মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়ায় ডুলাহাজারায় পানি নিষ্কাশনের ড্রেন ভরাট করায় অর্ধ হাজার মানুষ পানিবন্দী হয়ে মানবেতর দিনপাত করছে।
ভুক্তভোগী পূর্ব মাইজপাড়া গ্রামের বাসিন্দারা অভিযোগে জানায়, বর্ষা মৌসুমে পানি চলাচলের একমাত্র ড্রেনটি ভরাট করে নির্মাণ করা হয়েছে অনুমোদনহীন করাতকল। মহাসড়ক সংলগ্ন ডুলাহাজারা ইসলামিয়া মাদ্রাসার সামনে এ করাত কলটি স্থাপন করেন স্থানীয় রংমহল গ্রামের বাসিন্দা মৃত আবু বকরের পুত্র আক্তার হোসেন।
বিগত দু’দিনের বৃষ্টির পানিতে গ্রামটির ত্রিশটিরও অধিক বাড়িঘর প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছে প্রায় অর্ধ হাজার লোকজন। এমতাবস্থায় গ্রামবাসীর দাবী অতিসত্বর পানি চলাচলের ড্রেনটি স্বাভাবিক করে জনসাধারণের দুঃখদুর্দশার লাঘব করার! বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট প্রশাসন বরাবরে লিখিত আবেদন করা হচ্ছে বলে জানান ওই এলাকার লোকজন।
এব্যাপারে জানতে করাতকলের মালিক আক্তার আহমেদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, নিজের কেনা জায়গায় করাত কলটি স্থাপন করা হয়েছে। এখানে জমির দাগ-সিটের কোথাও ড্রেনের বিষয় উল্লেখ নাই।
এ ব্যাপারে স্থানীয় ৭নং ওয়ার্ড (পূর্ব মাইজপাড়া গ্রাম)র ইউপি সদস্য ফরিদুল আলম জানান, পানি চলাচলের একমাত্র ড্রেন ভরাট করে স্থাপন করা হয়েছে করাতকল। সম্প্রতি বর্ষার শুরুতেই পানিবন্দী হয়ে পুরো গ্রামবাসী মানবেতর জীবনযাপন করছে। অতিদ্রুত মাটি অপসারণ করে ড্রেনে পানি চলাচল স্বাভাবিক করা না হলে বর্ষার আগামী দিনগুলোতে গ্রামবাসীর দুঃখ-দুর্দ্দশা আরো চরম আকার ধারণ করবে। বিষয়টি মিল মালিকদের অবগত করা হলে তারা কোনপ্রকার কর্ণপাত করেননি।
বনবিভাগ সুত্রে জানায়, ডুলাহাজারাতে এরূপ কোনপ্রকার করাতকলের অনুমোদন দেওয়া হয়নি। কেউ অবৈধভাবে করাতকল স্থাপন করা হলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।