মালয়েশিয়া সংবাদদাতাঃ
মালেশিয়ায় অনুষ্ঠিত ১৯ তম মালাকা আন্তর্জাতিক যুব ডায়ালগে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করেছে দেশের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা-ইপসা।
২৩-২৭ জুন সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ছিল ‘Youth Deconstructing Fake News’ ওয়ার্ল্ড এসেম্বলি অফ ইয়ুথের এই সম্মেলনে বিশ্বের ৩৩ টি দেশ অংশগ্রহণ করে।
মালেশিয়ার মালাকা ষ্টেটের মূখ্যমন্ত্রী এবং ওয়ার্ল্ড এ্যাসেম্বলি অব ইয়ুথের সভাপতি ডাতুক শ্রী উটামা ইদ্রিস হারুন সম্মেলনের উদ্বোধনে বলেন, বর্তমান বিশ্বে ফেইক নিউজ (ভুয়া নিউজ) একটি আতংক। সামাজিক মাধ্যম, অনলাইন এমনকি কিছু কিছু সংবাদ ও টেলিভিশন চ্যানেল সংবাদ যাচাই না করে ফেইক নিউজ প্রচার করে। যার মাধ্যমে সমাজ এবং রাষ্ট্র অনেক ক্ষতির সম্মুখিন হয়। ফেইক নিউজের কারণে যুব সমাজ ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। বর্তমানে গণমাধ্যমের প্রকৃতি পরিবর্তন হওয়ায় ফেইক নিউজ প্রচারের ধরনও পবিবর্তন হচ্ছে। এসবের প্রতি আস্থা ও বিশ্বাস স্থাপনের জন্য বিভিন্ন কৌশন অবলম্বন করা হচ্ছে। এ নিয়ে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সামাজিক মাধ্যমগুলোকেও যথাযথ দায়িত্ব পালনের আহবান জানান তিনি।
৫দিন ব্যাপি সম্মেলনে বর্তমান বিশ্বের ফেইক নিউজ নিয়ে আলোচনার পাশাপাশি সরকার, এনজিও, প্রাইভেট সেক্টর এবং গণ মাধ্যমগুলোর করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
৩৩টি দেশের প্রতিনিধিদের মতামতের ভিত্তিতে ৩৪ দফা সুপারিশমালা প্রণয়ন করা হয় যা জাতিসংঘের প্রস্তবনা আকারে পেশ করা হবে।
সুপারিশমালায় ইপসা বাংলাদেশের পেক্ষাপট ও করণীয় দিক তুলে ধরেন এবং বেশকিছু প্রস্তাবনা সংযুক্ত করেন।
ইপসার পক্ষে অংশগ্রহণ করেন মোঃ মাহাবুবর রহমান (পরিচালক-সমাজ উন্নয়ন, ইপসা), মোঃ আব্দুস সবুর (ইয়ুথ ফোকাল, ইপসা) এবং সৈয়দ আশ্রাফ উল্লাহ।