cbn  

সিবিএন ডেস্ক:
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফেরিয়ে আনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজ হোক কাল হোক, তার শাস্তি কার্যকর হবেই। তিনি বলেন, এ ব্যাপারে ব্রিটিশ সরকারের সঙ্গে আলাপ-আলোচনা চলছে।
ত্রিদেশীয় সফর নিয়ে রবিবার (৯ জুন) বিকাল ৫টায় গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনের প্রশ্ন-উত্তর পর্বে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘একটা কথা আমি বলি, আমাদের অনেকেরই খুব দরদ উথলে ওঠে। কিন্তু আপনারা ভুলে যান ২১ আগস্ট গ্রেনেড হামলার কথা। কীভাবে আমরা বেঁচে গেছি! বাঁচারই তো কথা না, আইভি রহমান মারা গেলো। ক্ষমতায় থাকতে তারা এতগুলো মানুষের জীবন নিলো। এভাবে বিএনপি ক্ষমতায় থাকতে, বাইরে থাকতে বারবার হামলা চালিয়েছে। আমাদের শত শত, হাজার হাজার নেতাকর্মীকে তারা হত্যা করেছে। সেই হত্যাকারী, এতিমের অর্থ আত্মসাৎকারী, ১০ ট্রাক অস্ত্র চোরাকারবারি; এদের জন্য এত মায়াকান্না দেখালে এ দেশের অপরাধীদের বিচার হবে কীভাবে, আমার প্রশ্ন। আমরা আলাপ-আলোচনা চালাচ্ছি ব্রিটিশ গভর্নমেন্টের সঙ্গে।’
তিনি বলেন, ‘তারা এত বেশি টাকা পয়সা বানিয়ে ফেলেছে, সেখানে বিলাসবহুল জীবনযাপন করছে। যা-ই হোক, আজ হোক কাল হোক, একটা সময় শাস্তি কার্যকর হবে। সেটুকু বলতে পারি।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৮ মে থেকে ৭ জুন পর্যন্ত জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর করেন। ১১ দিনের সফর শেষে গতকাল শনিবার (৮ জুন) সকালে তিনি দেশে ফেরেন।
প্রধানমন্ত্রী তার ত্রিদেশীয় সফরের শুরুতে গত ২৮ মে জাপানের রাজধানী টোকিও যান। সেখানে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। ওই বৈঠকের পর বাংলাদেশ-জাপানের মধ্যে ২৫০ কোটি ডলারের অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসট্যান্স (ওডিএ) চুক্তি স্বাক্ষরিত হয়।
সফরের দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৩১ মে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠিত ১৪তম ওআইসি সম্মেলনে যোগ দেন। তিনি মক্কায় পবিত্র ওমরাহ পালনসহ মদিনায় হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করেন।
সৌদি আরব সফর শেষে ত্রিদেশীয় সফরের শেষ পর্যায়ে প্রধানমন্ত্রী পাঁচ দিনের সরকারি সফরে গত ৩ জুন ফিনল্যান্ড পৌঁছান। সেখানে তিনি ৪ জুন দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোরের সঙ্গে বৈঠক করেন। এরপর ৫ জুন তার সম্মানে অল ইউরোপীয় আওয়ামী লীগ ও ফিনল্যান্ড আওয়ামী লীগের যৌথ উদ্যোগে আয়োজিত এক নাগরিক সংবর্ধনায় যোগ দেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •