এসওপি করলেও বাংলাদেশিদের ফেরত পাঠাতে পারছে না ইইউ

ডেস্ক নিউজ:
ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশে ৯০ হাজার অবৈধ বাংলাদেশি আছে জানিয়ে নানা রকম চাপ দিয়ে তাদের ফিরিয়ে আনতে বাংলাদেশের সঙ্গে স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি) স্বাক্ষর করেছিল ইইউ। কিন্তু ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে ধীরগতিতে। গত দুই বছরে দুইশ বাংলাদেশিকেও ফেরত দিতে পারেনি সংশ্লিষ্ট দেশগুলো।

বাংলাদেশের কর্মকর্তা বলছেন, ফেরত আনার জন্য বাংলাদেশ প্রস্তুত থাকলেও সংশ্লিষ্ট দেশগুলো আইনি প্রক্রিয়া শেষ করতে না পারায় বাংলাদেশিদের ফেরত পাঠাতে পারছে না। তাছাড়া ইউরোপে অবস্থানকারী বাংলাদেশিদের সংখ্যা নিয়েও আপত্তি জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ ও ইউরোপীয় ইউনিয়ন অনুবিভাগের মহাপরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর জাগো নিউজকে বলেন, ইইউয়ের সাথে এসওপির আওতায় এখন পর্যন্ত মাত্র ১৯০ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। এর মধ্যে ১৬০ জনই এসেছে জার্মানি থেকে। বাকিরা অস্ট্রিয়া এবং গ্রিস থেকে এসেছেন।

ফেরত আনতে না পারার দায় বাংলাদেশের নয় জানিয়ে এই কর্মকর্তা বলেন, তারা (সংশ্লিষ্ট দেশগুলো) যে কয়জনের আইনি প্রক্রিয়া শেষ করতে পেরেছে সে কয়জন এসেছে। সবচেয়ে বেশি চাপ ছিল জার্মানির দিক থেকে। অথচ তারা মাত্র ১৬০ জনকে ফেরত পাঠাতে পেরেছে। এসওপি সই করলেই সব লোক গড়গড় চলে আসে না, এটা তার প্রমাণ।

উল্লেখ্য, ২০১৭ সালের ২১ সেপ্টেম্বর বাংলাদেশের সঙ্গে এই এসওপি স্বাক্ষর করে ইইউ। সে সময় ইউরোপীয় কমিশনের পরিসংখ্যান দফতর ইউরোস্ট্যাট তথ্য দিয়েছিল, ২০০৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ৯৩ হাজার ৪৩৫ জন বাংলাদেশি ইউরোপের দেশগুলোতে অবৈধভাবে প্রবেশ করেছে। এসওপি স্বাক্ষরে বাংলাদেশিদের জন্য ইউরোপের ভিসা প্রক্রিয়াও কড়াকড়ি করতে নির্দেশ দিয়েছিল ইইউ।

এদিকে ইউরোপে অবস্থানকারী অবৈধ বাংলাদেশিদের সংখ্যা নিয়ে দ্বিমত পোষণ করে খোরশেদ আলম খাস্তগীর বলেন, ইউরোপে অবৈধ বাংলাদেশিদের সংখ্যার সঠিক কোনো হিসাব নেই। তাদের সিস্টেম থেকে একেক সময় একেক তথ্য জানায়। ইউরোপের দেশগুলোর কোনো বর্ডার না থাকায় এক দেশে যাকে গণনা করা হচ্ছে অপর দেশেও একই ব্যক্তি গণনা হন।

এসওপি করার পাশাপাশি ফেরত পাঠানো বাংলাদেশিদের পুনর্বাসনের জন্যেও কাজ করে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। বেসরকারি সংস্থা ব্র্যাক এবং আইওএমের যৌথভাবে প্রত্যাশা নামে তিনবছর মেয়াদী একটি প্রকল্প পরিচালনা করছে ইইউ।

ব্র্যাক জানায়, এর আওতায় গত দুই বছরে (চলতি বছরের মে পর্যন্ত) ৪২৮ জন ইউরোপ ফেরত বাংলাদেশিকে জরুরি সহায়তা দেয়া হয়েছে। এর মধ্যে জার্মানি থেকে এসেছেন ১০৪, গ্রিস থেকে ১৩১, ইতালি থেকে ৯২ জন। এছাড়া যুক্তরাজ্য, ফ্রান্স, সাইপ্রাস, অস্ট্রিয়া, বেলজিয়াম, পোল্যান্ড, রোমানিয়া, পর্তুগাল, পোল্যান্ড, বুলগেরিয়া, রোমানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া থেকেও দেশে ফিরেছেন বাংলাদেশিরা।

এছাড়া ব্র্যাক ও ইউরোপিয়ান রিটার্ন অ্যান্ড রিইন্টিগ্রেশন নেটওয়ার্ক (ইআরআরআইএন) পৃথক এক কর্মসূচির আওতায় দেশে ফেরা ৩৮ জন বাংলাদেশিকে সাবলম্বী হওয়ার জন্য আর্থিক সহায়তাও দেয়া হয়েছে বলে জাগো নিউজকে জানান ব্র্যাকের অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান।

এদিকে ইউরোপে বাংলাদেশিদের অবৈধ অভিবাসন বন্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে জানিয়ে খোরশেদ আলম খাস্তগীর জানান, লিবিয়া হলো ইউরোপে প্রবেশের মেইন রুট। লিবিয়া হয়ে ভূমধ্যসাগর দিয়ে ইউরোপে যায়। সরকারের পলিসি অনুযায়ী, লিবিয়াতে কোনো বাংলাদেশি কাজে যেতে পারবে না। লিবিয়ার ভিসা অফিসিয়ালি বন্ধ আছে। তবে বাংলাদেশ থেকে কেউ নেপাল বা ভারতে বা দুবাই যায়। সেখান থেকে লিবিয়া যাচ্ছে। সবদিক আসলে বন্ধ করা যায় না।

তবে আশার কথা হলো, এ বছর ইতালিতে বাংলাদেশি প্রবেশ করেছে মাত্র দুইশ। এ সংখ্যা আগের তুলনায় অনেক কম। মোট ৩০ হাজার অবৈধ অভিবাসীর মধ্যে ৭ শতাংশ বাংলাদেশি। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৯ হাজার। এটা ইতালি প্রশংসা করেছে। তার মানে সরকারের সিদ্ধান্ত কাজ করছে বলে জানান খোরশেদ আলম খাস্তগীর।

সর্বশেষ সংবাদ

টেকনাফ মেরিন ড্রাইভ রোডে সড়ক দুর্ঘটনায় মহিলা নিহত, আহত ২

পাঁচ মিনিটের জন্য স্কুল মাঠে হেলিকপ্টার, উৎসুক জনতার ভিড়

রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরীতে সহায়তাকারীদের আইনের আওতায় আনা হবে : ডিআইজি

আ’লীগের প্রতিনিধি সভায় সফল করার আহবান জেলা ছাত্রলীগের

ভারুয়াখালীতে পরকিয়ার জেরে স্ত্রীকে হত্যা

কাজ না করেই বিল নেয়ার দিন শেষ: স্বাস্থ্যমন্ত্রী

মাদক ও ইভটিজিংয়ের বিরুদ্ধে টেকনাফে কমিউনিটি পুলিশিংয়ের সভা

পাসপোর্ট করতে গিয়ে কথিত পিতাসহ রোহিঙ্গা নারী আটক

ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী

যুবলীগ নেতা খালেদ মাহমুদ রিমান্ডে

চট্টগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ এএসআই নির্বাচিত হলেন রাশেদ খাঁন

নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতারোধে যুব সমাবেশ

বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন–১৯৯১ ও কক্সবাজারের প্রেক্ষাপট

সময়ের সর্বোত্তম কাজ হচ্ছে বৃক্ষরোপন- জেলা প্রশাসক

কোস্টগার্ডের বিরুদ্ধে বোট মালিক সমিতির বিক্ষোভ 

ইসলামপুরের হাফেজ বেদারের ইন্তেকাল

পেকুয়ায় পুলিশের অভিযানে প্রতারণা মামলার আসামী গ্রেফতার

বদরখালী জেনারেল হাসপাতালে দুর্বৃত্তের হামলা, ভাংচুর ও লুটপাট

১১তম গ্রেডের দাবি: লোহাগাড়ায় প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

খুটাখালী পুরাতন ইউপি ভবন যেন ধ্বংসস্তূপ!