একটি সাদা কাফনের সফর নামা – (৮ম পর্ব)

– অধ্যাপক আকতার চৌধুরী

(৮ম পর্ব)

ইতোমধ্যে আমরা সাফা-মারওয়া শেষ করেছি। মক্কা শহরের নিকটবর্তী কাকিয়া আবাসিক এলাকায় তাহেরের বাসায় যাব। জম জম টাওয়ারের নিচে হাজীদের জন্য সরকারীভাবে বাস আছে ।   সুড়ঙ্গ কেটে চলাচলের জন্য পথ করা হয়েছে। জমজম গেইট থেকে একজন যাত্রী আসা যাওয়া মাত্র ৬ রিয়েল। তবে ডাউনট্রিপে টাকা নেয় না। ওমরাহ’র আরো একটি বিশেষ অংশ আমার জন্য বাকী রয়েছে। মাথার চুল ফেলে দেয়া অথবা চুল ছোট করা । তাহেরের বাসায় টিটু আগে থেকে অবস্থান করছিল। সে বলল, চলেন চুলটা কেটে নিয়ে আসি। ওমরাহ শেষ করে বেশী দেরী করা ভাল না । তার কারে করে সেলুনে নিয়ে গেল।  প্রথমটা খোলা না পেয়ে আরেকটাতে গেলাম। দেখি এক পাকিস্তানি নাপিত। তাকে টিটু আরবী উর্দু হিন্দিতে যা যা বলার সব বুঝিয়ে বলল। আমি সুবোধ বালকের মত তাকে মাথাটা লাগিয়ে দিলাম।

বিভিন্ন চাকুরী ও ব্যবসা বাণিজ্যে পাকিস্তানিদের যথেষ্ট অংশ গ্রহণ আছে সৌদি আরবে।

ছোট বেলার চৌধুরী পাড়ার শুক্রবারের এক সকালের কথা বেশী মনে পড়ছে আজ। তখন আমি বড়জোর ক্লাস থ্রি অথবা ফোরে পড়ি । নাপিত পাড়ার সুরেন্দ্র শীল নাপিত । বয়স্ক লোক , তাকেও আমি দাদা ডাকি। তা ছাড়াও হিন্দু বৌদ্ধ অধ্যুষিত এলাকার ঠিক মাঝখানে আমাদের চৌধুরী পাড়া । উভয় ধর্মীয় কালচার আমাদের পূর্ব পরিচিত। সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জল দৃষ্টান্ত উত্তরে নাপিতপাড়া দক্ষিণে বড়ুয়া পাড়া । সুরেন্দ্র দাদা প্রতি সপ্তাহের মত আজকেও বাড়ীতে এসেছে।

অনেকদিন ধরে তার উপর আমার যথেষ্ট রাগ ছিল। আমার দাদাকে (বকতেয়ার চৌধুরী) কি সুন্দর করে মুখে একগাদা ফেনা করে শেভ করে দেয়। আমাকে করে না । ছোট ছিলাম বলে কিছু বলতে পারি না । মনে মনে যথেষ্ট ক্ষোভ । ছোট বলে আমাকে এতটুকু অবহেলা!
আজ আমার চুল কাটার দিন। দাদাকে বাড়ীর সামনের কাচারী ঘরে চুল দাড়ি কাটা শেষ করে ঘরের ভেতরের উঠানে এসেছে। দু’জনের জন্য দু’টি তক্তা খোলা উঠানে পাতা হল। কাঠের বাক্স থেকে তার কাচি ক্ষুরটা বের করে আমার চুলে লাগানোর আগে বলে ফেললাম – আমাকে দাদার মত আগে মুখে ফেনা করে দাও। তারপর চুল কাটতে দেব ।
অগত্যা আমার জেদ দেখে বেচারা তিব্বত স্নো’র কাচের বোতলে রাখা লাক্স সাবানের উপর ব্রাশটা ঘষতে লাগল । তারপর আমার মুখে ফেনা করে দাদার মত করে শেভ করে দিল । বললাম ক্ষুর দিয়ে টান। সে ক্ষুর দিয়েই টেনে দিল । কিন্তু ক্ষুরের উল্টো পিটে। বেশ আরাম লাগছে। মনটাও উৎফুল্ল । বেটাকে অনেকদিন পর ধরতে পেরেছি। আমি ছোট বলে শেভ করবেনা তা কী হয় ! বেটা ফাঁকিবাজ।

আমাদের সাথে স্বপরিবারে ভাতিজা তাহের জমজম টাওয়ারে ঈদুল ফিতরের দিন।

শেভ করা শেষ হওয়ার পর কিন্তু একি অবস্থা ! আগে থেকে ভেজা চুলে ক্ষুরটা ঠিকই কাজ করছে । মানে সে আমাকে ন্যাড়া করে দেবে। আমার চোখ দিয়ে অভিমানে চরম কান্না । ভ্যাঁ ভ্যাঁ করে কান্নায় চোখ ভেসে যাচ্ছিল। দাদার নির্দেশ, এবার আমাকে ন্যাড়া করতেই হবে। কিন্তু ওই বয়সেই আমাকে পেয়ে বসেছিল লম্বা চুল রাখা আর প্যান্টের ঘের বড় রাখার বাতিক। যাকে বলে বেল্ট বটম জমানার প্রভাব।

কিন্তু আজ আমি কাঁদছি না কেন! পাপমুক্ত হওয়ার তীব্র আকাংখায় ত্যাগের মহিমায় আমার অন্তর আবেগে আপ্লুত। আজ সত্যি এই লম্বা চুলের জন্য কোন প্রকার মায়া হচ্ছে না। বরঞ্চ কখন ফেলে দিতে পারব তার অপেক্ষায় আছি । অহংকার পতনের মূল। এই চুল নিয়েও কত অহংকার করেছি। এই অহংকারের পতন ঘটাতে হবে নিজেকে বাঁচানোর জন্য , ইহকাল এবং পরকালের জন্য । দুই টুকরো সাদা কাফনের কাপড়টা গায়ে থাকা অবস্থায় আমাকে সমস্ত পাপের প্রায়শ্চিত্ত করতে হবে। নাপিত মাথায় যতই ক্ষুর চালাচ্ছে আমার অন্তর ততই পরিশুদ্ধ হচ্ছে। আমি অন্যধরনের একটা আবেগ অনুভব করতে পারছি। শেষ টানটি দেয়ার পর দেখি আমার চোখের কোণায় পানি। তবে এ কান্না আনন্দের , পাপ থেকে মুক্তির। কেউ না দেখে মত সামলে নিয়ে টিটুকে বলতে থাকি- এই ন্যাড়া মাথায় আমাকে কয়েকটা ছবি তুলে দাও যা স্মৃতি হয়ে থাকবে। আবার পাপ করতে গেলে যাতে মনে পড়ে – বার বার পাপ করে  মাফ চাওয়াটাও প্রতারণা। মাফ নাও মিলতে পারে। যদিও আল্লাহ মহান , তাঁর মহানুভবতার সুযোগের অপব্যবহার করা অনুচিত । লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক- হে প্রভু আমি হাজির , আমার হাজিরাটা গ্রহণ কর।

চলবে…..

একটি সাদা কাফনের সফর নামা – (১ম পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (২য় পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৩য় পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৪র্থ পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৫ম পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৬ষ্ঠ পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৭ম পর্ব)

সর্বশেষ সংবাদ

স্মরণঃ আলমগীর চৌধুরী,যুগের আলোয় ভাস্কর শিখা অনির্বাণ

কক্সবাজারে অনৈতিক পন্থায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদায়ন!

প্রাইমারি স্কুলের সভাপতি হতে লাগবে স্নাতক ডিগ্রি

চট্টগ্রাম বন্দরের অনিয়মের ১৫০ টি অভিযোগ দুদকে

উখিয়ায় পানের দাম বৃদ্ধি

নাইক্ষ্যংছড়ি সীমান্তে ইয়াবা চোরাচালানকারীদের গুলিতে ২ বিজিবি সদস্য আহত

প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নে প্রবাসীরা হয়েছেন কক্সবাজারের উন্নয়ন সারথী : মালয়েশিয়ায় এমপি জাফর আলম

চকরিয়ায় এড.জাহাঙ্গীরের ৩য় জানাজায় শোকাহত মানুষেল ঢল

রামুতে যুবলীগের ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

ফকিরাঘোনা ইবতেদায়ী মাদ্রাসায় পরীক্ষার্থীদের দোয়া মাহফিল অনুষ্ঠিত

লোহাগাড়ায় মুক্তিযোদ্ধা সাংবাদিক জামাল উদ্দিনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

পৌর যুবলীগের উদ্যোগে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

নওশন নাওয়ার নিতু কক্সবাজারের শ্রেষ্ট শিক্ষার্থী নির্বাচিত

চকরিয়ায় বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছেন সাংবাদিক জিয়াবুল হক

উখিয়ার শিক্ষা প্রতিষ্ঠানে রোহিঙ্গা শিক্ষার্থী থাকতে পারবেনা : ইউএনও নিকারুজ্জামান

লামায় বন্য হাতি তান্ডবে নিঃস্ব হলেন কৃষক

ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৬

২১ বছরেও জাতীয়করণ হল না ধুইল্যাপাড়া প্রাথমিক বিদ্যালয়

কক্সবাজার জেলা ছাত্রলীগের আয়োজনে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট

ঈদগাঁওতে সাবেক ছাত্রনেতা হিরুর ৮ম মৃত্যু বার্ষিকী পালিত