এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ায় ৩ দিনব্যাপী বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে। মঙ্গলবার (২০আগস্ট) সকাল ১১টায় চকরিয়া পুরাতন বিমানবন্দরস্থ বিজয় মঞ্চ মাঠে শান্তির পায়রা কবুতর উড়িয়ে ও ফিতা কেটে এ মেলার আনুষ্ঠানিক উদ্ভোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী। উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগীতায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। পরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বিজয় মঞ্চ মাঠে পূর্ব নির্ধারিত আলোচনা সভায় মিলিত হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া পৌর মেয়র আলমগীর চৌধুরী, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, পুরুষ ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু ও উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি শওকত হোসেন প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মো. নাজমুল হোসেন।

পরে দুপুর সাড়ে ১২টায় চকরিয়া কোরক বিদ্যাপীঠ আঙ্গিনায় একটি গাছের চারা রোপন করে বৃক্ষরোপন অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। এসময় পৌর মেয়র আলমগীর চৌধুরী, উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মো. নাজমুল হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল আখের, উপজেলা কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মহিউদ্দিনসহ মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তাগন, বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। মেলায় বিভিন্ন ফলজ ও বনজ গাছের চারা নিয়ে ২২টি স্টল অংশ নেয়। আলোচনা সভা শেষে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ অন্যান্য অতিথিরা।