এ কে এম ইকবাল ফারুক, চকরিয়া:
চকরিয়া পৌর শহরের বিপণী বিতানের সামনে প্রকাশ্যে চিহ্নিত সন্ত্রাসীদের ছুরিকাঘাতে নিহত স্কুলছাত্র আনাচ ইব্রাহিম হত্যাকারীদের গ্রেপ্তার পূর্বক দৃষ্টান্তমুলক শাস্তির দাবীতে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। সচেতন চকরিয়াবাসীর ব্যানারে শুক্রবার (৩১ মে) বাদে জুমা এসব কর্মসূচী পালন করা হয়। এতে শিক্ষক, রাজনীতিবিদ, ব্যবসায়ী ও শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অংশ নেয়। এদিন বাদে জুমা নিহত স্কুলছাত্র আনাচের গ্রামের বাড়ি চকরিয়া পৌর সভার ৭ নম্বর ওয়ার্ডের বিনামারা এলাকা থেকে মুসল্লীদের নিয়ে বিশাল মিছিল বের করা হয়। মিছিলটি চকরিয়া থানার সামনে এসে পৌঁছলে সেখানে আনাচ হত্যাকারীদের গ্রেপ্তারের দাবীতে সংক্ষিপ্ত মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

পরে মিছিলটি চকরিয়া পৌর শহরের নিউ মার্কেটের সামনে এসে বিশাল মানববন্ধনে মিলিত হয়। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন নিহত আনাচের পিতা হাফেজ মৌলানা নেচার আহামদ, চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ আ ক ম গিয়াস উদ্দিন, চকরিয়া উপজেলা আ’লীগের সিনিয়র যুগ্ন সম্পাদক জামাল উদ্দিন জয়নাল, শিক্ষক মুজিবুল হক বিএসসি, আরিফ উদ্দিন ব্যবসায়ী মহিউদ্দিন মহৎ খোকন ও এহছানুল হক রাজনীতিবিদ জমির উদ্দিন বাবুল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আগামী ঈদের আগে যদি স্কুলছাত্র আনাচ হত্যাকান্ডের সাথে জড়িতদের গ্রেপ্তার পূর্বক আইনের আওতায় আনা না হয় তা হলে ঈদের পরে সচেতন চকরিয়াবাসী কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবে। তখন আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে তার সব দায়দায়িত্ব সংশ্লিষ্ট কতৃপক্ষকেই বহন করতে হবে। বক্তারা অভিযোগ করেন, রাজনৈতিক ছত্রছায়ায় আনাচ ইব্রাহিমের খুনিরা প্রকাশ্যে ঘুরাফেরা করলেও পুলিশ তাদের গ্রেপ্তার করছেনা। এ ব্যাপারে প্রশাসনকে আরও সচেতন হওয়ার আহবার জানান তারা।

প্রসঙ্গত: ঈদের কেনাকাটা করে বাড়ি ফেরার পথে গত ২৫ মে রাত সাড়ে ১০টার দিকে চকরিয়া পৌরশহরের সুপার মার্কেটের সামনে দূবৃত্তরা প্রকাশ্যে স্কুলছাত্র আনাচ ইব্রাহীমকে ছুরিকাঘাত করে পালিয়ে যায় । পরে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়ার পথে চুনতি এলাকায় মারা যায় আনাচ। এঘটনার একদিন পর নিহত আনাচের পিতা হাফেজ মৌলনা নেছার আহমদ বাদী হয়ে ৬জনের নাম উল্লেখ করে ১২জনের বিরুদ্ধে চকরিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে পুলিশ তাৎক্ষণিক অভিযান চালিয়ে রিয়াজ উদ্দিন নামে এক যুবককে গ্রেফতার করলেও আসল খুনিদের এখনো গ্রেফতার করতে পারেনি। তবে পুলিশের দাবী খুনিদের ধরতে পুলিশ বিভিন্ন জায়গায় অভিযান অব্যাহত রেখেছে।