মুহাম্মদ শাহ জাহান, সংযুক্ত আরব আমিরাতঃ

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ সমিতির শারজাহ্ শাখার নিজস্ব কার্যালয়ের যাত্রা শুরু হয়েছে। ২৮ মে বাংলাদেশের জাতীয় সংগীত এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কার্যালয় উদ্বোধন করা হয়।
১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংযুক্ত আরব আমিরাত সফরে এলে সংযুক্ত আরব আমিরাতের জাতির পিতা শেখ যায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রবাসী বাংলাদেশীদের জন্য আমিরাত সরকার অনুমোদিত একটি লাইসেন্স এর মাধ্যমে বাংলাদেশ সমিতি উপহার দেন। সেই থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, শারজাহ এবং ফুজিরাহতে ৩টি শাখা চালু হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের নিজস্ব কোন মিলনায়তন না থাকায় বাংলাদেশে সমিতির কার্যালয় কে ঘিরে কমিউনিটির সভা সেমিনার, বাংলাদেশের সাংস্কৃতিক, কালচার এবং মহান স্বাধীনতা দিবস সহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন মূলক অনুষ্ঠান করার সহায়ক হবে বলে মনে করেন প্রবাসী বাংলাদেশিরা।
গত কাল মঙ্গলবার শারজাহ্ গোবাইবা এলাকায় বাংলাদেশ সমিতি শারজাহ্ শাখার নিজস্ব কার্যালয়ের উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে ইফতার মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সমিতির শারজাহ্ শাখার সভাপতি এম এ আবুল বাশার এবং অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ সমিতি শারজাহ্ শাখার সাধারণ সম্পাদক শাহ মোহাম্মদ মাকসুদ।
এতে প্রধান অতিথির বক্তব্যে রাখেন দুবাই নিযুক্ত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ইকবাল হোসেন খাঁন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতি কেন্দ্রীয় কমিটির আবুধাবী শাখার সভাপতি মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ সমিতি কেন্দ্রীয় কমিটির আবুধাবী শাখার সাধারণ সম্পাদক আব্দুস সালাম তালুকদার ও বাংলাদেশ সমিতি কেন্দ্রীয় কমিটির আবুধাবী শাখার যুগ্ম-সম্পাদক নাসির উদ্দিন তালুকদার।
এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতি শারজাহ্ শাখার সিনিয়র সহ-সভাপতি ইসমাইল গণি চৌধুরী, বাংলাদেশ সমিতি শারজাহ্ শাখার সহ-সভাপতি শাহাদাত হোসেন, অর্থ-সম্পাদক আবুল কালাম আজাদ, যুগ্ম-সম্পাদক ইঞ্জিনিয়ার করিমুল হক, জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল বাসার, সাংস্কৃতিক সম্পাদক ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম রুপু, প্রচার সম্পাদক ইমাম হোসেন পারভেজ, সদস্য মাহবুবুর রহমান, মোহাম্মদ মামুন ও মোহাম্মদ হোসেন।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দের মধ্যে প্রকৌশলী আবু নাসের, নওশের আলী, এস এ মোর্শেদ, কাজী মোহাম্মদ আলী, শরাফত আলী, নুরুল আলম, রাজা মল্লিক, মোস্তফা মাহমুদ, লায়ন নজরুল ইসলাম তালুকদার সহ আরো অনেকেই।
অনুষ্ঠানে নতুন সদস্য সংগ্রহ করা হয়েছে, সেই সাথে সংগঠনের সভাপতি ঘোষণা দেন চলিত বছরের আরো কয়েক হাজার সদস্য করা হবে এবং যারা এখনো সদস্য হন নাই তাদেরকে সদস্য হওয়ার জন্য আহ্বান জানান এবং তিনি আরো বলেন বাংলাদেশ সমিতি দূতাবাসের এক সাথে হয়ে দেশের উন্নয়নে কাজ করবে।
সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের নিজস্ব কোন মিলনায়তন না থাকাতে বাংলাদেশ কমিউনিটি ও প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন রেস্তোঁরা এবং আবাসিক হোটেল গুলোতে অনুষ্ঠান করে থাকেন, এতে করে ব্যয় হয় বছরে হাজার হাজার লক্ষ লক্ষ দেরহাম। অনেকে আবার ঘরোয়া পরিবেশে ও অনুষ্ঠান করে থাকেন। লাল সবুজের পতাকাবাহি এ সংগঠনের নিজস্ব কার্যালয় উদ্বোধন হওয়াতে প্রবাসী বাংলাদেশিদের মাঝে এক আনন্দ বিরাজ করছে। সংগঠনের সভাপতি বলেন সামাজিক এবং বাংলাদেশ কালচারাল বিভিন্ন অনুষ্ঠানাদি সমিতির কার্যালয়ের হলরুমে করা যাবে। তিনি আরো বলেন সমিতির অফিসে সাংবাদিকের জন্য একটি মিডিয়া উইং চালু করা হবে, এতে করে প্রবাসী সাংবাদিকরা নিজস্ব অফিস হিসেবে ব্যবহার করতে পারবে।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •