cbn  

 

ইকবাল ফারুক, চকরিয়া :

কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচন বৃহস্পতিবার (২৫ জুলাই) সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে। একই দিন উপজেলার কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য পদের উপনির্বাচনও কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে এ ভোট গ্রহন। এবারের নির্বাচনে ভোট কেন্দ্র গুলোতে ভোটারের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। স্ব-স্ব নির্বাচনী এলাকা ঘুরে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচনে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও আ’লীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী গিয়াস উদ্দিন চৌধুরী বিপুল ভোটের ব্যবধানে চতুর্থ বারের মতো বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ইউনিয়নের ৯টি ভোট কেন্দ্রের মধ্যে সবক’টি কেন্দ্রেই তিনি সর্বোচ্চ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ৮ হাজার ৭৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জামায়াত নেতা ফরিদুল আলম চৌধুরী (মোটরসাইকেল) পেয়েছেন ৯৭৪ ভোট।

অপরদিকে কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে মো.সাইফুল ইসলাম (ফুটবল) ৭২৫ ভোট পেয়ে বেসরকারীভাবে সদস্য নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নুরুল ইসলাম (মোরগ) পেয়েছেন ৩৬৯ ভোট। ভোট গননা শেষে বৃহস্পতিবার সন্ধ্যায় নির্বাচনের ফলাফল ঘোষনা করেন ফাঁসিয়াখালী ও কৈয়ারবিল ইউপি উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল থেকে বিকাল পর্যন্ত ফাঁসিয়াখালী ইউনিয়নের রশিদ আহামদ চৌধূরী উচ্চ বিদ্যালয়, পুক পুকুরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, দিগরপানখালী , উত্তর ঘুনিয়া, দক্ষিণ ঘুনিয়া, ছাইরাখালী আজিজুল উলুম মাদ্রাসা, হাজিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়, খোন্দকার পাড়া ও রাজারবিল ভোট কেন্দ্র পরিদর্শন কালে দেখা গেছে, সবগুলো কেন্দ্রেই নারী-পুরুষ ভোটারদের উপস্থিতি। তারা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে স্ব-স্ব বুথে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। কেন্দ্র সমুহের প্রিজাইডিং অফিসারগন জানিয়েছেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতিতে কোন রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটাররা নির্ভয়ে তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিচ্ছেন। ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে কোন প্রার্থীর পক্ষ থেকে কোন ধরনের চাপ ছিলনা বলেও জানান তারা।

এদিকে আ’লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধূরী বিপুল ভোটের ব্যবধানে চতুর্থ বারের মতো ইউপি চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় তার কর্মী সমর্থকদের মাঝে বইছে খুশির বন্যা। তারা ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে আতশবাজি ফাটিয়ে আনন্দ উৎসব পালন করে। অপরদিকে ফাঁসিয়াখালী ইউপি নির্বাচনে বিজয়ী চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধূরী এক প্রতিক্রিয়ায় তার এ বিজয়ের জন্য মহান আল্লাহর কাছে শোকরিয়া জ্ঞাপনের পাশাপাশি চতুর্থ বারের মতো তাকে চেয়ারম্যান নির্বাচিত করায় এলাকার ভোটারদের কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন।

ফাঁসিয়াখালী ও কৈয়ারবিল ইউপি উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেন, বৃহস্পতিবার অনুষ্ঠিত উপনির্বাচনে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালনের পাশাপাশি প্রতিটি ভোটকেন্দ্রে একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন পুলিশ ও ১৭জন আনসার সদস্য দায়িত্ব পালন করেন।

এছাড়া নির্বাচনকালীন সার্বক্ষণিক মাঠে ছিলেন পুলিশের তিনটি ভ্রাম্যমান দল। ফাঁসিয়াখালী ইউনিয়নের নয়টি কেন্দ্রের ৩২টি বুথে ও কৈয়ারবিল ইউনিয়নের একটি ভোট কেন্দ্রের ছয়টি বুথে ভোটাররা লাইনে দাঁড়িয়ে নির্ভয়ে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •