একটি সাদা কাফনের সফর নামা – (৩য় পর্ব)

– অধ্যাপক আকতার চৌধুরী

৩য় পর্ব
কক্সবাজার শহরে পড়ালেখা করি। অনেকদিন পর গ্রামে বেড়াতে গিয়েছি। গ্রামের বাড়ীর সামনেই আমার ছেড়ে যাওয়া রুমখা চৌধুরী পাড়া প্রাথমিক বিদ্যালয় । স্যারদের সালাম করতে ও স্কুলটাকে দেখার জন্য গেলাম। ভালুকিয়ার নুরুল ইসলাম স্যার । ইনি আমার সম্পর্কে ফুফাত ভাইও । আমাকে পেয়ে ওয়ানে ক্লাস নেয়ার জন্য পাঠালেন। জীবনে প্রথম ক্লাস । নার্ভাসনেস কাজ করছিল । তারপরও নিজেকে সামলে নেয়ার জন্য যথারীতি রোল কল করছি । ভারি দুষ্ট পোলাপাইন । আমাকে পাত্তা দেবে না।

রোল নম্বর এক – প্রেজেন স্যার , রোল নম্বর দুই – উপস্থিত স্যার , রোল নম্বর তিন – আছম স্যার (এটা চাঁটগা ভাষায়), রোল নম্বর চার- হাজির জনাব, রোল নম্বর পাঁচ – লব্বই স্যার। এ রকম প্রতি উত্তর পাচ্ছিলাম।
পূর্ব পরিচিত পাড়াইল্লা ছেলে হওয়ায় তারা স্যার ডাকতেও সংকোচ বোধ করছিল। একেকজনের একেক ধরনের হাজিরা প্রদানের স্টাইল দেখে কিছুটা হাসিও পাচ্ছিল ।  একই গ্রামের ছেলে আর গেস্ট হিসেবে বকাসকা করার সাহস পাচ্ছিলাম না । এটাকে মেনে নিয়ে কোন রকমে ক্লাসটা সেরে ছিলাম। কিন্তু নতুন শব্দ ‘লব্বই’ টা আমার কাছে একবারে আনকোরা । নতুন শব্দ। শিশুদের কাছে পাওয়া । শেখাতে গিয়ে নিজেও একটা নতুন শব্দের সাথে পরিচিত হলাম। কিন্তু একদিন টিভি পর্দায় দেখলাম লাখো লাখো মানুষ ‘লাব্বাইকা’ ধ্বনি দিয়ে পাগলের মত ছুটে চলেছে আল্লাহর পানে । তাহলে কী ‘লব্বই’ বলা ছোট শিশুটি আমাকে এমন কিছু ইংগিত করেছিল – তোমার প্রভূর কাছে তোমাকেও একদিন এমনভাবে হাজিরা দিতে হবে।

আজকে আমিও আল্লাহর ঘরের ছাত্র । ক্লাসে হাজিরা দিতে যাচ্ছি। ‘লাব্বাইকা আল্লাহুম্মা ’ তালবিয়া যত পড়ছি, বাড়ছে হৃদয়ে কান্নার সুর। আমি সুর পাগল মানুষ । অনেকদিন থেকে এই তালবিয়া ঘরে বাইরে একা একা মনে মনে কখনো স্বউচ্চ শব্দে চর্চ্চা করেছি। অসম্ভব ধরনের আবেগ  , আকুতিতে ভরা । ভেতর থেকে মোচড় দিয়ে উঠা এক মন্ত্র। প্রভুর কাছে গরহাজিরা থেকে বাঁচার আকুতি!

ইহরামের কাপড় পরার পর যখনই নিয়ত করা শেষ করেছি তখন থেকে তালবিয়াহ পাঠ শুরু ৷ দাড়িয়ে,বসে, শুয়ে, চলন্ত অবস্থায় সর্বাবস্থায় পড়া যায়। কিন্তু হজ্বের ফ্লেভার ওমরাহতে পাওয়া যায় না। তারপরও একা একা মনে মনে পড়ে যাই। কোথাও অপরের সাথে সুর মিলাই।

‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইকা,লাব্বাইকা লা-শারীকা লাকা লাব্বাইকা। ইন্নাল হামদা ওয়াান নেয়ামাতা লাকা ওয়াাল মুলকা লা-শারীকা লাক।
এর অর্থ হলো, হে আল্লাহ, আমি হাজির আছি, আমি হাজির আছি। আপনার কোনো শরীক নেই, আমি হাজির আছি। নিশ্চয় সকল প্রশংসা ও নেয়ামত আপনারই এবং সমগ্র বিশ্বজাহান আপনার। আপনার কোনো শরীক নেই। (সহীহ বুখারি)।

আমি বলব , আপনি হজ্বে কিংবা ওমরাহতে যাওয়ার আগেই এই তালবিয়া নিজে নিজে চর্চা করুন – আপনার মন প্রফুল্ল হয়ে উঠবে । আল্লাহর ঘরের হাজিরা দিতে আল্লাহ আপনাকে তৌফিক দেবেন বলে আমার দৃঢ় বিশ্বাস । আপনিও গরহাজিরা থেকে বেঁচে যাবেন।

চলবে….

একটি সাদা কাফনের সফর নামা – (১ম পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (২য় পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৩য় পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৪র্থ পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৫ম পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৬ষ্ঠ পর্ব)

একটি সাদা কাফনের সফর নামা – (৭ম পর্ব)

সর্বশেষ সংবাদ

পণ্যের মান বজায় রাখতে প্রশাসন কাউকে ছাড় দেবেনা : ডিসি কামাল হোসেন

নাইক্ষ্যংছড়ির তিন ইউপিতে ভোট গ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কম

উখিয়ায় দুই ছাত্র-ছাত্রীর পলায়নের জেরে উত্তেজনা

কক্সবাজার সিটি কলেজ – নিয়োগ বিজ্ঞপ্তি

নাইক্ষ্যংছড়ি ৩ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে

আগামী ৮ ই নভেম্বর বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নির্বাচন

নববধূকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে

পিয়ন থেকে ১২শ’ কোটি টাকার মালিক আনিস

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৫

প্রিয় শিক্ষার্থীরা: হাতে বই থাকার কথা, হাতকড়া কেন?

নাইক্ষ্যংছড়ির তিন ইউপির ভোট আজ : বহিরাগত ঠেকাতে বারটি তল্লাশিচৌকি

চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা খোরশেদ নিহত

নাইক্ষ্যংছড়ির ৩ ইউনিয়ন, টেকনাফ সদর ও বড়ঘোপে ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে সোমবার সাধারণ ছুটি

চকরিয়ায় বিপুল উদ্দীপনায় বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা

প্রধানমন্ত্রীর হাত থেকে শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবকের স্বর্ণপদক নিলেন চকরিয়ার বুলবুল জন্নাত

শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে মেয়র মুজিবের মৈত্রিময় শুভেচ্ছা

কক্সবাজারে শতাধিক বৌদ্ধ বিহারে প্রবারণা উৎসব শুরু

আট মহল্লা সমাজ কমিটির দাবী : সড়ক ফুটপাথ দখলমুক্ত ও ছিনতাই বন্ধ করুন

ধর্মীয় ভাবগাম্ভীর্যে প্রবারণা পূর্ণিমা উদযাপিত

মসজিদুল হারাম ও মসজিদে নববীর নতুন খতিব ও ইমাম হলেন যারা