কোরবানীর মাঠে যুক্তরাষ্ট্র প্রবাসীদের সরব উপস্থিতি

হাকিকুল ইসলাম খোকন ,ওয়াশিংটন:

পবিত্র ঈদুল আযহাকে ঘিরে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া ও মেরিল্যান্ড রাজ্যের বিভিন্ন কোরবানীর মাঠে প্রবাসী বাংলাদেশীদের সরব উপস্থিতি ছিল বেশ লক্ষনীয়। রোববার সকাল থেকেই প্রবাসীরা নিকটস্থ মসজিদে ঈদের নামাজ আদায় শেষে ছুটে যান নির্দিষ্ট কোরবানীর মাঠে। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের ক্লিনটন শহরের পিসকাটাওয়ে মিলার ফার্মে শতশত প্রবাসী বাংলাদেশীদের দিনভর উপস্থিতি ছিল চোখে পড়ার মত। সকাল হতেই পরিবার পরিজন আত্মীয় স্বজন বন্ধু বান্ধব নিয়ে ফার্মে হাজির হন ভার্জিনিয়া ও মেরিল্যান্ড প্রবাসী রেদওয়ান চৌধুরী, হেনা চৌধুরী, জসিম উদ্দীন, শিখা আহমেদ, আকতার হোসেন, ফাহমিদা হোসেন, বোরহান আহমেদ, আসমা আহমেদ, মজনু মিয়া, মাসুমা মেরিন সহ তাদের বন্ধু বান্ধব। এ সময় আরো উপস্থিত ছিলেন শিব্বীর আহমেদ, কবির পাটোয়ারী, পারভিন পাটোয়ারী, সাদেক খান, শিল্পী সাদেক, সাঈদ আবেদীন, নাছের চৌধুরী, বংশীবাদক মাজেদ আহমেদ, মিসেস মাজেদ, রাকিবুল ইসলাম বাপ্পী সহ আরো অনেকে।

একদিকে পছন্দের পশু গরু ছাগল কোরবানীতে ব্যস্ত হয়ে পড়ে নারী পুরুষ সবাই। অন্যদিকে মহিলারা ব্যস্ত হয়ে পড়েন নানা রকমের খাবার রান্নায়। সেমাই বুট মুরি পিয়াজু সিঙ্গারা তরমুজ, চা কফি ইত্যাদি নানা খাবারে সবাইকে আপ্যায়ন করেন। তাবু টাঙ্গিয়ে শিশুরা খেলাধুলায় ব্যস্ত হয়ে পড়ে। খাবারের ফাঁকে ফাঁকে বাঁশীতে সুর তোলেন মোহাম্মদ মাজেদ। তার সাথে গলামিলান উপস্থিত সবাই।

পছন্দের পশু কোরবানীর পর নারী পুরুষ সবাই মিলে কোরবানীর মাংস কাটতে বসেন। পাশাপাশি চলে কোরবানী মাংস রান্না। সাথে পলাউ বিরিয়ানি খিচুড়ির আয়োজন। দুপুর গড়িয়ে বিকেলে কোরবানীর মাংস রান্না শেষে মাঠেই পরিবেশন করা হয় কোরবানীর ঈদের প্রথম খাবার। আত্মীয় স্বজন বন্ধু বান্ধবকে সাথে নিয়ে কোরবানীর মাংস দিয়ে দুপুরের খাবার গ্রহন করেন সবাই।

দুপুরের খাবার শেষে সবার মধ্যে চা পান সুপারি পরিবেশন করা হয়। বিকেল বেলায় পরিবেশন করা বিকেলবেলার সুস্বাধু নাস্তা। সব শেষে সবার মাঝে কোরবানীর মাংস বন্টন করে ঈদের আনন্দ আর দিনভর ক্লান্তদিন শেষে সবাই পবত্রি ঈদুল আযহার ত্যাগের আনন্দ নিয়ে ঘরে ফিরে যান।

cbn

সর্বশেষ সংবাদ

ডেঙ্গুতে চিকিৎসকের প্রাণ গেল দেশে এসে

রক্তাক্ত কাশ্মীরে নিখোঁজ দঙ্গলের সেই অভিনেত্রী

১০ বছরে মৃত্যু ঝুঁকি কতটা, জানা যাবে রক্ত পরীক্ষায়

লামায় ১৩ ডেঙ্গু রোগী শনাক্ত

ইশাতকে বাঁচাতে এগিয়ে আসুন

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

ঝুলে আছে রোহিঙ্গা প্রত্যাবাসন : দিশেহারা স্থানীয়রা

সৌদী প্রবাসী ঈদগাঁ’র রমজান আলী’র ইন্তেকাল

কচ্ছপিয়ায় চাঁদা না দেওয়ায় হামলায় ব্যবসায়ী আহত

মহেশখালী থানা পুলিশের বিশেষ অভিযানে ৪১জন আসামী গ্রেপ্তার

মাতামুহুরীর ভাঙনে বিলীন লামার দেড়শতাধিক ঘরবাড়ি

রামুতে শুরু হচ্ছে কেন্দ্রীয় নৌকা বাইচ প্রতিযোগিতা

মিয়ানমারে ফিরতে রোহিঙ্গাদের ‘চার’ দাবি

ভারতের বিরুদ্ধে বিশ্ব আদালতে মামলা করছে পাকিস্তান

মানবের সেবায় এগিয়ে যাচ্ছে কক্সবাজার ব্লাড ডোনার’স সোসাইটি

একটি ব্রিজের অভাবে দুর্ভোগ এলাকাবাসীর

রক্তাক্ত ২১ আগস্ট আজ

পেকুয়া’র নতুন ইউএনও সাঈকা শাহাদাত

পাকিস্তানের গুলিতে ভারতের ৬ সেনা নিহত

চকরিয়া পূর্বনলবিলা ভরাখাল উন্মুক্ত করার দাবীতে মানববন্ধন