সফল হতে চান? মেনে চলুন বিল গেটসের ৯ পরামর্শ

ডেস্ক নিউজঃ

জীবনে সফল হতে কে না চায়। সাফল্যই এ জীবনের সর্বশেষ ঠিকানা। কিন্তু সাফল্য আসে ধীর গতিতে। তাকে অর্জন করতে হয় জীবনের উত্তম বিনিময় দিয়ে। পৃথিবীর সেরা ধনী বিল গেটস জীবনে সাফল্য অর্জনে এমন ৯টি পরামর্শ দিয়েছেন। যা মানতে পারলে আপনিও ছুঁতে পারবেন সাফল্য নামের সোনার হরিণ।যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদন বলছে, এই মন্ত্রগুলো প্রত্যেক মানুষের জন্যই দিকনির্দেশনা বা অনুপ্রেরণা হিসেবে কাজ করতে পারে। আসুন জেনে নেই বিষয়গুলো।

মনের জোর: একজন ব্যবসায়ীকে কঠোর পরিশ্রম করতে তাকে এতটাই প্রস্তুত থাকতে হবে যে, বিশ্রাম নেওয়ার মানসিকতা থেকেও বেরিয়ে আসতে হবে। তার মনের জোর থাকে হবে সবচেয়ে বেশি।

বাজে পরিস্থিতির শিকার হওয়া: বিল গেটস মনে করেন, জীবনে বড় ধাক্কা খাওয়া বা বাজে পরিস্থিতির শিকার হওয়াও সাফল্যের অন্যতম মূলমন্ত্র। কেউ বাজে পরিস্থিতির শিকার না হয়ে সাফল্যে পৌঁছেছে এমন উদাহরণ কম।

কঠোর পরিশ্রম: বিল গেটস মনে করেন, সাফল্য অর্জনে কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই। আপনাকে অবশ্যই খাটতে হবে এবং সেরা খাটুনিটাই দিতে হবে কর্মে।

ভবিষ্যতকে তৈরি করা: বিল গেটস বলেন, ভবিষ্যতের চাহিদার কথা মাথায় রাখুন। প্রতিষ্ঠানকে নিয়মিত আপডেট করুন। নতুন নতুন আইডিয়াকে সামনে নিয়ে আসুন।

নিজের কাজ উপভোগ করুন: বিল গেটস বলেন, আপনি যে কাজটি করছেন সেটি আপনাকে উপভোগ করতে হবে। নিজের কাজ নিয়ে কনফিডেন্স না রাখতে পারলে সে কাজে সফল হওয়া যাবে না। তাই নিজের কাজ উপভোগ করুন। ভাবুন আপনি যা করছেন সেটিই সেরা কাজ।

কার্ড খেলুন: বিল গেটসের প্রিয় খেলা কার্ড। তার মতে, ব্রিজ খেলার বেশ কিছু ভালো দিক রয়েছে। এই খেলা আপনাকে চিন্তা করতে সাহায্য করে। যে ব্যক্তি ব্রিজে ভালো সে অন্য অনেক কিছুতেও ভালো।

অন্যের পরামর্শ নেওয়া: বিল গেটস বলেন, হতে পারে আপনার কাছে কিছু আইডিয়া আছে যেটা আরেকজনের কাছে নেই। আবার আরেকজনের কাছে যে আইডিয়াটা আছে সেটাও হয়তো বা আপনার কাছে নেই। তাই কাছের লোকদের সঙ্গে আলাপ করা ও পরামর্শ চাওয়া বুদ্ধিমান ব্যক্তিত্বের পরিচায়ক।

ভালো মানুষ নিয়োগ: বিল গেটসের মতে, এমন ব্যক্তিদেরই আপনি আপনার ব্যবসায় সংযুক্ত করুন, যাদের আপনি পরিপূর্ণভাবে বিশ্বাস করতে পারেন।

গড়িমসি না করা: বিল গেটস বলেন, কোনো কাজেই আজ না কাল, কাল না পরশু- এমন করা যাবে না। যখন যে কাজটি করার প্রয়োজনবোধ করবেন তখনই সেটি করে ফেলবেন। তাহলেই সাফল্য ধরা দেবে।

সর্বশেষ সংবাদ

বঙ্গবন্ধু গোল্ডকাপ: কক্সবাজার পৌরসভার জার্সি উন্মোচন

ভালবাসার মানুষের প্রত্যেক অর্জনই ‘সুখের’!

ব্রিজের নিচ থেকে বালি উত্তোলন, ডাম্পার জব্দ

২৫ বছর আগের মামলা, ৪৫০০ গ্রামবাসীকে গ্রেপ্তারের নির্দেশ

এয়ারলাইনসের টিকিট বিক্রিতে ব্যাংক গ্যারান্টি লাগবে না ট্রাভেল এজেন্সির

আমাদের বলির পাঁঠা বানানো হয়েছে: রাব্বানী

পোকখালীতে বিদ্যুৎ স্পৃষ্টে যুবকের মৃত্যু

রোহিঙ্গাদের এনআইডি: মামলার পর ইসি কর্মচারীকে বরখাস্ত

রোহিঙ্গাদের এনআইডি : ইসি কর্মচারীসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা

বিভাগীয় শহরে হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র

অসম্মান, অশ্রদ্ধা

আলীকদমে এনজিওর প্রকল্পে স্থানীয়দের নিয়োগ দাবীতে মানব বন্ধন ও স্মারকলিপি

স্বাধীনতার ৪৮ বছরেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি পায়নি বাইশারীর থোয়াইছাহ্লা

রোহিঙ্গা সমস্যা আরো দীর্ঘস্থায়ী হচ্ছে?

লোহাগাড়ায় ইয়াবা বিক্রি করতে গিয়ে যুবক আটক

জেলা দায়রা জজ আদালতের পিপি হলেন এডভোকেট ফরিদুল আলম

জন্মদিনে শুভেচ্ছা জানানোয় এসপি মাসুদের কৃতজ্ঞতা

পেকুয়া উপজেলা পরিষদের সাবেক ভাইসচেয়ারম্যান মঞ্জু গ্রেপ্তার

মাওলানা সোলায়মানের মৃত্যুতে লুৎফুর রহমান কাজলের শোক

কিশোর গ্যাং: যেভাবে গড়ে ওঠে দুর্ধর্ষ কিশোর অপরাধীদের এক একটি দল