কক্সবাজারের সাংবাদিকতার যতকথা (পর্ব -১৩)

আজাদ মনসুর

অগ্রজদের মুখে বুলি যদি এমন হয়, বিবাহপূর্ব গায়ে হলুদ মানেই সুখকর একটা কিছু। খা-খা দুপুরের বিষন্নতা বোঝাতেও লাগে হলুদ রং। আবার প্রকট হলুদাভ বিকেলের আলো মুখে পড়লে বিনে আয়োজনে অনেকেই পেয়ে যান ‘হলুদ সুন্দর কন্যা’ খেতাব। হলুদ না থাকলে প্রকাশনা জগত কখনও ফোর কালারের বাহার দেখতো না। ব্যতিক্রম কেবল সাংবাদিকতায়। এর গায়ে হলুদ ছোপ পড়লে আর রক্ষে নেই। জাত কূল আর থাকে না।
বিশ্বাসের আসন টলোমলো, এথিক্স অস্তমিত। হাজারো মশলার ভীড়ে খাবারের মতো হারিয়ে যায় খবরের মৌলিক ফেভার। চাঞ্চল্যের আতিশয্যে বস্তুনিষ্ঠতা ছাড়িয়ে সবার উপরে সত্য হয়ে দাঁড়ায় কাটতি। শুধু প্রিন্ট সাংবাদিকতায় হলুদ জড়িত নয়।
অনলাইন ও ইলেকট্রনিক্স মিডিয়াতেও হলুদে সয়লাভ। রঙিন মোড়কের ভারে মূল খবরের ত্রাহি দশা। মূলত খবরের এই অতিরঞ্জিত রূপটাই হলুদ সাংবাদিকতা। কিন্তু হলুদ এলো কোত্থেকে? উত্তর পেতে ফিরে যেতে হবে নাকি প্রায় ১২০ বছর আগে। আমি আবার এত দূরে যাওয়ার মানুষ না। সেই অনেক কথা। এত দূরে চললে আমার পর্ব শেষ করা দায় হবে বৈকি?। কক্সবাজারের সাংবাদিকতার যতকথার’র আজকের তের পর্ব।
হলুদ সাংবাদিকতার প্রেক্ষিত ও বাংলাদেশঃ নামে একটি বইতে পড়েছি হলুদ সাংবাদিকতার পদধ্বণী বাংলাদেশের গণতন্ত্রের পথে হাঁটার অভিজ্ঞতা অনেক বেশি না হলেও কম নয়। যদিও হাঁটার সময় মাঝে মাঝে বাংলাদেশের গনতন্ত্র হুঁচুট খায়। তারপরও এই দেশের মানুষ গণতান্ত্রিক শাসন ব্যবস্থার বাইরে অন্য কোন শাসন ব্যবস্থা মানতে মোটেই অভ্যস্ত নয়। গণতান্ত্রিক রাষ্ট্রের অন্যতম প্রধান অংঙ্গ হচ্ছে মুক্ত সংবাদ মাধ্যম।
বাংলাদেশ যতটুকু সময় গণতন্ত্রের পথে হেঁটেছে ততটুকু সময় মুক্তসংবাদ মাধ্যমকে সাথে রেখেছে এবং এখনও পর্যন্ত আব্যাহত আছে। গনতন্ত্রের সাথে বন্ধুত্বই সংবাদ মাধ্যমের ধর্ম। এই ধর্ম পালন করাতে গিয়ে মাঝে মাঝে সংবাদ মাধ্যমকে অনেক বেগ পেতে হয়। তারপরও সমস্ত প্রতিকূলতাকে পাশকাটিয়ে সংবাদ জনগণের কাছে ছুটে চলেছে তার আপন গতিতে। এই গতির শেষ, ছুঁটার পথে অনেক সংবাদকর্মী বলি দিয়েছে নিজেদের প্রাণ। এধরনের হলুদ সাংবাদিকতার মাধ্যমে সংবাদ প্রকাশ ও পরিবেশনে জড়িয়ে পড়ছে দেশ জাতি ও দেশের জনগণ ক্ষতিগ্রস্থ হয় এটা নিশ্চিত।
পাঠক এ রকম খবর চায় না। পাঠক টিভি ও প্রিন্ট মাধ্যমে আশার আলো দেখতে চায়, চায় ভরসা। তাই সেই ভরসা, আশার আলো যারা দেখাচ্ছে পাঠকরা তাদের প্রত্যাখ্যান করেনি। তাদের পাঠক ও দর্শক প্রিয়তা বাড়ছে। এটা কিন্তু অতিসাম্প্রতিক কালের অভিজ্ঞতা। তাই পাঠকদের অভিযোগ প্রত্যাখ্যান না করে তাকে বিবেচনায় এনে প্রকৃত সত্য অনুসন্ধান জরুরি। বাজারে যেখানে নোট বই নিষিদ্ধ সেখানে ইলেকট্রনিক্স ও সংবাদপত্রে নোট আইনসিদ্ধ হয় কী করে? এছাড়া এটা টিভি ও সংবাদপত্রের দায়িত্ব কর্তব্যের মধ্যে পড়ে কি না তাও দেখবার বিষয়।
আশা করি, সংবাদপত্র ও সাংবাদিকতার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি-গোষ্ঠী বিষয়টা বিশেষভাবে বিবেচনা করবেন। এ বিবেচনার মধ্যে কোনো ভয়ভীতি, লজ্জা নেই। বরং আছে গৌরব। যে যতোটা সাফল্যের সঙ্গে অনুসন্ধান করবে, করতে পারবে সে ততো বেশী গৌরবান্বিত হবে। এ ক্ষেত্রে আরো একটা বিষয় উল্লেখ না করলেই নয়, তা হলো-ইলেকট্রনিক মিডিয়ার যুগে সংবাদপত্রে সাংবাদিকতার পরিবর্তন, পরিমার্জন ও পরিবর্ধনের যে প্রয়োজন তা আজো করা হয় নি।
আজও হলুদ সাংবাদিকতা’র সংজ্ঞা পাল্টায়নি। তবে নিত্য নতুন কৌশল আসায় ধরা পড়ার চান্স বেশ কমে গেছে। আর ধরা পড়লেই বা কী! হলুদ সাংবাদিকতার আসল জনক জোসেফ পুলিত্জারই তো কালের বিচারে বেকসুর খালাস। কেননা, তিনিই নাকি চালু করেছেন সাংবাদিকতায় সেরা পুরস্কার। তার নামে এখনও বিশ্বসেরা প্রতিবেদক পাচ্ছেন পুলিত্জার মেডেল এবং অবশ্যই তাকে হতে হবে ‘হলুদ’ বিবর্জিত। এটা অনেক মজার ব্যপার।
আমি যদি কোন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ছাত্র-ছাত্রী ভর্তি করার প্যানেলে থাকতাম। তখন ছাত্র-ছাত্রীদের ভাইভা নিতাম ঠিক এভাবেই। কেন পড়তে চাও, সাংবাদিকরাতো সত্য কথা বলে না। আরও অনেক কিছু। চলবে…

আজাদ মনসুর (এম.এ, এলএল.বি) শেষবর্ষ
আইটি স্পেশালিষ্ট, প্রণেতা-কক্সবাজার সাংবাদিক কোষ, সভাপতি-কক্সবাজার সাংবাদিক সংসদ (সিএসএস)
[email protected] ০১৮৪৫-৬৯ ৫৯ ১৬

সর্বশেষ সংবাদ

শাহ সুফি নুরুল আমিন (রহঃ) চিশতিয়া হেফজখানা ও এতিমখানা পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত

ঈদগাঁও ভাদীতলা-শিয়াপাড়া যাতায়াত সড়কের মরণ দশা: জনদূর্ভোগ চরমে

‘শেখ হাসিনা মানবসেবা ও মানবিক সমাজ প্রতিষ্ঠায় নিরলস প্রয়াস চালাচ্ছেন’

এডঃ অনিল বড়ুয়ার মাতার মৃত্যুতে জেলা আইনজীবী সমিতির শোক প্রকাশ

মগনামায় এক কিলোমিটার সড়ক সংস্কারে দুঃখ ঘুচলো হাজার শিক্ষার্থীর

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৭

লেখালেখিতে আগ্রহী ১০৩ তরুণ-তরুণী

পর্যটন ও শুটিং স্পট বরিশালের ৩০ গোডাউন

প্রেমের টানে বাংলাদেশে ঘর বাঁধলেন ইন্দোনেশিয়ান তরুণী

কমবার সম্পাদক উত্তম পালের মা লক্ষ্মী রাণী পালের পরলোক গমন, শোক

কমতে শুরু করেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ সৌদি আরব, অনাহারের হুমকিতে লাখ লাখ ইয়েমেনি

উন্নয়ন ও মুনাফার বলি ‘পৃথিবীর ফুসফুস’ অ্যামাজন

গণহত্যার স্পষ্ট আলামত, মিয়ানমারকে বিচারের মুখোমুখি করতে তৎপর জাতিসংঘ

কাশ্মিরে একদিকে বিক্ষোভের ঘোষণা, অন্যদিকে কারফিউ জারি

রোহিঙ্গা সমস্যায় মিয়ানমারের দায়বদ্ধতা নিশ্চিতে তিন মেকানিজম

জেলায় বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী উৎসব উদযাপন

চকরিয়ায় চারদিনব্যাপী জন্মাষ্টমীর অনুষ্ঠান শুরু

বাঘাইছড়িতে সেনা টহলগাড়ী লক্ষ্য করে গুলি : পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত , ২ আগ্নেয়াস্ত্র উদ্ধার

সন্ত্রাসীদের গ্রেপ্তারের আশ্বাসে ৩ঘন্টা পর অবরোধ প্রত্যাহার