চকরিয়ায় ইয়েস’র উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক ক্যাম্পেইন

 কে এম ইকবাল ফারুক, চকরিয়া:
তথ্যই শক্তি, জানবো, জানাবো দূর্ণীতি রুখবো এ প্রতিপাদ্যকে সামনে রেখে ‘তথ্য অধিকার সপ্তাহ’ পালন উপলক্ষে চকরিয়া সিটি কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহনে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ‘ক্যাম্পেইন’ সোমবার (২২ জুলাই) দুপুর ১২টায় কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সহযোগী সংগঠন ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) এ অনুষ্ঠানের আয়োজন করে। ‘ক্যাম্পেইন’ কর্মসূচির মধ্যে ছিল তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন, তথ্য চেয়ে আবেদন ফরম পূরণ, কুইজ প্রতিযোগিতা, দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ ও দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর প্রদান।

চকরিয়া সিটি কলেজের উপাধ্যক্ষ জহির আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত তথ্য অধিকার বিষয়ক ক্যাম্পেইনে উদ্বোধনী বক্তব্য রাখেন চকরিয়া সিটি কলেজের প্রভাষক আবদুল মালেক। পরে তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রয়োগ বিষয়ে ওরিয়েন্টেশন পরিচালনা করেন টিআইবির এরিয়া ম্যানেজার এ,জি,এম জাহাঙ্গীর আলম। এ সময় তিনি ওরিয়েন্টেশনের মাধ্যমে শিক্ষার্থীদের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে ধারণা দেয়ার পাশাপাশি তথ্য চেয়ে আবেদন, আপিল ও অভিযোগ দায়ের বিষয়ে ধারণা প্রদান করেন।

ওরিয়েন্টেশন শেষে তথ্য অধিকার আইন ২০০৯ এর বাস্তবায়ন ও সমসাময়িক বিষয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন ও প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। পরে উপস্থিত সবাইকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান অনুষ্ঠানের সভাপতি ও চকরিয়া সিটি কলেজের উপাধ্যক্ষ জহির আহমদ।

ইয়েস দলনেতা মো. ইশফাতুল হোসাইনের ধন্যবাদ জ্ঞাপন ও সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে কর্মসূচির সমাপ্তি হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের পাশাপাশি কলেজের অন্যান্য সকল শিক্ষক, সনাক-টিআইবি নেতৃবৃন্দ ও ইয়েস সদস্যরা উপস্থিত ছিলেন।

টিআইবির এরিয়া ম্যানেজার এ,জি,এম জাহাঙ্গীর আলম বলেন, সনাক চকরিয়ার উদ্যোগে চলমান তথ্য অধিকার সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল মঙ্গলবার বান্দরবানের লামা সরকারি মাতামুহুরী ডিগ্রি কলেজ ও বুধবার কক্সবাজার সরকারি কলেজে তথ্য অধিকার বিষয়ক ‘ক্যাম্পেইন কর্মসূচি পালন করা হবে। একই সাথে তথ্য আদান-প্রদানের সংস্কৃতি জোরদার করার লক্ষ্যে আগামী ৩১ জুলাই ২০১৯ পর্যন্ত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাসঙ্গিক বিষয়ে তথ্য চেয়ে আবেদন করা হবে।

সর্বশেষ সংবাদ

সৈকতে বঙ্গবন্ধুকে নিয়ে দেশের বৃহৎ আলোকচিত্র প্রদর্শনী

মহেশখালীতে ভূমি অফিসের দালালকে ৫দিনের কারাদন্ড

ব্রাহ্মণবাড়িয়াস্থ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এক্স স্টুডেন্ট এসোসিয়েশন’র আত্মপ্রকাশ

ই-পাসপোর্টে মানুষ আর ধোকায় পড়বে না: প্রধানমন্ত্রী

ভালো নেই ঢাকার মানুষ

মুজিববর্ষে বাড়ি পাবে দেশের ৬৮ হাজার দু:স্থ পরিবার

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪০

উখিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধশত দোকান ভস্মীভূত

কীভাবে বুঝবেন গোনাহ করছেন?

বিএনপি এখন নালিশ নির্ভর রাজনীতি করছে- ওবায়দুল কাদের

ট্রাম্পের অভিশংসন শুনানি শুরু: সেনেটরদের লড়াই

ই-পাসপোর্ট যুগে বাংলাদেশ, আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্ল্যানরোহিঙ্গাদের স্থানান্তর ও প্রত্যাবাসনে আরও গুরুত্ব চায় সরকার

বরের বাবার সঙ্গে পালিয়ে গেলেন কনের মা!

লামায় ঝুঁকি নিয়ে ত্রিডেবা পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চলছে পাঠদান

জটিল রোগে আক্রান্ত রাত্রী বাঁচতে চায়

খুটাখালী আবদুল হাই হুজুরের ইছালে ছওয়াব মাহফিল আজ শুরু

আজ চকরিয়া কলেজ মাঠে সেতুমন্ত্রীর জনসভা

চকরিয়া কোরক বিদ্যাপীঠের ২২ কৃতি শিক্ষার্থীর স্কাউটে রাষ্ট্রপতি অ্যাওয়ার্ড লাভ

সাবেক প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক’র মৃত্যুতে এমপি কমলের শোক