cbn  

সিবিএন ডেস্ক:
বৃহত্তর চট্টগ্রামের উন্নয়ন এবং উন্নয়ন প্রকল্পের গুণগতমান নিশ্চিত করে বাস্তবায়নে প্রথমবারের মতো চট্টগ্রাম-কক্সবাজারকে নিয়ে উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে ঢাকায়।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের উদ্যোগে ও সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে বুধবার (৩১ জুলাই) সচিবালয়ে অনুষ্ঠিত এই সভায় স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন অংশ নেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ, চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, চট্টগ্রাম ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) গোলাম হোসেন, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় আলোচনার বিষয়ে চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বাংলানিউজকে বলেন, চট্টগ্রামে বিভিন্ন সংস্থার যেসব প্রকল্প চলমান আছে সেসব কাজ যাতে টেকসই হয়, উন্নয়নের যে প্রসব যন্ত্রণা সেটা যাতে সহনীয় পর্যায়ে থাকে, প্রকল্প গ্রহণ পর্যায় থেকে শেষ পর্যন্ত প্রত্যেক সংস্থার মধ্যে সুন্দর বোঝাপড়ার মাধ্যমে প্রকল্পগুলো যাতে বাস্তবায়ন হয়- এসব বিষয়ে আলোচনা হয়েছে।

জলাবদ্ধতা নিয়েও সভায় আলোচনা হয়েছে জানিয়ে মেয়র বলেন, রাজধানীসহ জলাবদ্ধতা কম-বেশি দেশের সব জায়গায় হচ্ছে। প্রধানমন্ত্রী চট্টগ্রামের উন্নয়ন নিজের হাতে তুলে নিয়েছেন। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম ছাড়া আর কোথাও প্রকল্প দেওয়া হয়নি। এখন জলাবদ্ধতা প্রকল্প যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সঠিকভাবে ও যথাসময়ে বাস্তবায়িত হয় এবং সত্যিকার অর্থে সুফল পাওয়া যায়- এটাই এখন মুখ্য বিষয়।

তিনি আরো বলেন, চট্টগ্রামে যে ব্যাপক উন্নয়ন হচ্ছে এই উন্নয়নের দীর্ঘপ্রক্রিয়া নিয়ে যাতে অপরাজনীতি না হয়, মানুষের মধ্যে যাতে বিভ্রান্তি তৈরি না হয় এজন্য সমন্বয় ও কাজের মান ঠিক রেখে প্রকল্প বাস্তবায়ন নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়েছে।

চট্টগ্রামের উন্নয়নের জন্য তথ্যমন্ত্রীর এই উদ্যোগকে ধন্যবাদ জানিয়ে মেয়র নাছির বাংলানিউজকে আরো বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও ইচ্ছার প্রতিফলন ঘটাতেই এ সমন্বয় সভা আয়োজন করা হয়েছে। উন্নয়ন কর্মকাণ্ডে সমন্বয় না থাকলে জনগণের দুর্ভোগ পোহাতে হবে।

সভায় উন্নয়ন প্রকল্প মনিটরিং করার জন্য মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে কমিটি গঠনের বিষয়ে প্রস্তাবও এসেছে বলে জানান মেয়র নাছির।

তথ্যমন্ত্রীর উদ্যোগে প্রথমবারের মত অনুষ্ঠিত এই সভার ধারাবাহিকতায় ভবিষ্যতেও এ ধরনের সমন্বয় করা হবে বলে জানান চট্টগ্রাম সিটি মেয়র।

এছাড়া রেলওয়ের একজন অতিরিক্ত মহাপরিচালক, পর্যটন মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব ও সেতু বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সভায় অংশ নেন। -বাংলানিউজটোয়েন্টিফোর.কম

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •