কাল জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের গেটওয়ের উদ্বোধন করবেন সজীব ওয়াজেদ

বাসস : প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ আগামীকাল ১৭ জুলাই সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র যাচায়ের গেটওয়ে উদ্বোধন করবেন। এউপলক্ষে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সভাপতিত্বে বিকেল ৩টায় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, porichoy.hov.bd ‘পরিচয় গেটওয়ে’ শিরোনামের এই গেটওয়ে সার্ভার নির্বাচন কমিশনের জাতীয় ডাটা বেসের সাথে সংযুক্ত থাকবে। এটি এমন একটি এপ্লিকেশ প্রোগ্রামিং যা সরকারি, বেসরকারি বা ব্যক্তিগত যে কোনো সংস্থার গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করে নিমিষেই সেবা দিতে পারবে।
এতে আরো বলা হয়, এনআইডি যাচাই করার জন্য এখন আর আগের মতো ৩-৫ কর্মদিবস অপেক্ষা করতে হবে না। বর্তমান প্রক্রিয়ায় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগ ইন করে সংস্থাগুলো জাতীয় পরিচয়পত্রের তথ্য ম্যানুয়ালি যাচাই করে থাকে। আবার অনেক সংস্থা এনআইডি যাচাইও করে না, কারণ নির্বাচন কমিশনের এনআইডি ডাটাবেসের অ্যাক্সেস তাদের নেই।
‘পরিচয় গেটওয়ে’ ব্যবহার করলে জাতীয় আইডি যাচাই করার জন্য কোন মানুষের প্রয়োজন হবে না উল্লেখ করে এতে বলা হয়, যে কোন প্রতিষ্ঠান সফ্টওয়্যারের মাধ্যমে ‘পরিচয় গেটওয়ে’ সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করলে জাতীয় আইডি সনাক্তের ফলাফল সঙ্গে সঙ্গেই স্বয়ক্রিয়ভাবে পেয়ে যাবে। এটি দেশের জনগণের জন্য দুর্দান্ত সুবিধা বয়ে আনবে। যারা এখন ব্যাংক একাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট একাউন্ট খোলা বা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের প্রয়োজন হয় তারা এতে খুব উপকৃত হবেন।
এটা তাদের জন্য অনেক সহজ ও সময় সাশ্রয়ী হবে। নিজের নাম নিবন্ধন করে যাচাইয়ের জন্য আর ৪/৫ দিন অপেক্ষা করতে হবে না, ভোগান্তিও পোহাতে হবে না।
অন্যদিকে এটি সাথে সাথেই জাল আইডিগুলো সনাক্তকরে জালিয়াতি প্রতিরোধ করবে এবং পরিষেবাগুলোকে আরও নিরাপদ করবে। পরিচয় গেটওয়ে গাপনীয়তা ও নিরাপত্তা বজায় রাখবে এবং জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের খরচ কমিয়ে কাজকে দ্রুত করবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয় ।

ঢাকা, ১৬ জুলাই, ২০১৯

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে ৪র্থ আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন ২ ফেব্রুয়ারী

সৈকতে বঙ্গবন্ধুকে নিয়ে দেশের বৃহৎ আলোকচিত্র প্রদর্শনী

মহেশখালীতে ভূমি অফিসের দালালকে ৫দিনের কারাদন্ড

ব্রাহ্মণবাড়িয়াস্থ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এক্স স্টুডেন্ট এসোসিয়েশন’র আত্মপ্রকাশ

ই-পাসপোর্টে মানুষ আর ধোকায় পড়বে না: প্রধানমন্ত্রী

ভালো নেই ঢাকার মানুষ

মুজিববর্ষে বাড়ি পাবে দেশের ৬৮ হাজার দু:স্থ পরিবার

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪০

উখিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধশত দোকান ভস্মীভূত

কীভাবে বুঝবেন গোনাহ করছেন?

বিএনপি এখন নালিশ নির্ভর রাজনীতি করছে- ওবায়দুল কাদের

ট্রাম্পের অভিশংসন শুনানি শুরু: সেনেটরদের লড়াই

ই-পাসপোর্ট যুগে বাংলাদেশ, আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্ল্যানরোহিঙ্গাদের স্থানান্তর ও প্রত্যাবাসনে আরও গুরুত্ব চায় সরকার

বরের বাবার সঙ্গে পালিয়ে গেলেন কনের মা!

লামায় ঝুঁকি নিয়ে ত্রিডেবা পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চলছে পাঠদান

জটিল রোগে আক্রান্ত রাত্রী বাঁচতে চায়

খুটাখালী আবদুল হাই হুজুরের ইছালে ছওয়াব মাহফিল আজ শুরু

আজ চকরিয়া কলেজ মাঠে সেতুমন্ত্রীর জনসভা

চকরিয়া কোরক বিদ্যাপীঠের ২২ কৃতি শিক্ষার্থীর স্কাউটে রাষ্ট্রপতি অ্যাওয়ার্ড লাভ