সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১০ শতাংশও ব্যবহার হচ্ছেনা ল্যাপটপ প্রজেক্টর

মাহাবুবুর রহমান :
কক্সবাজার জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপসহ প্রজেক্টর দেওয়া হলেও তার ১০%ও ব্যবহার হচ্ছে না। ফলে নষ্ট হয়ে পড়ছে সরকারি এসব মূল্যবান যন্ত্রপাতি। আবার বেশ কিছু স্কুলে ইতিমধ্যে চুরি হয়ে গেছে। আবার কিছু স্কুলে ল্যাপটপ থাকে প্রধান শিক্ষকের বাড়িতে যা শিক্ষার্থীরা কখনো চোখে দেখেনা। এছাড়া বেশ কিছু স্কুলে ল্যাপটপ দেওয়া হয়েছে ১ বছর আগে আবার প্রজেক্টর দেওয়া হয়েছে ইতিমধ্যে। তাই জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেওয়া ল্যাপটপ বা প্রজেক্টর খাতে দেওয়া প্রায় ৬ কোটি টাকা জলে গেছে বলে মনে করছেন জেলার সচেতন মহল।
বড় মহেশখালী জাগিরাঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল গফুর বলেন,আমাদের স্কুলে মাঝে মধ্যে ল্যাপটপ এবং প্রজেক্টরের ব্যবহার হয়। তবে যেহেতু গ্রামের স্কুল তাই সব সময় ল্যাপটপ দিয়ে পাঠদান করা সম্ভব না। এ সময় তিনি স্বীকার করেন মহেশখালীর বেশির ভাগ স্কুলে ল্যাপটপ বা প্রজেক্টর ব্যবহার করা হয় না।
উখিয়া মনখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সদ্য অন্য স্কুলে যোগদান করতে যাওয়া প্রধান শিক্ষক নুরুল হক বলেন, আমাদের স্কুলে ল্যাপটপ আছে ২ টি এর মধ্যে একটি অকেজো আরেকটি চালু আছে তবে ব্যবহার হয় না। আর প্রজেক্টরও ব্যবহার হয়না বললেই চলে। তিনি বলেন,গ্রামের স্কুলে বেশির ভাগ সময় বিদ্যূৎ থাকে না। আবার বিদ্যূৎ থাকলেও আমাদের এমন কোন শিক্ষক দেয়নি যারা এগুলো ভাল ভাবে মনিটর করতে পারবে তাই এগুলো কেউ চালাতে চায় না।
কক্সবাজার শহরের সেন্ট্রাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুন্নাহার বেগম বলেন, আমাদের স্কুলে ল্যাপটপ প্রজেক্টর সব কিছু ছিল কিন্তু গত রমজান মাসে যখন স্কুল বন্ধ ছিল তখন সব কিছু চুরি হয়ে গেছে। স্কুলের ১২ টি তালা ভেঙ্গে চোরের দল ল্যাপটপ থেকে শুরু করে পানির গ্লাস পর্যন্ত নিয়ে গেছে। এ বিষয়ে আমি থানায় সাধারণ ডায়রি করেছি।
পিএমখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেনীর অসংখ্য ছাত্র বলেন,আমরা কোন দিন ল্যাপটপ দিয়ে ক্লাস করতে দেখিনি। একবার বড় কর্মকর্তা এসেছিল তখন শুধু অল্প সময় সেটা দেখেছিলাম। বেশ কয়েক জন সহকারি শিক্ষকও একই কথা স্বীকার করেন।
রামু উপজেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি খালেদ শহীদ বলেন,আমার জানা মতে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ এবং প্রজেক্টর আছে কিন্তু সেটার ১০%ও ব্যবহার হয় না। অনেক স্কুল আছে ল্যাপটপ নেওয়ার পর প্যাকেটও খুলেনি। আবার কিছু আছে ল্যাপটপ থাকে প্রধান শিক্ষকের বাড়িতে যা শিক্ষার্থীরা চোখেও দেখেনা। আমার জানা মতে সরকার ল্যাপটপ দিয়েছে কিন্তু প্রশিক্ষন প্রাপ্ত শিক্ষক দেয় নি। আবার শিক্ষকরাও তেমন আন্তরিক না তারা ইচ্ছা করে সেটা শিখে ক্লাস করাতে আগ্রহী না। আমার মতে সরকার প্রতিটি স্কুলে ল্যাপটপ এবং প্রজেক্টর দিতে কমপক্ষে ৮০ হাজার টাকা ব্যয় করেছে সে হিসাবে সব টাকা জলে গেছে কারন এগুলো শিক্ষার্থীদের কোন উপকারে আসেনা।
টেকনাফ উপজেলা সুজন সাধারণ সম্পাদক এবিএম আবুল হোসেন রাজু বলেন, আমার জানা মতে উখিয়া টেকনাফের অনেক স্কুলে ৩ টি পর্যন্ত ল্যাপটপ আছে,এখানে সাবেক এমপি আবদুর রহমান বদি প্রতিটি স্কুলে ল্যাপটপ দিয়েছেন, এনজিও সংস্থা থেকে একটি করে দিয়েছে। সরকারিভাবে একটি করে দিয়েছে। কিন্তু কোনটি শিক্ষার্থীদের কাজে আসেনা। কোন স্কুলে শিক্ষার্থীরা মাল্টিমিডিয়া ক্লাস করেছে এমন কেউ বলেনি। মূলত শিক্ষকদের আন্তরিকতা ছাড়া সরকার যতই চেস্টা করুক সফলতা আনতে কঠিন হবে।
এ ব্যাপারে সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বলেন,জেলায় ৬৫৬ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে প্রায় সব স্কুলে ল্যাপটপ প্রজেক্টর দেওয়া হয়েছে। প্রথম ধাপে ২১২ টি স্কুলে দেওয়া হলেও বর্তমানে সব স্কুলে আছে। যেহেতু এটা নতুন বিষয় আমরা সব স্কুলে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করছি। আসা করি পর্যায় ক্রমে সব স্কুলে মাল্টিমিডিয়া ক্লাস ভাল ভাবে হবে।

সর্বশেষ সংবাদ

বেপরোয়া মটর সাইকেলের ধাক্কায় প্রাণ গেলো ব্যবসায়ীর

আমার ভাই হলেও ইয়াবা ব্যবসায়ীকে ছাড় দেবেন না- এড. সিরাজুল মোস্তফা

ইয়াবা ভাগবাটোয়ারার সময় ৫ পুলিশ গ্রেফতার

ফেসবুকে পোস্ট দিয়ে প্রধানমন্ত্রীর কাছে ক্ষমা চাইলেন রাব্বানী

সিনেট থেকে পদত্যাগ চেয়ে শোভনের আবেদন

নাইক্ষ্যংছড়ি বাইশারীতে ১০ টাকা মূল্যে চাউল বিক্রির কার্যক্রম শুরু

সমুদ্রে মাছ শিকার করছে নিবন্ধনহীন ২৭ হাজার নৌযান, বিপুল পরিমান রাজস্ব ফাঁকি

চট্টগ্রামে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালী ইলিশ

‘পুলিশের কেউ মাদকের সাথে জড়ালে সাদা পোশাকে বাড়ি পাঠানো হবে’

শেষ হলো ‘রাজামিয়ার’ রাজাগিরি

প্রি-প্যারেটরি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও জেলা গ্রন্থাগারের লাব্রেরিয়ানের ভুল বুঝাবুঝির অবসান

৪৯ বছর পর বিদ্যুত গেল বাইশারীতে

বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ, আটক ১

কক্সবাজারে আভ্যন্তরীণ গনতন্ত্র চর্চা বিষয়ক কর্মশালা সম্পন্ন

মহেশখালীতে চৌকিদার প্যারেড ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা শুরু

খুটাখালীতে স্কুল ছাত্র নিখোঁজ

কক্সবাজারে দুই যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

আধুনিক অস্ত্রসহ রোহিঙ্গা সন্ত্রাসী আটক

সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২

ভারতের ‘ড. কালাম স্মৃতি অ্যাওয়ার্ডস’ পদকের জন্য মনোনীত শেখ হাসিনা