রোহিঙ্গা প্রত্যাবাসন অনিশ্চিত : ট্রাস্কফোর্সের সভায় কোন সিদ্ধান্ত হয়নি

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

আগামী বৃহস্পতিবার ২২ আগস্ট মিয়ানমারে রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন নিয়ে প্রত্যাবাসন সংক্রান্ত উচ্চ পর্যায়ের টাস্কফোর্সের সভায় কোন সিদ্ধান্ত হয়নি। পররাষ্ট্রমন্ত্রণালয়ের সিদ্ধান্ত সাপেক্ষে শরনার্থী প্রত্যাবাসন বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। পররাষ্টমন্ত্রণালয় রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন বিষয়ক কক্সবাজারের প্রধান সমন্বয়কারী কার্যালয় আরআরআরসি অফিসকে এখনো চুড়ান্ত কোন সিদ্ধান্ত জানায়নি। ফলে রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন এখন অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছে। শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম এনডিসি (অতিরিক্ত সচিব) সিবিএন-কে এতথ্য জানিয়েছেন। তিনি জানান, রোববারে হওয়া বৈঠকটি টাস্ক ফোর্সের একটি নিয়মিত বৈঠক। অনেকদিন হলো, টাস্ক ফোর্সের সভা হয়না। তাই বিভিন্ন বিষয় নিয়ে একত্রে টাস্ক ফোর্সের একটা বৈঠক করা হলো। সভায় অংশ নেয়া টাস্কফোর্সের অন্য একজন সদস্যও সিবিএন-কে একই তথ্য নিশ্চিত করেছেন। অতিরিক্ত আরআরআরসি ও একই অফিসের মুখপাত্র সামসুদ্দোজা’র কাছে আগামী বৃহস্পতিবার ২২ আগস্ট রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন হচ্ছে কিনা, সিবিএন-থেকে তা জানতে চাইলে তিনি তা জানাতে অপারগতা প্রকাশ করেন। সভাটি রোববার ১৮ আগস্ট সকাল সাড়ে ১১ টায় শুরু হয়ে বেলা দেড়টা পর্যন্ত চলে। আর এ সভায় প্রত্যাবাসন টাস্কফোর্স কমিটির সদস্যরা শরনার্থী প্রত্যাবাসনকালে কার কি করণীয় তা নিয়ে বিশদভাবে আলোচনা করেন। শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম এনডিসি (অতিরিক্ত সচিব) সভাপতিত্বেে অনুষ্ঠিত টাস্কফোর্সের সভায় অন্যান্যের মধ্যে, চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল আলম নেজামী, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, কক্সবাজার পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম, অতিরিক্ত আরআরসি শামসুদ্দৌজা নয়ন, অতিরিক্ত জেলা প্রশাসক এস.এম.সরওয়ার কামাল, সেনাবাহিনীর প্রতিনিধি, প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের প্রতিনিধি, টেকনাফের ২ নম্বর বিজিবি ব্যাটালিয়ন কমান্ডার, টেকনাফের ইউএনও ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বৈঠকে রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসনের প্রস্তুতি নিয়ে বিশদ আলোচনা হয়েছে। এর আগে আগামী ২২ আগস্ট প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার একতরফা ঘোষণা দেয় মিয়ানমার সরকার। বৈঠকে অংশ নেয়া একজন কর্মকর্তা জানান- ‘প্রত্যাবাসন প্রক্রিয়া বাস্তবায়নের লক্ষ্যে যা যা প্রয়োজন সে বিষয়ে আমরা আলোচনা করেছি। সরকারের নির্দেশ যেভাবে রয়েছে তা আজকের বৈঠকে গুরুত্ব পেয়েছে। তবে রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসনের বিষয়ে বৈঠকে চুড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি।’ গত ১৫ আগস্ট বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও মিয়ামানারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স আগামী ২২ আগস্ট বৃহস্পতিবার ৩৫৪০ জন রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন করা হবে বলে সংবাদ প্রচার করেছিলেন। বাংলাদেশ সরকারের প্রদত্ত ২২ হাজার রোহিঙ্গা শরনার্থীর তালিকা হতে বাছাই করে মাত্র ৩৫৪০ জনের তালিকা চুড়ান্ত করে মিয়ানমার।
প্রসংগত, এর আগে গত বছরের ১৫ নভেম্বর নির্ধারিত সময়ে রোহিঙ্গাদের প্রতিবাদের মুখে প্রত্যাবাসন শুরু করা যায়নি। ওই সময় উখিয়ার ঘুমধুম ও টেকনাফের নাফ নদীর তীরে কেরুণতলী (নয়াপাড়া) প্রত্যাবাসন ঘাট নির্মাণ করা হয়েছিল। এরমধ্যে, টেকনাফের প্রত্যাবাসন ঘাটে নির্মাণ করা প্যারাবনের ভেতর দিয়ে লম্বা কাঠের জেটি, ৩৩ আধাসেমি টিনের থাকার ঘর, চারটি শৌচাগার রয়েছে। সেখানে ১৬ আনসার ক্যাম্পের সদস্যরাও দায়িত্ব পালন করছেন। সম্প্রতি রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসনের খবর প্রচার হওয়ায় সে সেট ও অবকাঠামো গুলো সংস্কার ও মেরামত করা হয়।

সর্বশেষ সংবাদ

ঢাকাকে ক্যাসিনোর শহর বানিয়েছে বিএনপি: ওবায়দুল কাদের

সরকারি মাতামুহুরী কলেজের অনার্স কোর্স চালুর দাবি

বিক্রি করতে গিয়ে ৯,৯৩০ ইয়াবাসহ ধরা পড়লো রোহিঙ্গা নাগরিক

চট্টগ্রাম রেঞ্জে শ্রেষ্ঠ এস আই লোহাগাড়া থানার বিকাশ রুদ্র

মেদ কমাতে বেল্ট ব্যবহারের ফল ভয়ানক

সিএনজিচালক বাবার অনুপ্রেরণায় আজকের বিপ্লব

ফ্রিডম পার্টির ক্যাডার থেকে যুবলীগ নেতা খালেদ

মাছ ধরার ট্রলারে পাওয়া গেল ২ লাখ ইয়াবা, মিয়ানমারের ৮ নাগরিক আটক

ইউরোপের পাটের বাজার নিয়ন্ত্রণে বাংলাদেশি উদ্যোক্তাদের চেষ্টা

পানির ট্যাঙ্কে বিষ ঢেলে হত্যাচেষ্টা, একই পরিবারের ৫ জন হাসপাতালে

সাবেক আইজিপি নুর মোহাম্মদ ২ দিনের সফরে কক্সবাজারে

ক্যাম্পে কাঁটাতারের বেড়া তৈরীতে শুক্রবার আসছে উচ্চ পর্যায়ের টিম

লোহাগাড়ায় পূজা উদযাপন পরিষদ : সভাপতি শিবু রঞ্জন, সম্পাদক খোকন

শ্রমিকলীগের সভাপতি- সম্পাদকের সাথে জহির ও আনসারীর সাক্ষাৎ

উখিয়ায় এনজিও কর্মীর লাশ উদ্ধার

চট্টগ্রামে পাচারকারী চক্রের ২ সদস্য গ্রেপ্তার

টেকনাফ মেরিন ড্রাইভ রোডে সড়ক দুর্ঘটনায় মহিলা নিহত, আহত ২

পাঁচ মিনিটের জন্য স্কুল মাঠে হেলিকপ্টার, উৎসুক জনতার ভিড়

রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরীতে সহায়তাকারীদের আইনের আওতায় আনা হবে : ডিআইজি

আ’লীগের প্রতিনিধি সভা সফল করার আহবান জেলা ছাত্রলীগের