ইমাম খাইর, সিবিএন:
২০১৯ সালের হালনাগাদে কক্সবাজার সদর উপজেলায় ১৪৭০০ নতুন ভোটার নিবন্ধিত হয়েছে। সেখানে পুরুষ ৮৯১২ এবং মহিলা ৫৭৮৮ জন। যার শতকরা হার ৫.৭৩।
সদরে বিদ্যমান ভোটার সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৬৪৪ জন। সব মিলিয়ে মোট ভোটার সংখ্যা দাঁড়ায় ২ লাখ ৭১ হাজার ৩৪৪ জন।
তবে, জন্মনিবন্ধন জটিলতাসহ কিছু সমস্যার কারণে নতুন ভোটার নিবন্ধনে লক্ষ্যমাত্রার অর্ধেক অর্জিত হয়নি। জেলা নির্বাচন অফিসের লক্ষ্যমাত্রা ছিল ১০ শতাংশ।
রোহিঙ্গাদের কারণে ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর থেকে কক্সবাজার জেলায় জন্মনিবন্ধন বন্ধ রয়েছে।
সদর উপজেলা নির্বাচন অফিসের তথ্য মতে, গত ২৩ এপ্রিল থেকে তথ্য সংগ্রহের কাজ শুরু হয়। শেষ হয় ১৪ মে। ওই সময়ে ৯১০৩ জন পুরুষ ও ৭৮৬৭ জন মহিলাসহ ১৬৯৭০ জনের তথ্য সংগৃহীত হয়। যার শতকরা হার ৬.৬১। ১৬ মে তাদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়ে ২০ জুন শেষ হয়। হালনাগাদে ২৪৯৫ জন মৃত ভোটার বাদ দেয়া হয়।
সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা বলেন, জন্মনিবন্ধন জটিলতা, ত্রুটিপূর্ণ আবেদনসহ বেশ কিছু কারণে অনেকে ভোটার হতে পারেনি।
২০১৯ সালের ভোটার হালনাগাদে কক্সবাজার পৌরসভা ও ১০ ইউনিয়নে মোট ১২৮ জন তথ্য সংগ্রহকারী এবং ২৬ জন সুপারভাইজার কাজ করে।
২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে যাঁদের বয়স ১৮ হয়েছে বা হবে, তাঁদের তথ্য সংগ্রহ করা হয়। যাচাই শেষে এদের মধ্যে যারা ভোটার হওয়ার যোগ্য, তাদের ভোটার করে নেওয়া হয়েছে।
বাকিদের মধ্যে যখন যাদের বয়স ১৮ হবে, তখন তাঁদের ভোটার করে নেওয়া হবে।
এ ছাড়া ২০০১ সালের ১ জানুয়ারি থেকে ২০০৪ সালের ১ জানুয়ারির মধ্যে যাঁদের জন্ম, তাঁদের তথ্যও সংগ্রহ করা হয়।
সর্বশেষ ভোটার তালিকা হালনাগাদ করা হয় ২০১৭ সালে। জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিকে কেন্দ্র করে ২০১৮ সালে হালনাগাদের কাজ করা সম্ভব হয়নি। এবারের হালনাগাদে হিজড়া জনগোষ্ঠী ‘হিজড়া’ হিসেবে ভোটার তালিকায় নিবন্ধিত করা হয়েছে।