ছায়া বাবা, কায়া বাবা

ফাতেমা আবেদীন

বাবা দিবসবছর দুয়েক আগে উত্তর ভারতের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছিল। বুকের কাছে পুঁটলিতে বাঁধা নবজাতক শিশুকে নিয়ে রিকশা চালাচ্ছেন এক বাবা। শিশুটি জন্মের দিন তার মা মারা যান। যে বস্তিতে স্ত্রীকে নিয়ে থাকতেন, সেখানে কেউ নেই, যার কাছে সদ্য জন্ম নেওয়া সন্তানকে রেখে দু’মুঠু অন্নের সন্ধানে যাবেন পিতা। তাই সন্তানকে বুকে জড়িয়েই নেমেছেন তার খাবারের সন্ধানে।

ছবিটি ভাইরাল হলে স্থানীয় একটি সংস্থা এই পিতাকে খুঁজে বের করে তার সন্তানকে ডে কেয়ারে রাখার ব্যবস্থা করে ও তার কাজের সংস্থান করে।–এটাই বাবা। যুগে যুগে এমন ত্যাগী বাবাদের আমরা ভালোবেসে এসেছি, এমন বাবার গল্প শুনেই আমাদের চোখের কোণে পানি আসে।

বাবারা এমনই। শেষ বিন্দু দিয়ে নিজের সন্তানের জন্য চেষ্টা করে যান। যদিও বাবাদের এমন হয়ে ওঠার পেছনে পুরুষ শাসিত সমাজের একটি মুখ্য ভূমিকা রয়েছে। সমাজের সিংহভাগ দায়িত্ব বাবাদের কাঁধেই চাপিয়ে দেওয়া হয় বা সামাজিকভাবে সেই দায়িত্ব নিয়েই একজন পুরুষ বড় হয়ে বাবা হয়ে ওঠেন।

তবে বাবা শব্দটি বলতে আমরা জন্মদাতা বাবাকে বুঝলেও, এটি আসলে একটি চরিত্রমাত্র। সময়ের প্রয়োজনে মা কখনও বাবা হয়ে ওঠেন। কখনো সংসারের হাল ধরা বড় ভাই বাবার ভূমিকা নেন, কখনো বোনেরাও সেই ভূমিকা নেন।

দুর্বৃত্তের হামলায় নিহত প্রয়াত প্রকাশক ফয়সল আরেফিন দীপনের স্ত্রী রাজিয়া রহমান জলি বাবা দিবসে একটি পোস্ট দিয়েছেন। নিজের দুই সন্তানের সঙ্গে ছবি দিয়ে লিখেছেন−আমার সন্তানদের বাবা দিবস। পিতার অকাল মৃত্যুর পর এই নারীই বাবার ছায়া দিয়ে সন্তানদের মানুষ করছেন। তিনিই নিশ্চয় বাবা।

বাবা চরিত্র আসলে বিশ্লেষণ করার কোনো প্যারামিটার নেই। জন্ম দিলে জন্মদাতা হওয়া যায়, কিন্তু বাবা হয়ে উঠতে হয়। ভীষণ দায়িত্ব-কর্তব্যের গল্প লুকিয়ে আছে বাবা শব্দটায়। যিনি শত সংকটেও বটগাছ হয়ে ছায়া দিয়ে যাচ্ছেন সন্তানদেরকে। অর্থনৈতিক, সামাজিক সব দায়িত্ব পালন করছেন। আর এসব দায়িত্ব পালনের বিনিময় কিন্তু শুধুই ভালোবাসা। সন্তান বড় হয়ে বাবার দায়িত্ব নেবে, এমন ধারণা খুব কম বাবাই করেন। তবে এটা আশা করেন−সব সন্তান বাবাকে ছাপিয়ে যাবে। দেশজোড়া নাম হবে। সন্তানের নামের সঙ্গে উজ্জ্বল হবে পিতৃত্বের উত্তরাধিকার।

১৯১৩ সালে রীতিমতো বিল পাস করে জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস ঘোষণা করে যুক্তরাষ্ট্র। ১৯৯৬ সালে এই দিন সরকারি ছুটিও ঘোষণা করা হয়। শুধু বাবার প্রতি সম্মান ও শ্রদ্ধাবোধ প্রদর্শনের উদ্দেশ্যেই এই দিন ঘোষিত হয়েছিল। কালের আবর্তনে সারা বিশ্বেই উদযাপিত হয় বাবা দিবস।

বাংলাদেশের আনাচে-কানাচে বাবা দিবস সেভাবে উদযাপিত না হলেও বাবা নিয়ে আদিখ্যেতার শেষ নেই সেই প্রাচীনকাল থেকেই। যুগে যুগে বাবাকে নিয়ে রচিত হয়েছে গান, কবিতা। আমাদের প্রজন্ম থেকে প্রজন্ম পিতা মহীরুহের ছায়াতে বেড়ে উঠছে। বয়ে নিয়ে যাচ্ছে পিতৃত্বের উত্তরাধিকার।

আজ বাবা দিবস। পৃথিবীর সব বাবা ও বাবা হয়ে ওঠা মানুষদের জানাই শ্রদ্ধা।

সর্বশেষ সংবাদ

পর্যটন মৌসুমে রোহিঙ্গা পতিতা ও মাদক কারবারীদের আনাগোনা

খালেদা জিয়ার জামিন হয়নি, আপীল খারিজ

আইনজীবীরা মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হলে মাদক নির্মুল করা সহজ : মেয়র মুজিব

শাপলাপুরে ইউপি নির্বাচনের ভোট গ্রহণ শুরু

সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়

শাপলাপুরে ভোটযুদ্ধ আজ

লটারিতে পদোন্নতি হলো ৫৪৮ সরকারি কর্মচারীর

তামাকের রাজ্যে সবজি চাষে সবুজ বিপ্লব

জেলা পরিষদের অর্থায়নে বানিয়ারছড়া স্টেশনে নির্মিত হচ্ছে যাত্রী ছাউনি

বাংলাদেশ-ভারত পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল আসবে পার্বতীপুরে

জমকালো আয়োজনে পালিত হল সিএমপি’র ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী

পেকুয়ায় চলাচলের রাস্তা কেটে তৈরী করছে জমি, ছয় গ্রামের মানুষ বিপাকে

চট্টগ্রামে কমিউনিটি ব্যাংক আগ্রাবাদ শাখার আনুষ্ঠানিক উদ্বোধন

কক্সবাজারকে পর্যটন রাজধানী ঘোষণার জন্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি : ডিসি কামাল হোসেন

শাপলাপুরে নৌকা প্রার্থীর লোকজনের হামলা, দুই সাংবাদিক আহত

খেলার ফাঁকেই সন্তানকে স্তন্যদান , ভাইরাল ছবি!‌

ভারতের রাষ্ট্রপতির সাথে সাক্ষাত করলেন সাধনা দাশ গুপ্তা

কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলার জমকালো উদ্বোধন

কাকে বেছে নেবেন শাপলাপুরের মানুষ?

এলাকায় সবার প্রিয় ছিলেন ফারমিন মৌলি