কনক বড়ুয়া, উখিয়াঃ
বেকারত্বই হলো মাদকাসক্তির প্রধান কারন। দুঃখ থেকে শান্তিতে থাকার উদ্দেশ্যে মাদকাসক্ত হওয়া বৌদ্ধ জীবনাদর্শের অন্তরায় হবে। যারা মাদক সেবন করে তাদের কে সচেতন হয়ে এগিয়ে আসতে হবে। সবাইকে সঠিক পথ দেখাতে আমাদের সবার সচেতনতার প্রয়োজন। কেউ মাদক ব্যবসা করলে তাতে প্রশাসনের সাহায্যে বাঁধা দিতে হবে এবং মাদক বিক্রয় কেন্দ্র ধ্বংস করতে হবে। একটি জাতিকে ধ্বংস করতে মাদকই ভুমিকা পালন করে। মাদক- একটি মানুষকে না, একটি দেশকে ধ্বংস করছে। উখিয়ায় ‘অগ্রযাত্রা কল্যাণ পরিষদ’ কর্তৃক আয়োজিত কৃতি সংবর্ধনা ও যুব সেমিনারে প্রধান ধর্মালোচকের দেশনায় বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব সদ্ধর্মকোবিধ ডঃ এস লোকজিৎ থের এসব কথা বলেন।

উক্ত কৃতি সম্বর্ধনা ও যুব সেমিনার ১৬ আগস্ট শুক্রবার পশ্চিম রত্না শাসনতীর্থ সুদর্শন বৌদ্ধ বিহারে অনুষ্টিত হয়। এবং প্রায় দুই শতাধিক ছাত্রছাত্রীদের সম্বর্ধনা দেওয়া হয়।

উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি ভদন্ত এস ধর্মপাল মহাথের’র সভাপতিত্বে উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কক্সবাজার ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালের আর.এম.ও (প্রশাসন) ডাঃ নোবেল কুমার বড়ুয়া, প্রধান জ্ঞাতি হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম উপেন্দ্র বিজয় ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রদীপ কুমার বড়ুয়া।

অনুষ্টানে উদ্বোধক হিসেবে আসন অলংকৃত করেন মধ্যরত্না রত্নাংকুর বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ জ্যোতিঃপ্রজ্ঞা থের। বিশেষ ধর্ম দেশকের আসন গ্রহন করেন পশ্চিম রত্না শাসনতীর্থ সুদর্শন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত শাসনপ্রিয় থের, পাইন্যাসিয়া শান্তি নিকেতন বিহারের বিহার অধ্যক্ষ প্রিয়তিষ্য থের।

এসময় অগ্রযাত্রা কল্যাণ পরিষদের অগ্রগতির অনুপ্রেরণা দিয়ে ও মাদকাসক্তির উত্তরনের উপায় প্রসঙ্গে বক্তব্য প্রধান করেন বঙ্গীয় বৌদ্ধ সমাজের একজন সমাজ সংস্কারক শিক্ষক মেধু বড়ুয়া, আর উপস্থিত ছিলেন এডভোকেট অনিল বড়ুয়া, মধুসুদন বড়ুয়া, শিক্ষক রাহুল বড়ুয়া সহ আরো বৌদ্ধ সমাজের মাননীয় ব্যাক্তিবর্গ।

শুভেচ্ছা সম্ভাষন প্রদান করেন অগ্রযাত্রা কল্যান পরিষদের প্রতিষ্টাতা সভাপতি সঞ্জয় বড়ুয়া, স্বাগত বক্তব্য দেন সুনিত বড়ুয়া, ধন্যবাদ জ্ঞাপন করেন শিপন বড়ুয়া।

অনুষ্টান সঞ্চালনা করেন অগ্রযাত্রা কল্যান পরিষদের সদস্য প্রদত্ত বড়ুয়া ও শিপলু বড়ুয়া।