি কে শামীম ১০ দিনের রিমান্ডে

চট্টগ্রামে তিন ক্লাবে র‌্যাবের অভিযান, দুটিতে মিলেছে জুয়ার সরঞ্জাম

দুর্নীতিগ্রস্ত আওয়ামী লীগ নেতারা দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে

মরহুম রশীদ আহমদের ৩১ তম মৃত্যু বার্ষিকী রবিবার

পৃথিবীর সবচেয়ে বড় মিথ্যা ‘আই লাভ ইউ’: যুবলীগ চেয়ারম্যান

প্রশিক্ষণ পেশার উৎকর্ষতা ও দক্ষতা বৃদ্ধি করে : এসপি মাসুদ

রামুর অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ ফারুকের জানাযা সম্পন্ন 

চট্টগ্রামে ৪ হাজার ইয়াবাসহ আটক ১

এনজিওকর্মী মাজহার খুনের ঘটনায় মামলা, স্বজনদের কাছে লাশ হস্তান্তর

‘পৃথিবীতে ইসলাম ছাড়া কোনো ধর্ম থাকা উচিত নয়’

পদুয়ার মাদক কারবারী কাইছার গ্রেফতার

মগনামার চেয়ারম্যান ওয়াসিমকে বিএনপি থেকে বহিস্কার

হুফফাজুল কুরআন সংস্থার জাতীয় কাউন্সিল সম্পন্ন

হাটহাজারীতে অজ্ঞাত লাশ উদ্ধার

বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারী এখনো তৎপর – ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী

চকরিয়ায় মা’কে মেরে দাত ফেলে দিল ছেলে!

জিয়ার মাজারে কক্সবাজার জেলা ছাত্রদল – খালেদা জিয়াকে মুক্ত করার শপথ

মাতামুহুরী নদী ভাঙ্গন : দুই দশকে বসতি হারিয়ে ১০হাজার পরিবার গৃহহীন