ডেস্ক নিউজ:
বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু। প্রয়াত হয়েছেন তিনি। গত বছরের ১৮ অক্টোবর চির বিদায় নেন তিনি। তবে শারিরীক বিদায় হলে দেশ বিদেশের কোটি কোটি মানুষের হৃদেয় জীবন্ত হয়ে আছেন তার অমর সৃষ্টির মা্ধ্যমে।

কিংবদন্তি এই গীটার বাদক ও সঙ্গীতশিল্পীকে স্বরণ করে তার সেই রুপালি গিটার নিয়ে এবার চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়কে ঘোষণা করা হচ্ছে আইয়ুব বাচ্চু চত্বর নামে। ইতোমধ্যে সেই চত্বরের নকশা চূড়ান্ত করে নির্মাণও প্রায় শেষের পথে। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের বরাতে মঙ্গলবার জানানো হয় এই তথ্য।

আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর তার নামাজের জানাজায় অংশ নেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তখন আইয়ুব বাচ্চুর স্মৃতি সংরক্ষণ করার উদ্যোগ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন এ নগরপিতা। সেই ঘোষণার অংশ হিসেবে নগরীর গুরুত্বপূর্ণ প্রবর্তক মোড়কে আইয়ুব বাচ্চু চত্বর হিসেবে ঘোষণা করা হচ্ছে।

বিষয়টি নিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘আইয়ুব বাচ্চু আমাদের গর্ব। গান দিয়ে মানুষের মন জয় করেছে সে। তার স্মৃতিকে ধরে রাখতে তাই প্রবর্তক মোড় পরিচিত হবে আইয়ুব বাচ্চু চত্বর নামে। এখানে স্থাপন করা হবে একটি রূপালি গিটারও। ‘
জানা গেছে, গত বছরের ১৮ আগস্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেন বিশিষ্ট সড়কটির সৌন্দর্যবর্ধন, সবুজায়ন ও আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করে। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট যৌথ উদ্যোগে এ সৌন্দর্যবর্ধনের কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়।

সেই চুক্তি মোতাবেক সৌন্দর্যবর্ধনের আওতায় প্রবর্তক মোড়ে বসানো হচ্ছে আইয়ুব বাচ্চুর সেই রুপালি গিটারের আদলে একটি গিটার। এরই মধ্যে অধিকাংশ কাজ সম্পন্ন হয়েছে। নিচু এলাকায় পানি জমার আশঙ্কার কারণে প্রবর্তক মোড়ে