যমুনা: ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, জম্মু ও কাশ্মির ভারতের অবিচ্ছেদ্য অংশ। এটি আজাদ কাশ্মিরকেও অন্তর্ভুক্ত করেছে।

মঙ্গলবার লোকসভায় দেয়া বক্তৃতায় তিনি বলেন, এটি কোনো রাজনৈতিক উদ্যোগ নয়। পুরো দেশের জন্য আইন প্রণয়নের অধিকার পার্লামেন্টের রয়েছে।-খবর এনডিটিভির

ভারতের সংবিধান এবং জম্মু ও কাশ্মিরের সংবিধানেও সেটি অনুমোদিত বলে তিনি মন্তব্য করেন।

এ সময় কংগ্রেস নেতারা তার বক্তব্যের প্রতিবাদ জানান। তিনি বলেন, আমি পরিষ্কার করে বলতে চাই- জম্মু ও কাশ্মির ভারতের অংশ। যার মধ্যে পাকিস্তান অধ্যুষিত কাশ্মীর ও আকসাই চীনও রয়েছে। এ ক্ষেত্রে সন্দেহের কোনো অবকাশ নেই। পুরো জম্মু ও কাশ্মির ভারতের অবিচ্ছেদ্য অংশ।

ভারত ও চীনের মধ্যবর্তী বিরোধপূর্ণ অঞ্চল হচ্ছে আকসাই চীন। ভারতের মতে, এটি ভারতের জম্মু ও কাশ্মির রাজ্যের লাদাখের অংশ। অপর পক্ষ চীনের মতে, আকসাই চীন তাদের জিংজিয়াং প্রদেশের অংশ।

কংগ্রেস নেতা অধির রঞ্জন চৌধুরীর অভিযোগের জবাবে অমিত শাহ এসব কথা বলেন। অধির রঞ্জন বলেন, জম্মু ও কাশ্মিরকে রাতারাতি ইন্ডিয়ান ইউনিয়নের ভূখণ্ড বলে অন্তর্ভুক্ত করে আইনের লঙ্ঘন ঘটানো হয়েছে।

তিনি বলেন, আমি জানি না, আপনি পাকিস্তান অধ্যুষিত কাশ্মির নিয়ে ভাবছেন কিনা, আপনি একটি রাজ্যকে ইউনিয়নের অন্তুর্ভুক্ত করে সব ধরনের নীতির লঙ্ঘন করেছেন।