ডেস্ক নিউজ:
‘পাওনা’ টাকা পরিশোধ না করায় দেশের শীর্ষ দুই মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবির ব্যান্ডইউথ কমিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে বিটিআরসি। ইন্টারনেট গেইটেওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানগুলোকে এই নির্দেশনা দেওয়ার ফলে গ্রামীণফোনের জন্য বরাদ্দ ব্যান্ডইউথ ক্যাপাসিটি ৩০ শতাংশ এবং রবির ক্ষেত্রে ১৫ শতাংশ সীমিত হবে বলে বিটিআরসির একজন কর্মকর্তা জানিয়েছেন।

গ্রামীণফোন ও রবির ব্যান্ডইউথ সীমিত করার জন্য সংশ্লিষ্ট আইআইজিগুলোকে বৃহস্পতিবার আলাদা দুটো নোটিস পাঠায় বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগ।

গ্রামীণফোনের বিষয়ে পাঁচটি আইআইজি প্রতিষ্ঠানকে পাঠানো নোটিসে বলা হয়, “তাগাদা দেওয়া সত্বেও নিরীক্ষা আপত্তির দাবির ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা পরিশোধ না করায় ব্যন্ডইউথ ক্যাপাসিটি আইআইজি প্রান্তে সীমিত করার জন্য নির্দেশনা দেওয়া হল।”

বিটিআরসির একজন কর্মকর্তা বলেন, ব্যন্ডইউডথ ক্যাপাসিটি সীমিত করায় কলড্রপ বাড়তে পারে। পাশাপাশি গ্রাহকের ইন্টারনেটের গতি কমতে পারে। নিরীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে গ্রামীণফোন ও রবির কাছে ১২ হাজার কোটি টাকার বেশি পাওনা থাকার কথা দাবি করে ২০১৮ সালের অগাস্টে দুই অপারেটরকে চিঠি দিয়েছিল বিটিআরসি।