বাবা দিবসের কথা

ইছাদ

বাবা মানে বটবৃক্ষ, প্রখর রোদে শীতল ছায়া। বাবা মানে নির্ভরতা, অন্ধকারে পথের দিশা। আদর-শাসন, আশ্রয়-প্রশ্রয় আর মমতায় মাখা আমাদের প্রিয় ‘বাবা’।

‘বাবা’ ছোট্ট একটি শব্দ। অথচ এর ব্যাপকতা বিশাল। ‘বাবা’ শব্দের মধ্যেই লুকিয়ে আছে গভীর মমতা-ভালোবাসা, নিরাপত্তা আর নির্ভরতা।

বাবা দায়িত্বশীল স্নেহময় একজন পুরুষ। যিনি দুঃসময়ে সন্তানদের বুকে চেপে রাখেন। দু:খ কষ্টকে মাথায় নিয়ে সন্তানদের আলোকিত করার চিন্তায় নিমজ্জিত থাকেন। সন্তানের মুখে শুধু একবার বাবা ডাকতে শোনলেই নিমিষেই তিনি সকল দু:খ ভুলে যান। তাইতো বাবার সাথে সন্তানের সম্পর্ক এত সুমধুর-বন্ধুত্বের । সন্তানের কাছে বাবা হচ্ছেন পথপ্রদর্শক।

বাবাকে নিয়ে এতো কিছু বলার কারণ হচ্ছে আজ রোববার ১৬ জুন বিশ্ব বাবা দিবস। পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের জন্যই বাবা দিবসের উৎপত্তি।

ইসলামী নীতি অনুযায়ী বাবা দিবস পালনের কোনো সুযোগ নেই। কিন্তু ইসলামে বাবা-মায়ের প্রতি অত্যন্ত গুরুত্ব দিয়েছেন। তাঁদের সেবা-যত্ন করা, তাঁদের সঙ্গে সদাচারণ করার নির্দেশ দেয়া আছে। তাঁদের মান্য করা ইসলামের দৃষ্টিতে ফরজ। পবিত্র কোরআন শরীফে বলা হয়েছে : ‘ তোমার প্রতিপালক আদেশ দিয়েছেন-তিনি ছাড়া অন্য কারও ইবাদত না করতে এবং বাবা মায়ের প্রতি সদব্যবহার করতে ( সূরা বনি ইসরাইল-২৩)।

ইরানে বাবা দিবস পালিত হয় ১৪ মার্চ। ইতালি, পর্তুগালসহ কয়েকটি দেশ বাবা দিবস ১৯ মার্চ। দক্ষিণ কোরিয়ায় বাবা দিবস ৮ মে। ডেনমার্কে বাবা দিবস ৫ জুন। পোল্যান্ড ও উগান্ডায় বাবা দিবস ২৩ জুন। আর্জেন্টিনায় বাবা দিবস ২৪ আগস্ট। চীন ও তাইওয়ানে বাবা দিবস ৮ আগস্ট। সেপ্টেম্বর মাসের পূর্ণিমায় বাবা দিবস পালন করে নেপাল। সে হিসাবে বাংলাদেশে বাবা দিবস হচ্ছে আজ ১৬ জুন।

দিবস যে তারিখে হোক না কেন-উদ্দেশ্য কিন্তু একটাই বাবাকে স্মরণ করা। মনে রাখা। বাবার প্রতি সন্তানের সেই চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। তারপরও পৃথিবীর মানুষ বছরের একটা দিনকে বাবার জন্য রেখে দিতে চায়। যেমনটা মায়ের জন্য করা হয় মা দিবস।

বাংলা ভাষায় যাকে আমরা বাবা অথবা আব্বু ডাকি, জার্মান ভাষায় তাকে ডাকা হয় ফ্যাট্যা। ড্যানিশ ভাষায় ফার। আফ্রিকান ভাষায় ভাদের। চীনা ভাষায় বা। ডাচ ও কানাডিয়ান ভাষায় পাপা। ইংরেজি ভাষায় ফাদার, ড্যাড, পাপা। হিব্রু ভাষায় আব্বাহ। হিন্দিভাষায় পিতাজী।
ভাষাভেদে শব্দ কিংবা স্থানভেদে উচ্চারণের বদল হলেও রক্তের টান কিন্তু এক। বাবার প্রতি সন্তানের ভালোবাসা সবার উর্ধে।

পৃথিবীতে যদি কোনো নি:স্বার্থ ভালোবাসা থাকে-তা হলো, সন্তানের প্রতি বাবা-মায়ের ভালোবাসা। সন্তানের জন্য বাবা-মা নিজের জীবন উৎসর্গ করতেও কুণ্ঠাবোধ করেন না।
মুঘল সাম্রাজ্যের প্রতিষ্টাতা সম্রাট বাবর সন্তানের প্রতি বাবার ভালোবাসার এক অনন্য উদাহরণ হয়ে আছেন। তিনি সন্তান হুমায়ুনের জীবনের বিনিময়ে নিজের জীবন বিসর্জন দিতে বিন্দুমাত্র দ্বিধা করেন নি।

তবে কিছু সন্তান আছে-যারা বাবা মায়ের প্রতি অবজ্ঞা প্রকাশ করেন। বাবা দিবস তাদের চোখের সামনের পর্দাটা খুলে দিক। বাবা-মার প্রতি তারা যত্নশীল হোক। দৃঢ় হোক তাদের পারিবারিক বন্ধন। সমাজে বাবার যে গুরুত্ব তা আলাদাভাবেই তুলে ধরাই হোক বাবা দিবসের মূল উদ্দেশ্য।

পৃথিবীর সকল বাবারা ভালো থাকুন। রাব্বুল আলামীন আমার বাবা সহ সকল বাবাদের হায়াতে তায়্যিবাহ দান করুক। সবার জন্য শুভকামনা।

cbn কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এ প্রকাশিত কোন সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।-কক্সবাজার নিউজ ডটকম  

সর্বশেষ সংবাদ

এ্যাম্বুলেন্সে করে ইয়াবা পাচার, লোহাগাড়ায় গ্রেপ্তার ৪

চীনের রাষ্ট্রদূত ঝিমিং এর নেতৃত্বে ৮ সদস্যের তুমব্রু সীমান্ত পরিদর্শন

সাগরপথে মালয়েশিয়া যাওয়ার সময় ১৬ রোহিঙ্গা আটক

প্রবারণা পূর্ণিমায় কোটি টাকা বরাদ্দ দেয়ায় দিপংকর বড়ুয়া পিন্টুর কৃতজ্ঞতা

কক্সবাজার শহরের প্রধান সড়কের ৮০ শতাংশই খানাখন্দ

মাসে বন্ধ ৪৬ গার্মেন্টস, বেকার হয়েছে সাড়ে ২৫ হাজার শ্রমিক

চকরিয়ায় দেয়াল চাপা পড়ে আহত হওয়া যুবকের মৃত্যু

৮৭টি ঘুমের ট্যাবলেট খেয়ে মীরাক্কেলের ‘মীর’র আত্মহত্যার চেষ্টা!

ফিলিস্তিন রক্ষায় কাবা শরিফের ইমাম সুদাইসির ঐক্যের ডাক

নিলামে কেনা বাইক রেজিস্ট্রেশন করবেন যেভাবে

একসঙ্গে আট বাচ্চা প্রসব ছাগলের

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে

কে এই লেখক ভট্টাচার্য

কে এই জয়

অতিরিক্ত জিমে বাবা হওয়ার ক্ষমতা হারাচ্ছে পুরুষরা

ঈদগাঁওতে গাড়ীর ধাক্কায় কলেজ শিক্ষার্থী আহত

মার্কিন ডেলিগেট কক্সবাজার পৌঁছেছেন

লামায় ডেইরি এসোসিয়েশন’র কমিটি গঠন

টেকনাফে পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ডাকাত নিহত

রোহিঙ্গা ক্যাম্পে এক সন্দিগ্ধ বিদেশিকে হন্য হয়ে খোঁজা হচ্ছে