বানবাসি লোকজনের খোঁজ খবর নিলেন কাকারা ইউপি চেয়ারম্যান শওকত

এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া :

কক্সবাজারের চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর কূলবর্তী কাকারা ইউনিয়নের বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। গত এক সপ্তাহ ধরে ভারী বর্ষনের ফলে উজান থেকে নেমে পাহাড়ি ঢলে কাকারা ইউনিয়নের ৯টি ওয়ার্ডের সবক’টি ওয়ার্ডই বন্যার পানিতে তলিয়ে গেছে। এতে ইউনিয়নের ২৫ হাজার লোক পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়া প্রায় ৫হাজার পরিবারের বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করায় এসব পরিবারের চুলার রান্নাবান্না সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। ফলে খাবার ও বিশুদ্ধ পানীয় জল নিয়ে এসব লোকজন চরম দূর্ভোগে পড়েছে। বিষয়টি স্থানীয় সাংসদ আলহাজ্ব জাফর আলম ও উপজেলা প্রশাসনকে অবহিত করার পর প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সহায়তা হিসেবে সাড়ে ৮মে:টন চাল বরাদ্দ দেয়া হয়। পরে ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্য থেকে অত্যাধিক ক্ষতিগ্রস্থ লোকদের তালিকা তৈরী করে সরকারী এসব ত্রাণ সহায়তা তাদের মধ্যে বিতরণ করা হয়।

এদিকে বন্যার পানি বেড়ে গিয়ে কাকারা ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় রবিবার (১৪ জুলাই) সকাল থেকে বিকাল পর্যন্ত হাটুপানি পাড়ি দিয়ে বন্যাকবলিত এসব লোকজনের বাড়ি বাড়ি গিয়ে তাদের খোঁজ খবর নিয়েছেন কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান। এসময় বানবাসি লোকজন তাদের দূ:খ দূর্দশার কথা ইউপি চেয়ারম্যানের কাছে তুলে ধরেন।

কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত ওসমান বলেন, গত এক সপ্তাহ ধরে প্রবল বর্ষণ ও মাতামুহুরী নদীতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তাঁর ইউনিয়নের অন্তত ২৫ হাজার লোক পানিবন্দি হয়ে পড়ে। এছাড়া প্রায় ৫ হাজার পরিবারের বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করায় এসব পরিবারের চুলায় রান্নাবান্না বন্ধ হয়ে গিয়ে খাবার ও বিশুদ্ধ পানীয় জল নিয়ে তারা চরম দূর্ভোগে পড়েছে। বিষয়টি স্থানীয় সাংসদ আলহাজ্ব জাফর আলম ও উপজেলা প্রশাসনকে অবহিত করার পর প্রশাসনের পক্ষ থেকে সাড়ে ৮মে:টন চাল বরাদ্দ দেয়া হয়। পরে ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্য থেকে অত্যাধিক ক্ষতিগ্রস্থ লোকদের তালিকা তৈরী করে সরকারী এসব ত্রাণ সহায়তা তাদের মধ্যে বিতরণ করা হয়।

ইউপি চেয়ারম্যান শওকত ওসমান আরও বলেন, কাকারা ইউনিয়নে বন্যায় যে পরিমান লোক ক্ষতিগ্রস্থ হয়েছে সে তুলনায় বরাদ্দ খুবই অপ্রতুল। তাই প্রথমে বেশী ক্ষতিগ্রস্থ লোকদের তালিকা তৈরী করে সরকারী বরাদ্দের এসব চাল ও শুকনো খাবার বিতরণ করা হয়। বিষয়টি চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম ও উপজেলা প্রশাসনকে অবহিত করার পর প্রশাসনের পক্ষ থেকে পুনরায় বরাদ্দ পাওয়া গেলে ওইসব বরাদ্দ ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্থ অন্যান্য লোকদের মাঝে বিতরণ করা হবে।

cbn কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এ প্রকাশিত কোন সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।-কক্সবাজার নিউজ ডটকম  

সর্বশেষ সংবাদ

নাইক্ষ্যংছড়ির তিন ইউপির ভোট আজ : বহিরাগত ঠেকাতে বারটি তল্লাশিচৌকি

চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা খোরশেদ নিহত

নাইক্ষ্যংছড়ির ৩ ইউনিয়ন, টেকনাফ সদর ও বড়ঘোপে ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে সোমবার সাধারণ ছুটি

চকরিয়ায় বিপুল উদ্দীপনায় বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা

প্রধানমন্ত্রীর হাত থেকে শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবকের স্বর্ণপদক নিলেন চকরিয়ার বুলবুল জন্নাত

শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে মেয়র মুজিবের মৈত্রিময় শুভেচ্ছা

কক্সবাজারে শতাধিক বৌদ্ধ বিহারে প্রবারণা উৎসব শুরু

আট মহল্লা সমাজ কমিটির দাবী : সড়ক ফুটপাথ দখলমুক্ত ও ছিনতাই বন্ধ করুন

ধর্মীয় ভাবগাম্ভীর্যে প্রবারণা পূর্ণিমা উদযাপিত

মসজিদুল হারাম ও মসজিদে নববীর নতুন খতিব ও ইমাম হলেন যারা

নতুন কবিনেট সচিব আনোয়ারুল ইসলাম, শফিউল আলম বিশ্ব ব্যাংকের পরিচালক

বিএনপি ভাইস চেয়ারম্যান মেজর (অব) হাফিজের জামিন

নৌকার প্রার্থীর সংবাদ সম্মেলন – সাতকানিয়াকে একটি মডেল উপজেলা হিসেবে গড়ে তুলব

উখিয়ার ৩০ টি বৌদ্ধ বিহারে শুরু হচ্ছে কঠিন চীবর দানোৎসব

বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হলেন শফিউল আলম

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের দ্রুত বিচার চেয়ে চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের বিক্ষোভ

‘খালেদা জিয়া মুক্ত থাকলে দেশবিরোধী চুক্তি করতে পারতো না হাসিনা সরকার’

অতিথি আপ্যায়নে বাংলাদেশই সেরা : ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী

দেশে ফিরেই সংবর্ধনা পেলেন মালেশিয়া প্রবাসী সাগর

লোহাগাড়া চেঁদিরপুনি নন্দন কানন বিহারে প্রবারণা পূর্ণিমা উদযাপন