প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদ আলোর ফেরিওয়ালা

সংবাদ বিজ্ঞপ্তি:
প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদ একালের আলোর ফেরিওয়ালা। ১৯৬৮ সালে তাঁর হাতে গড়া পাঠচক্র ১৯৭০ সালের সাধারণ নির্বাচন ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মধ্যে বিলুপ্ত হয়ে গেলেও তিনি বিলুপ্ত হননি। তারই ধারাবাহিকতায় ১৯৭৮ সালে গড়ে তুলেছেন বিশ্বসাহিত্য কেন্দ্র। এই বিশ্ব সাহিত্য কেন্দ্রের মাধ্যমেই তিনি আলোর ফেরি নিয়ে পৌঁছে গেছেন বাংলাদেশের পথে-প্রান্তরে। তাঁর দেখানো আলোতে ইতোমধ্যে দেশের হাজার হাজার যুবক আলোকিত হয়েছেন, সেই আলোতে তারা জীবন গড়েছেন। বর্তমানে সারা দেশের প্রতিটি জেলা শহর ছাড়াও উল্লেখযোগ্য স্থানে বিশ^ সাহিত্য কেন্দ্র শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রিক পাঠচক্র গড়ে উঠেছে। বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমান পাঠকেন্দ্রের মাধ্যমে আগামী প্রজন্ম বই পাঠে অংশ নিচ্ছে।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫৩ তম পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেন।

২ আগস্ট একাডেমীর ৪৫৩ তম পাক্ষিক সাহিত্য সভায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রাণপুরুষ প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদের ৮০তম জন্ম-জয়ন্তী উপলক্ষে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুহম্মদ নূরুল ইসলাম।

বক্তাগণ বলেন, প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদ একজন নিবেদিত প্রাণ শিক্ষক হলেও তিনি শিক্ষকতার প্রতি বিমুখ হয়ে বিশ^ সাহিত্য সাহিত্য কেন্দ্রকে ধরে রেখেছেন আগামীর প্রজন্মের জন্য।

প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদ বর্তমান শিক্ষা ব্যবস্থার প্রতি অনাস্থা জ্ঞাপন করে শিক্ষকতার মতো মহান পেশাকে ছেড়ে দিয়েছেন।

বক্তাগণ বলেন, আলোকিত মানুষ চাই এই শ্লোগানকে ধারণ করে তিনি যে আন্দোলন শুরু করেছেন তার মাধ্যমে তিনি হাজার বছর বাঙালির অন্তরে ঠাঁই করে নিয়েছেন। তিনি অমর হয়ে থাকবেন।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের পরিচালনায় মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ। এছাড়াও আলোচনা করেন স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, প্রবীণ আইনজীবী একাডেমীর জীবন সদস্য শামসুল আলম কুতুবী, সহকারী সাধারণ সম্পাদক কবি মনজুরুল ইসলাম, নির্বাহী পরিষদ সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, একাডেমীর অফিস সম্পাদক আজাদ মনসুর, নির্বাহী সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী, গবেষক নির্বাণ পাল, কবি এরশাদুর রহমান প্রমুখ।

এর আগে সাধারণ সম্পাদক ও বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রাক্তন সচিব কবি রুহুল কাদের বাবুল প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদের উপর লিখিত নিবন্ধ পাঠ করেন।

পরে কবিতা পাঠ করেন নির্বাণ পাল, আজাদ মনসুর, কল্লোল দে চৌধুরী ও এরশাদুর রহমান।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫৪ তম সাহিত্য আগামী ২৩ আগস্ট:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫৪তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২৩ আগস্ট ২০১৯ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত সাহিত্য সভায় সাহিত্য একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের ২৫তম সংখ্যার উপর আলোচনা করা হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারের জেলা জজ বদলি, নতুন জেলা জজ মোহাম্মদ ইসমাইল

কক্সবাজার নারী নির্যাতন দমন ট্রাইব্যুনালের শূন্য পদে জজ নিয়োগ

কক্সবাজারের অতিরিক্ত জেলা জজ আবু তাহের পূর্ণাঙ্গ জেলা জজ হলেন

টেকনাফ গ্রীনফিল্ড স্কুল এন্ড কলেজে নিয়োগ 

উখিয়ার আলোচিত মাহবুব হত্যা মামলার আসামী গ্রেফতার

কক্সবাজার শহরে ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

বঙ্গবন্ধু সাফারী পার্ক এলাকা থেকে কৃষকের লাশ উদ্ধার

চকরিয়ায় মাদকাসক্ত ছেলেকে পুলিশে দিলেন বাবা

রোহিঙ্গাদের মিয়ানমার ফেরাতে চীনের ‘মানবিক উদ্যোগ’ ব্যর্থ

চকরিয়ায় মোটরসাইকেলের ধাক্কায় পথচারী বৃদ্ধ নিহত

গর্জনিয়া ইউনিয়ন বিট পুলিশিং সমন্বয় কমিটি গঠিত

ওবায়দুল কাদেরের আগমনে জেলা আওয়ামী লীগের স্বাগত মিছিল

মুজিববর্ষে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের নানা কর্মসূচি গ্রহণ

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পেলেন রুমি ও মনছুর

কউক এর বিল্ডিং কনস্ট্রাকশন কমিটির ২২ তম সভা সম্পন্ন

টেকনাফের ইয়াবাকারবারী তাহেরের বাড়ির মালামাল ক্রোক

পেকুয়ায় স্বামীর পরকিয়া সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা!

কক্সবাজারের সিজেএম তৌফিক আজিজ জেলা জজ হলেন

জেলায় জন্ম-মৃত্যু নিবন্ধন সার্ভার চালুকরণে সচেতনতা বিষয়ক আলোচনা সভা

কক্সবাজারে সহকারী জজ নিয়োগ পেলেন পাঁপড়ি বড়ুয়া