প্রশাসনের অনুমতি না নিয়ে বিদেশী ফান্ডে নলকূপ স্থাপন

ফারুক আহমদ :
উখিয়ায় প্রশাসনের অনুমতি না নিয়ে অবৈধ ভাবে নলকূপ স্থাপনের কাজ করে যাচ্ছে বলে গুরুতর অভিযোগ উঠেছে। সৌদি আরব থেকে লক্ষ লক্ষ টাকা অর্থ সংগ্রহ করে জালিয়া পালং ইউনিয়নের মধ্যম নিদানিয়া গ্রামের মাহামুুদুল্লাহ গোপনে এ কাজ চালিয়ে যাচ্ছে। সচেতন মহলের আশংকা মধ্য প্রাচ্য থেকে বিশাল অর্থ সংগ্রহ করে হুন্ডির মাধ্যমে টাকা বাংলাদেশে পাচার করে এনে নল কূপ স্থাপনের নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে এ চক্রটি।
জানা যায়, উপজেলার জালিয়া পালং ইউনিয়নের মধ্যম নিদানিয়া গ্রামের মৃত হাজী নজির আহমদের পুত্র মাহামুদুল্লাহ গত কয়েক মাস ধরে অসংখ্য নল কূপ বিভিন্ন বাড়িতে স্থাপন করেছে। এ নল কূপ স্থাপনের নামে কি পরিমান টাকা বা অর্থ লুটপাট করা হয়েছে তার কোন হদিস পাওয়া যাচ্ছে না। প্রশাসনকে না জানিয়ে গোপনে কাজ করা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।
খোঁজ খবর নিয়ে জানা যায়, সৌদি আরব থেকে বিশাল অংকের অর্থ সংগ্রহ করে তিনি এ কাজ করলেও তার আপর বড় ভাই শেখ আলিউল্লাহ নাটের গুরু। নল কূপের বিভিন্ন ছবি ও ভিডিও সৌদি আরবে প্রেরণ করে মাহামুুদুল্লাহ। সৌদি আরবে আবস্থানরত বড় ভাই উক্ত ছবি ও ভিডিও দেখিয়ে এ সব অর্থ সংগ্রহ করে। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, গত সপ্তাহে বাংলাদেশে এসেছেন শেখ আলিউল্লাহ।
অভিযোগে প্রকাশ, জালিয়া পালং, নিদানিয়া ও ইনানীসহ বিভিন্ন গ্রামে ১৮০টির অধিক নল কূপ স্থাপন করা হলেও এ ববাদ কত লক্ষ টাকা সৌদি আরব থেকে সংগ্রহ করেছে তার কোন হিসাব নেই। জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন কিংবা ইউনিয়ন পরিষদ থেকে অনুমতি না নিয়ে কি উদ্দেশ্যে গোপনে এ কর্মসূচি বাস্তবায়ন করছে এর রহস্য উদঘাটনের দাবি জানান সচেতন মহল। অনেকের আশাংকা উগ্র মৌলবাদী কিংবা নিষিদ্ধ ধর্মীয় সংগঠনের টাকা দিয়ে নল কুপ গুলে স্থাপন করছে কিনা তা খতিয়ে দেখা জরুরি।
এ ব্যাপারে জানতে চাইলে, নল কূপ স্থাপনের কথা স্বীকার করে মাহামুদুল্লাহ বলেন এ বিষয়ে প্রশাসন থেকে কোন প্রকার অনুমতি নেওয়া হয়নি। সৌদি আবর থেকে কি পরিমান এখাতে অর্থ প্রেরণ করেছে এর ব্যাংক হিসাব আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মূলত হুন্ডির চালানির মাধ্যমে এ টাকা গুলো বাংলাদেশে পাচার করে আনা হয়।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারের সন্তান ব্যারিস্টার নওরোজ চৌধুরী ডেপুটি এটর্নি জেনারেল হলেন

চকরিয়ায় বৃদ্ধ মুক্তিযোদ্ধার উপর সন্ত্রাসী হামলা

জলদাশ পাড়ায় শ্মশান নিয়ে সৃষ্ট জটিলতা সমাধানে এগিয়ে গেলেন এমপি কমল

বন্যায় দূর্গত মানুষের পাশে নেই বিএনপি নেতা কর্মীরা- রেজাউল করিম

চীনের মাটিতে শিক্ষাজীবন ও নতুন অভিজ্ঞতা

খুটাখালী থেকে অপহৃত জসিম ফিরেছে, আনসার কমান্ডার গিয়াসের খোঁজ নেই

‘পর্যটন শহর কক্সবাজারকে আধুনিকীকরণ’ শীর্ষক মতবিনিময় সভা

চকরিয়ায় স্কুলছাত্রী ধর্ষনের ঘটনায় ৫ জনকে আসামী করে মামলা

পেকুয়ায় স্কুলছাত্র নিখোঁজ

ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনে নৌকার বিজয় সুনিশ্চিত করুন : জেলা আওয়ামী লীগ

মানব কল্যাণ ও সাংবাদিকতা!

পরিবারকল্যান কর্মীদের পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে : এডিএম শাজাহান আলি

কক্সবাজার জেলা ছাত্রদল এর ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলার প্রস্তুতি

ফাঁসিয়াখালী, বড়ঘোপ ও হ্নীলায় বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা

যশোরের শার্শায় প্রসূতি নারীর তিন পুত্র সন্তানের জন্ম

একাই দুই ছিনতাইকারী ধরে পুলিশে দিলেন সাংবাদিক

চকরিয়ায় অপহরণের ৭ দিন পর স্কুল ছাত্র উদ্ধার

ওলামা লীগ বিলুপ্তির পথে?

দেশ ছেড়ে কোথাও যাবেন না, জানালেন প্রিয়া সাহা