বানবাসি লোকজনের খোঁজ খবর নিলেন কাকারা ইউপি চেয়ারম্যান শওকত

এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া :

কক্সবাজারের চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর কূলবর্তী কাকারা ইউনিয়নের বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। গত এক সপ্তাহ ধরে ভারী বর্ষনের ফলে উজান থেকে নেমে পাহাড়ি ঢলে কাকারা ইউনিয়নের ৯টি ওয়ার্ডের সবক’টি ওয়ার্ডই বন্যার পানিতে তলিয়ে গেছে। এতে ইউনিয়নের ২৫ হাজার লোক পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়া প্রায় ৫হাজার পরিবারের বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করায় এসব পরিবারের চুলার রান্নাবান্না সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। ফলে খাবার ও বিশুদ্ধ পানীয় জল নিয়ে এসব লোকজন চরম দূর্ভোগে পড়েছে। বিষয়টি স্থানীয় সাংসদ আলহাজ্ব জাফর আলম ও উপজেলা প্রশাসনকে অবহিত করার পর প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সহায়তা হিসেবে সাড়ে ৮মে:টন চাল বরাদ্দ দেয়া হয়। পরে ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্য থেকে অত্যাধিক ক্ষতিগ্রস্থ লোকদের তালিকা তৈরী করে সরকারী এসব ত্রাণ সহায়তা তাদের মধ্যে বিতরণ করা হয়।

এদিকে বন্যার পানি বেড়ে গিয়ে কাকারা ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় রবিবার (১৪ জুলাই) সকাল থেকে বিকাল পর্যন্ত হাটুপানি পাড়ি দিয়ে বন্যাকবলিত এসব লোকজনের বাড়ি বাড়ি গিয়ে তাদের খোঁজ খবর নিয়েছেন কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান। এসময় বানবাসি লোকজন তাদের দূ:খ দূর্দশার কথা ইউপি চেয়ারম্যানের কাছে তুলে ধরেন।

কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত ওসমান বলেন, গত এক সপ্তাহ ধরে প্রবল বর্ষণ ও মাতামুহুরী নদীতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তাঁর ইউনিয়নের অন্তত ২৫ হাজার লোক পানিবন্দি হয়ে পড়ে। এছাড়া প্রায় ৫ হাজার পরিবারের বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করায় এসব পরিবারের চুলায় রান্নাবান্না বন্ধ হয়ে গিয়ে খাবার ও বিশুদ্ধ পানীয় জল নিয়ে তারা চরম দূর্ভোগে পড়েছে। বিষয়টি স্থানীয় সাংসদ আলহাজ্ব জাফর আলম ও উপজেলা প্রশাসনকে অবহিত করার পর প্রশাসনের পক্ষ থেকে সাড়ে ৮মে:টন চাল বরাদ্দ দেয়া হয়। পরে ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্য থেকে অত্যাধিক ক্ষতিগ্রস্থ লোকদের তালিকা তৈরী করে সরকারী এসব ত্রাণ সহায়তা তাদের মধ্যে বিতরণ করা হয়।

ইউপি চেয়ারম্যান শওকত ওসমান আরও বলেন, কাকারা ইউনিয়নে বন্যায় যে পরিমান লোক ক্ষতিগ্রস্থ হয়েছে সে তুলনায় বরাদ্দ খুবই অপ্রতুল। তাই প্রথমে বেশী ক্ষতিগ্রস্থ লোকদের তালিকা তৈরী করে সরকারী বরাদ্দের এসব চাল ও শুকনো খাবার বিতরণ করা হয়। বিষয়টি চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম ও উপজেলা প্রশাসনকে অবহিত করার পর প্রশাসনের পক্ষ থেকে পুনরায় বরাদ্দ পাওয়া গেলে ওইসব বরাদ্দ ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্থ অন্যান্য লোকদের মাঝে বিতরণ করা হবে।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারের জেল সুপার বজলুর রশিদ দিনাজপুরে বদলী

সামাজিক সংগঠন ‘মিছিল’ কক্সবাজার জেলা কমিটি গঠন

চকরিয়া উপজেলা চেয়ারম্যানের পক্ষে দুর্গত মানুষদের চাল বিতরণ করলেন লিপি সাঈদী

পেকুয়ায় পাহাড় কাটা ও খাল ভরাটের সত্যতা পেয়েছে পরিবেশ অধিদপ্তর

টেকনাফে বিজিবি’র সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক ব্যবসায়ী নিহত

মিয়ানমার থেকে পশু আমদানি বাড়ানোর জন্য বিজিবি-ব্যবসায়ী যৌথসভা অনুষ্ঠিত

কাল জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের গেটওয়ের উদ্বোধন করবেন সজীব ওয়াজেদ

রামু উপজেলা ছাত্রদলের নতুন আহবায়ক কমিটি ঘোষণা

সৈকতের ঝাউবন রক্ষায় প্রয়োজনীয় সবকিছু করা হবে : ভারপ্রাপ্ত ডিসি আফসার

স্বামী হত্যায় ফেঁসে গেলেন মিন্নি

উখিয়ায় রহস্যাবৃত্ত ওয়ালরাইটিংয়ে ভাষা উদঘাটন, র্নিঘুম রাত কাটাচ্ছেন স্থানীয়রা

চকরিয়ায় টানা ভারিবর্ষণে ৪০ কোটি ৫৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

চট্টগ্রাম বিভাগীয় মহাসমাবেশ সফল করতে কক্সবাজার জেলা ছাত্রদলের প্রস্তুতি সভা

কক্সবাজার ও রামু উপজেলায় উন্নয়নের চমক দেখাতে চাই : এমপি কমল

শিলখালীতে বন্যা পরিস্থিতির উন্নতি

চকরিয়া প্রেসক্লাব সভাপতি’র নিম্ন আদালতে স্থায়ী জামিন লাভ

অবশেষে মিন্নিকে গ্রেফতার দেখালো পুলিশ

নালা-নর্দমা ও ড্রেনে দখল করে তৈরী করা অবৈধ স্থাপনা অপসারণ

উখিয়ার দোছড়ী খালে নড়বড়ে সাঁকোতে মৃত্যুর ঝুঁকি নিয়ে চলাচল

পেকুয়ায় বন্যা আক্রান্তদের জন্য হোপ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প