ইমাম খাইর, সিবিএনঃ
কক্সবাজার জেলা প্রশাসকের নাম ব্যবহার করে ০১৭১৫৪১৬২৯৭ নাম্বার থেকে প্রতারণার অভিযোগে মোঃ ইউনুছ নামের এক যুবককে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুন) বিকেলে তাকে কক্সবাজার সদর মডেল থানা পুলিশ আটক করেছে।

সে কক্সবাজার পৌরসভার পাহাড়তলী এলাকার কবির আহমদের ছেলে।

গত ১৫ জুন কক্সবাজার জেলা প্রশাসকের নাম ও মোবাইল নাম্বার ব্যবহার করে বিভিন্ন জায়গায় প্রতারণা করে আসছিল অজ্ঞাতনামা যুবক। এরপর থেকে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক অনুসন্ধান শুরু করা হয়। সতর্কতা জারি করে জেলা প্রশাসন। বিভিন্ন গণমাধ্যম সংবাদটি গুরুত্বের সঙ্গে  প্রকাশ করে।

এ প্রসঙ্গে কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন জানিয়েছেন, প্রতারণাকারী নিজেকে ডিসি হিসেবে পরিচয় দিয়ে এ ধরণের প্রতারণা চালিয়ে যাচ্ছিল। এর প্রেক্ষিতে জনসচেতনতা সৃষ্টির জন্য জেলা প্রশাসকের অফিসিয়াল সামাজিক মাধ্যম ফেইসবুকসহ সকল অনলাইন পোর্টাল, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচার করা হয়।

জনসচেতনতা ও প্রচারণার ফলে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়।

আটককৃত ব্যক্তিসহ প্রতারক চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকের ব্যক্তিগত সহকারী আবুল মনজুর কক্সবাজার সদর মডেল থানায় অভিযোগ দায়ের করেছেন।

এ প্রসঙ্গে কক্সবাজার সদর মডেল থানার ওসি মোঃ ফরিদ উদ্দিন খন্দকার জানিয়েছেন, জেলা প্রশাসকের নামে প্রতারণার অভিযোগে আটক ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। ঘটনায় আরও কারা জড়িত অনুসন্ধান চলছে।

এদিকে, গত শনিবার জেলা প্রশাসনের পক্ষ থেকে জারি করা সতর্ক বার্তায় বলা হয়, গ্রামীণফোনের +৮৮০১৭১৫৪১৬২৯৭ মোবাইল নম্বরটি কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের ব্যক্তিগত মোবাইল নম্বর দাবি করে একটি প্রতারক চক্র জনগণের কাছ থেকে অবৈধভাবে অর্থ আদায়ের চেষ্টা চালায়। অথচ নম্বরটি কক্সবাজারের জেলা প্রশাসকের নয়।

সতর্ক বার্তায় ওই প্রতারক চক্রের সঙ্গে কোনো লেনদেন না করার পাশাপাশি তাদেরকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দিতেও জনগণের প্রতি অনুরোধ জানানো হয়েছিল।