মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা জামায়াত ইসলামি’র ভারপ্রাপ্ত আমীর মনোনীত হয়েছেন অধ্যাপক মুফতি মাওলানা হাবিব উল্লাহ। কক্সবাজার জেলা জামায়াত ইসলামি’র নিয়মিত আমীর মাওলানা মোস্তাফিজুর রহমান গত রোববার ১৪ জুলাই সৌদীআরবে পবিত্র হজ্জে গমন করায় জেলা জামায়াত ইসলামি’র সিনিয়র নায়েবে আমীর মুফতি মাওলানা হাবিব উল্লাহ’কে কক্সবাজার জেলা জামায়াত ইসলামী’র ভারপ্রাপ্ত আমীরের দেয়া হয়। জেলা জমায়াত ইসলামি’র নীতিনির্ধারণী এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। দলের বিশ্বস্ত একটি সুত্র সিবিএন-কে এ তথ্য নিশ্চিত করেছেন। মরহুম আলহাজ্ব হাফেজ আহমদ ও
মরহুমা দিলারা বেগমের সন্তান মুফতি মাওলানা হাবিব উল্লাহ ১৯৪৬ সালে কক্সবাজার পৌরসভার ৫ নং ওয়ার্ডের গোদার পাড়ায় জন্মগ্রহণ করেন।
তিনি হাশেমিয়া কামিল মাদ্রাসা হতে ১৯৬৮ সালে ফাজিল, ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসা হতে ১৯৭০ সালে কামিল ফেক্বাহ বিষয়ে এম.এফ উত্তীর্ণ হন। ঢাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ হতে তিনি ১৯৭৪ সনে এইচ.এস.সি,কক্সবাজার সরকারি কলেজ হতে ১৯৭৭ সালে বিএ পাস করেন।
পরে সৌদিআরবের রিয়াদস্থ মুহাম্মদ সাউদ ইসলামী বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৫ সালে আরবি সাহিত্য বিষয়ে কৃতিত্বের সাথে বিএ(অনার্স) ডিগ্রী অর্জন করেন। প্রাচ্যের অক্সফোর্ড বলে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় হতে মুফতি মাওলানা হাবিব উল্লাহ ১৯৯৩-৯৪ সালে আরবি সাহিত্যে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৭২ সনে কক্সবাজার হাশেমিয়া কামিল মাদ্রাসায় প্রথমে সিনিয়র মুদাররিস পদে এবং ১৯৮৫ সালে একই মাদ্রাসার আরবি বিষয়ে প্রভাষক পদে যোগ দিয়ে ২০১২ সালে ৩১ ডিসেম্বর পর্যন্ত অধ্যাপনা করে সহকারী অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি জীবনের প্রায় ৪০ বছর শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তিনি একজন সাহিত্যিক ও গবেষক। এ পর্যন্ত তাঁর রচিত ৬ টি গবেষনাধর্মী বই প্রকাশিত হয়েছে। অধ্যাপক মুফতি মাওলানা হাবিব উল্লাহ তাঁর সাংগঠনিক দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা ও দোয়া কামনা করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •