সংবাদদাতা:
কক্সবাজারে মানবাধিকার লংঘন, মনিটরিং এবং রিপোর্টিং বিষয়ক দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কক্সবাজার সিএসও-এনজিও কোয়ালিশন ফর হিউম্যান রাইডর্স এর উদ্যোগে এবং ইউ.এন.ডি.পি’র সার্বিক সহযোগিতায় শনিবার (১৩ জুলাই) দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাঃ শাজাহান আলী।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন বর্তমান সরকার দেশের প্রত্যেক জনগণের অধিকার সর্ম্পকে যথেষ্ঠ সচেতন। এই ক্ষেত্রে এস.ডি.জি লক্ষ্য মাত্রা অর্জনে সিভিল সোসাইটি এবং এনজিওদের সার্বিক সহযোগিতা প্রয়োজন।
কক্সবাজার সিএসও-এনজিও কোয়ালিশন ফর হিউম্যান রাইডর্স সভাপতি ও পালস’র নির্বাহী পরিচালক, আবু মোরশেদ চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় শিশুশ্রম, নারী ও শিশিুর প্রতি সহিংসতা, বাল্য বিবাহসহ নানা বিষয়ে মানবাধিকার লংঘনের বিষয় আলোচিত হয়। পাশাপাশি জাতীয় মাসবাধিকার কমিশনের দিক নির্দেশনার আলোকে কিভাবে মানবাধিকার লংঘন, মনিটরিং-রির্পোটিং করা হবে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা ও দিকনির্দেশনা প্রদান করা হয়।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের সহকারী পরিচালক (আইন) শাহ্ পরান আলী, কক্সবাজার সিএসও-এনজিও কোয়ালিশন ফর হিউম্যান রাইডর্স সদস্য সচিব ও একলাব’র নির্বাহী পরিচালক, সৈয়দ তরিকুল ইসলাম, ইউএনডিপি’র প্রতিনিধি কক্সবাজার, দেওয়ান জিন্নাহ, মুক্তি কক্সবাজারের কর্মকর্তা অশোক কুমার, আই.এস.ডি.ই’র নির্বাহী পরিচালক এস এম নাজের হোসেন, হেল্প কক্সবাজারের নির্বাহী পরিচালক, আবুল কাশেম, ডি.সি.আর.ডি.সির নির্বাহী পরিচালক, নুরুল আমিন ছিদ্দিক,মানবাধিকার কর্মী, এডভোকেট আবু মুসাসহ ২৭টি স্থানীয় এবং জাতীয় পর্যায়ের এনজিও কর্মকর্তা, সিভিল সোসাইটির প্রতিনিধি ও জাতীয় স্থানীয় গণমাধ্যম ব্যক্তিবর্গ ও আইনজীবিগণ উপস্থিত ছিলেন।
কর্মশালা শেষে উপজেলা ভিত্তিক এনজিও,গনমাধ্যম,সিভিল সোসাইটি ও আইনজীবি প্রতিনিধি নিয়ে কোয়ালিশন গঠন করা হয় এবং বার্ষিক জেলার সার্বিক মানবাধিকার বিষয়ক প্রতিবেদন প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •