এম.মনছুর আলম, চকরিয়া:
চকরিয়ায় বমুবিলছড়িতে পাহাড় ধসে একই পরিবারের স্বামী ও স্ত্রীর মৃত্যু হয়েছে। শনিবার দিবাগত রাত দেড় টার দিকে উপজেলার বমুবিলছড়ি ইউনিয়নের ৬নম্বর ওয়ার্ডের বমুরকুল এলাকায় পাহাড় ধসে এ মর্মান্তিক ঘটনা ঘটে।
পাহাড় ধসে নিহতরা হলেন, বমুবিলছড়ি ইউনিয়নের ৬নম্বর ওয়ার্ডের বমুরকুল এলাকার দিনমুজুর মোহাম্মদ ছাদেক (৩৬) ও তাঁর স্ত্রী ওয়ালিদা বেগম (২২)। নিহত ছাদেক পেশায় একজন দিনমজুর। তিনি কয়েক বছর আগে আলীকদম উপজেলা থেকে বমুরকুল এলাকায় গিয়ে পাহাড়ের পাদদেশে বসতঘর গড়ে তোলেন।
বমুবিলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মতলব পাহাড় ধসে স্বামী-স্ত্রী নিহতের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, টানা কয়েকদিন ধরে পাহাড়ে ভারী বৃষ্টি হচ্ছিল। রবিবার ভোর রাতেও প্রচুর বৃষ্টিপাত হয়। শনিবার দিবাগত রাত দেড়টার দিকে ইউনিয়নের বমুরকুল এলাকায় পাহাড়ের ধসে একটি বসতঘরের ওপরে পড়ে। এ সময় ঘুমন্ত অবস্থায় মাটি চাপা পড়ে ওই পরিবারের স্বামী-স্ত্রী মারা যান। স্থানীয় লোকজন মাটি সরিয়ে তাঁদের লাশ উদ্ধার করে। পাহাড় ধসের সময় বসতঘরটিতে স্বামী-স্ত্রী ছাড়া আর কেউ ছিলেন না বলে জানাগেছে।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, বমুবিলছড়ি এলাকায় পাহাড় ধসে একটি পরিবারে স্বামী-স্ত্রী নিহতের ঘটনাটি শুনেছি। সত্যিই পাহাড় ধসে নিহত হওয়ার ঘটনা খুবই মর্মান্তিক। স্থানীয় চেয়ারম্যান লোকজনের সহায়তায় নিহতদের লাশ উদ্ধার করে। এছাড়াও পাহাড়ের ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাস করা অন্যদের সেখান থেকে সরানোর কাজ চলছে বলে তিনি জানান।