এম.মনছুর আলম, চকরিয়া:
চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় গতকাল মঙ্গলবার (২জুলাই) থেকে শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম। এজন্য আগেরদিন সোমবার উপজেলা পরিষদে দিনব্যাপী ১৫৭ জন তথ্য সংগ্রহকারী ও ৩৯ জন সুপারভাইজারদের নিয়ে প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেন, মঙ্গলবার (২জুলাই) থেকে শুরু হয়ে আগামী ২২ জুলাই পর্যন্ত উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৫৭ জন তথ্য সংগ্রহকারীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। তারা দায়িত্বপ্রাপ্ত ৩৯ জন সুপারভাইজারের সাথে সমন্বয় করেই এই তথ্য সংগ্রহ করবেন।

তিনি বলেন, এবারের ভোটার তালিকা হালনাগাদ, নতুন অন্তর্ভুক্তি মৃত্যুজনিত কারণে তালিকা থেকে বাদ দেওয়া ও ভোটার স্থানান্তরও করা যাবে নির্দিষ্ট ফরম পূরণসহ প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে। এছাড়াও নতুন অন্তর্ভুক্তির ক্ষেত্রে প্রয়োজনীয় সকল কাগজপত্র দিতে হবে তথ্য সংগ্রহকারীকে।

চকরিয়া উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ২০০৪ সালের পহেলা জানুয়ারি অথবা তার আগে যাদের জন্ম তাদের এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন এমন ব্যক্তিদেরও তথ্য সংগ্রহ করা হবে। তন্মধ্যে ২০০১ ও ২০০২ সালের পহেলা জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদের নাম ২০২০ সালে প্রকাশিতব্য ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। বাকীদের শুধুমাত্র তথ্য সংগ্রহ করে রাখা হবে।