মোঃ নিজাম উদ্দিন:
অনলাইনে খেলাধুলা বা অন্যান্য প্রসঙ্গ নিয়ে বাংলাদেশকে ট্রোল (তুচ্ছতাচ্ছিল্য) কারীর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিসিএফ। বাংলাদেশ সিভিলিয়ান ফোর্স নামের দেশীয় আইটি সংঘটনটি দেশ, নাগরিক ও ধর্মীয় অনুভূতিতে আঘাতকারীদের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে।
আইটি এক্সপার্ট Bangladesh Civilian Force মাত্র তিনমাসে দেশজুড়ে আলোচিত হয়। বিসিএফ-এ কর্মরত সহযোগী লিডার রোহান আহমেদ, তুরান, রিজু জানায়- ইতোমধ্যে তাদের আলোচিত কার্যক্রমের মধ্যে রয়েছে কোরআন অবমাননাকারী নাস্তিক সেফুদার ফেসবুক পেইজ রিমুভ করাসহ বাংলাদেশকে নিয়ে ট্রোল করা মিয়ানমারের ৩০টি ও ভারতের ২৫টি মতো হেভি ওয়েট গ্রুপ পেইজ নিয়েছে নিজেদের আয়ত্তে। শুধু তাই নয়, বাংলাদেশী মেয়েদের ছবি পোষ্ট করে কটুবাক্য প্রকাশকারী মিয়ানমারের প্রায় ৭ লাখ ও সমপর্যায় সদস্যের বেশ কয়েকটি গ্রুপ চিরতরে ধ্বংস করে দেয়।
বিসিএফ-এ সহযোগী লিডার রিজভী, ইমু, ইমরান, সাকিব জানায় বাংলাদেশ ক্রিকেট টিমকে ট্রল করার অভিযোগে পাকিস্তান ক্রিকেট টিম নামের জনপ্রিয় গ্রুপ দখলে নেয় সিভিলিয়ানরা। পরে একই অভিযোগে ভারত ও শ্রীলঙ্কা ক্রিকেট দল নামের বিশাল-বিশাল গ্রুপ পেইজ সিভিলিয়নদের হাতের মুঠোয়। বাংলাদেশ ক্রিকেট দলের পক্ষে সিভিলিয়ানদের হুংকার- ‘বাংলাদেশের বাঘ খেলবে মাঠে আর আমরা খেলবো তাদের সম্মান রক্ষার্থে’।
অপরদিকে সমালোচিত পর্ণস্টার ও ১৮+পেইজ-গ্রুপ অনলাইন থেকে রিমুভ করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে বিসিএফ। সম্প্রতি অন্যের ওয়েবসাইট থেকে ভিডিও রিমুভ করে মহিলার জীবন বাঁচানোর উদাহরণও রয়েছে সিভিলিয়ানের পক্ষে।
উল্লেখ্য বিসিএফ ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা বেশকিছু ফেসবুক পেইজ রিমুভ করার মধ্য দিয়ে চলতি ২০১৯ সালের ২৩ এপ্রিল যাত্রা শুরু করে।
এখানে লিডার আদিল হাসানের সহযোগী হিসেবে কাজ করে আসছে রোহান, তুরান, রিজু, রিজভী, ইমু, ইমরান, সাকিব, শাহেদহ আরো অনেকে।
বাংলাদেশ সিভিলিয়ান ফোর্সের-এর কো-ফাউন্ডার আদিল হাসান জানায়, নাস্তিক বা যে কোনো ধর্মের অবমাননাকারী ব্যক্তি, রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচারকারী, পর্ণ প্রচারকারী পেইজের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত থাকবে। দেশের প্রচলিত আইনকে সম্মান করে দেশের মান বিশ্ব দরবারে সমুন্নত রাখতে তথ্য প্রযুক্তিতে সকল অপপ্রচার বন্ধ করাই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য।