অনলাইন ডেস্ক:
শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে সন্ত্রাসী হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ার অভিযোগে দেশটির পুলিশপ্রধান ও প্রতিরক্ষা বিভাগের সাবেক সচিবকে গ্রেপ্তার করা হয়েছে। আজ মঙ্গলবার দেশটির গোয়েন্দা বিভাগ পৃথক দুটি হাসপাতাল থেকে তাঁদের গ্রেপ্তার করে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গ্রেপ্তার ব্যক্তিরা হলেন শ্রীলঙ্কার পুলিশপ্রধান পূজিত জয়াসুন্দরা ও প্রতিরক্ষা বিভাগের সাবেক সচিব হেমাসিরি ফার্নান্দো। লঙ্কান পুলিশের মুখপাত্র রাওয়ান গুনাসেকেরা এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ২১ এপ্রিল দেশটিতে ইস্টার সানডে উদ্‌যাপনের সময় কয়েকটি গির্জা ও হোটেলে ভয়াবহ বোমা হামলার ঘটনা ঘটে। ওই হামলায় অন্তত ২৫৮ জন নিহত হয়। পূজিত ও হেমাসিরির বিরুদ্ধে অভিযোগ, ওই হামলার ব্যাপারে গোয়েন্দা তথ্য থাকা সত্ত্বেও তাঁরা তাঁদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন।

গ্রেপ্তার দুজনকে হত্যা মামলায় অভিযুক্ত করা হতে পারে বলে শ্রীলঙ্কার অ্যাটর্নি জেনারেল ডাপ্পুলা ডি লিভেরা ইঙ্গিত দিয়েছেন। এর আগে গত সোমবার অ্যাটর্নি জেনারেল বলেছিলেন, ইস্টার সানডে হামলায় পূর্বসতর্কতা থাকা সত্ত্বেও এই দুই কর্মকর্তা তাঁদের ওপর অর্পিত দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। ওই হামলায় স্থানীয় উগ্রপন্থী ইসলামি গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামায়াতকে (এনটিজে) অভিযুক্ত করা হয়েছে। ডি লিভেরা আরও বলেন, তাঁদের এই অবহেলা আন্তর্জাতিক আইনের আওতায় পড়ে, কারণ তাঁদের অবস্থান ছিল মানবতাবিরোধী।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, নিরাপত্তা ত্রুটিজনিত কারণে পুলিশের আরও ৯ জ্যেষ্ঠ কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে। এর আগে পুলিশপ্রধান ও সাবেক প্রতিরক্ষা সচিবকে দেশটির পার্লামেন্টারি তদন্ত কমিটির মুখোমুখি হতে হয়েছিল।