শহিদুল ইসলাম, উখিয়া:

কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করেছেন মুক্তিযোদ্ধা মন্ত্রী আখম মোজাম্মেল হক। রোববার (৯জুন) দুপুর ১টায় উখিয়ার কুতুপালং ক্যাম্প ২ এর সিআইসি কার্যালয়ে সরকারি কর্মকর্তা ও রোহিঙ্গা নেতাদের সাথে আধঘন্টা ব্যাপী মতবিনিময় করেন।

এ সময় মন্ত্রী বলেন, পুর্ণ নাগরিকত্ব না পাওয়া পর্যন্ত রোহিঙ্গাদের জোর করে মিয়ানমারে ফেরৎ পাঠানো হবেনা।

মন্ত্রী রোহিঙ্গাদের নিকট তাদের সমস্যার কথা জানতে চান। জবাবে রোহিঙ্গা নেতারা বলেন, চিকিৎসা, শিক্ষা ব্যবস্থা, রাত্রিকালীন নিরাপত্তা ও এনজিওরা রোহিঙ্গাদের সাথে সমন্বয় না করে দায়সারা ভাবে কাজ করছে। এসব অভিযোগের কথা মন্ত্রী গভীর মনোযোগ সহকারে শুনেন এবং উক্ত সমস্যা সমাধান এর আশ্বাস দেন। রোহিঙ্গাদের অভিযোগ ও দূর্ভোগের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করা হবে বলে জানান মুক্তিযোদ্ধা মন্ত্রী ।

আরকান সোসাইটি ফর ইফস হিউম্যান রাইটসের সভাপতি মাষ্টার মহিবুল্লাহ মন্ত্রীকে বলেন, মিয়ানমার সরকার তাদেরকে রোহিঙ্গা বলেনা। আশিয়ান ২ বছরে ৫ লক্ষ রোহিঙ্গা মিয়ানমারে ফেরৎ নেওয়ার যে কথা বলছেন তা উদ্দেশ্য প্রণোদিত। রোহিঙ্গাদের অবাদ চলাফেরার স্বাধীনতা না দিলে এবং জমি জমা, শিক্ষা ব্যবস্থা না করলে কখনো রোহিঙ্গারা ফেরৎ যাবেনা।

এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী, সহকারী পুলিশ সুপার (উখিয়া সার্কেল) নাহিয়ান আদনান তাহিয়ান, ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম, পাবেল। এছাড়াও রোহিঙ্গা নেতাদের পক্ষে মাষ্টার রহিম, মাষ্টার মহিবুল্লাহ, মাষ্টার কামাল, মাষ্টার ইলিয়াছ, মাষ্টার শফিক, হাজী ওলি উল্লাহ, মাষ্টার নকিব, মাষ্টার সলিম, মাষ্টার ছৈয়দ, মাষ্টার সাদেক, মহিলা নেত্রীদের মধ্যে সিরাজুন নেসা, রশিদা বেগম।

মন্ত্রী ক্যাম্প পরিদর্শন শেষে দুপুর আড়াইটার দিকে কক্সবাজারের উদ্দেশ্যে ক্যাম্প ত্যাগ করেন।