সিবিএন ডেস্ক:

আগামীকাল বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট বিজি-৩০০১ সকাল ৭টা ১৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। আনুমানিক ৭ ঘণ্টা উড়ে সৌদি আরবে পৌঁছাবেন হজ যাত্রীরা।

জানা গেছে,  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ  প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করবেন এবং যাত্রীদের বিদায় জানাবেন।

বিমান জানিয়েছে, বৃহস্পতিবার (৪ জুলাই) প্রথম দিনে পাঁচটি ফ্লাইট হজ যাত্রীদের সৌদি আরবে নিয়ে যাবে। সকাল ১১টা ১৫ মিনিটে বিজি-৩১০১, বিকাল ৩টা ১৫ মিনিটে বিজি-৩২০১, সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বিজি-৩৩০১, রাত ৮টা ১৫ মিনিটে বিজি-০০৩৫ ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে।হজ

বাংলাদেশ থেকে এবছর প্রায় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। বিমানে যাবেন মোট ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী। বাকিরা যাবেন সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসে। দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করবে বিমান। হজ যাত্রী পরিবহনে বিমান নিজস্ব ৪টি বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ব্যবহার করবে।

এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা ছাড়াও চট্টগ্রাম থেকে ১৯টি এবং সিলেট থেকে ৩টি হজ ফ্লাইট পরিচালনা করবে। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত মোট ১৮৯টি ফ্লাইটে হজ যাত্রীদের সৌদি আরবে নেবে বিমান।

বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান,  ‘পবিত্র হজের গুরুত্ব ও ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনস একটি সার্বিকভাবে সুন্দর হজ কার্যক্রম পরিচালনায় দৃঢ় প্রতিজ্ঞ।’