সুপ্রিম কোর্ট খুলছে আজ, সবার দৃষ্টি হেভিওয়েট মামলায়

জাগো নিউজ:

অবকাশকালীন ও ঈদুল ফিতরের ছুটি শেষে আজ বোরবার খুলছে দেশের সর্বোচ্চ আদালত। কোর্ট খোলার পর আলোচিত ও ঐতিহাসিক মামলার শুনানি শুরু হবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে। সে হিসেবে সুপ্রিম কোর্টের বিচারক, প্রশাসনিক কর্মকর্তা, আইনজীবী ও বিচারপ্রার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে দেশের সর্বোচ্চ বিচারাঙ্গন।

আলোচিত হেভিওয়েট মামলাগুলো হলো- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আদালত স্থানান্তর চ্যালেঞ্জের রিট, আমে কেমিক্যাল, ভোজাল পণ্য ও খাদ্যপণ্য নিয়ে রিটের শুনানি, মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল, দুর্নীতি, ঋণ খেলাপি, সড়ক দুর্ঘটনার ক্ষতিপূরণ নিয়ে, আমৃত্যু কারাদণ্ড অ্যামিকাস কিউরির মতামত, ওয়াসার পানির মানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলা রিট শুনানি।

এসব জনস্বার্থ ও গুরুত্বপূর্ণ বিষয়ে শুনানির সময় সারাদেশের মানুষের দৃষ্টি জুড়ে থাকবে সুপ্রিম কোর্টের দিকে। গুরুত্বপূর্ণ মামলাগুলো হলো-

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব
বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় অকৃতকার্য হওয়া নামি-দামি কোম্পানি ও প্রতিষ্ঠানের নিম্নমানের ৫২ পণ্য বাজার থেকে অবিলম্বে সরানোর আদেশ বাস্তবায়ন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে ২৩ মে তলব করেছিলেন হাইকোর্ট।

১৬ জুন তাকে হাইকোর্টে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল। আজ এ বিষয়ে শুনানি হবে। একইসঙ্গে, মানহীন ৯৩ পণ্যের মান নিয়ে প্রতিবেদন প্রকাশ করার বিষয়টিও শুনানির জন্য রয়েছে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চে।

ফলের বাজার-আড়ত তদারকিতে মনিটরিং টিম গঠনের নির্দেশ
ঢাকাসহ সারাদেশের ফলের বাজার, আড়ত ও গুদামগুলোর আম ও অন্যান্য ফলে যেন কেমিক্যাল ব্যবহার করতে না পারে তা তদারকির জন্য মনিটরিং টিম গঠনের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। গত ২০ মে হাইকোর্টের নির্দেশে ৭ দিনের মধ্যে পুলিশ মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইয়ের চেয়ারম্যান ও বিএসটিআইয়ের পরিচালক এ মনিটরিং টিম গঠন করতে বলা হয়েছিল। ১৮ জুন এ বিষয়ে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছিল।

রাজীবের মৃত্যুতে ক্ষতিপূরণের রায়
সড়ক দুর্ঘটনায় তিতুমীর কলেজের ছাত্র রাজীবের মৃত্যুর ঘটনায় ১ কোটি টাকা ক্ষতিপূরণের রুলের ওপর রায় ঘোষণার জন্য ২০ জুন তারিখ নির্ধারণ করেছিলেন আদালত।

গত ২৩ মে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায় ঘোষণার জন্য এই দিন ধার্য করেছিলেন।

মানবতাবিরোধী আজহারুল ও কায়সারের আপিল শুনানি
মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম এবং জাতীয় পার্টির সাবেক মন্ত্রী সৈয়দ মো. কায়সারের আপিল শুনানির জন্য ১৮ জুন দিন ধার্য করেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

পা হারানো রাসেলের ক্ষতিপূরণের মামলা
গ্রিন লাইন বাসের চাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে ক্ষতিপূরণের বাকি ৪৫ লাখ টাকা পরিশোধের জন্য ২৫ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন হাইকোর্ট। ২৫ জুন এ মামলার পরবর্তী শুনানি হবে। হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপনে খালেদার রিট
বিএনপির চেয়ারপাসন খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তরে জারি করা প্রজ্ঞাপন চ্যালেঞ্জের রিটের শুনানি হবে নিয়মিত বেঞ্চে।

গত ১১ জুন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাইকোর্ট এই আদেশ দেন। এ আদেশ অনুযায়ী উচ্চ আদালত খোলার পরই এ রিট মামলার শুনানি নির্ধারিত একটি বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে।

‘যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড’ নিয়ে মতামত
যাবজ্জীবন মানে আমৃত্যু (কারাবাস) কারাদণ্ড’ এ সংক্রান্ত আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে করা রিভিউ শুনানিতে ‘যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস’ হবে কি-না, সে বিষয়ে আইনি মতামত তুলে ধরতে চার জ্যেষ্ঠ আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালত বন্ধু) হিসেবে নিয়োগ দিয়েছেন আদালত।

এই চার আইনজীবী হলেন- ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ,সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, অ্যাডভোকেট আবদুর রেজাক খান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন।

১৬ জুন সুপ্রিম কোর্ট খোলার পর থেকে অ্যামিকাস কিউরিরা তাদের মতামত আপিল বিভাগে তুলে ধরার কথা রয়েছে।

দুর্নীতি মামলায় খালাস চেয়ে রিট ও আপিলের শুনানি
বিএনপির চেয়ারপারসন থেকে ধরে কেন্দ্রীয় ও স্থায়ী কমিটির বিভিন্ন নেতাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন দুদকের দায়ের করা মামলার শুনানির জন্য রয়েছে হাইকোর্টে। বিএনপি নেতা আমানুল্লাহ আমান, ইকবাল হাসান মাহমুদ টুকু ও মনোয়াার হোসেন ডিপজলসহ অন্যান্য বিএনপি নেতার এক বা একাধিক মামলা শুনানি অনুষ্ঠিত হবে।

ঋণ খেলাপিদের বিশেষ সুবিধার ওপর হাইকোর্টের স্থিতাবস্থা
ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের উপর ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছিলেন হাইকোর্ট। এক আবেদনের শুনানি নিয়ে গত ২১ মে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

সর্বশেষ সংবাদ

ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্য নিয়ন্ত্রণের প্রস্তাব ডিসি সম্মেলনে

ইবোলা সংক্রমণ : বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা

আদালতের প্রশ্নেরও সদুত্তর দিতে পারেননি মিন্নি

কক্সবাজারের সাংবাদিকতার যতকথা (পর্ব-১২)

সৌদিআরবে শাহজাহান চৌধুরীর জন্মদিন পালন

হিন্দু কলেজ ছাত্রীকে কোরান বিলির নির্দেশ ভারতের আদালতের

মিন্নির পাশে কেউ নেই! পুলিশ সুপারের ভূমিকা প্রশ্নবিদ্ধ

রুবেল মিয়ার মেজ ভাইয়ের মৃত্যুতে সদর ছাত্রদলের শোক প্রকাশ

হালদা দূষণের অপরাধে বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার নির্দেশ : জরিমানা ২০ লাখ টাকা

তরুণ সাংবাদিক হাফিজের জন্মদিন আজ

চকরিয়া উপজেলা চেয়ারম্যান সাঈদী’র বরাদ্দ থেকে ১৫০০ পরিবারে চাউল বিতরণ

কলেজ আমার কাছে দ্বিতীয় পরিবার

রামু উপজেলা ছাত্রদল যুগ্ম আহবায়ক সানাউল্লাহ সেলিম কে শোকজ

No more than 2500 Easy Bikes in the city, Acting D.c Ashraf

An awaiting repatriation

25 elites relate to Yaba, SP Masud Hussain

উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : সড়ক বিভাগের জমিতেই নান্দনিক ৪ লেন সড়ক

কক্সবাজারে এইচএসসিতে পাসের হার ৫৪.৩৯%

নিজেকে চেয়ারম্যান ঘোষণা করতে পারেন কাদের

ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে