আমার দেশটা

প্রকাশ: ২৭ মে, ২০১৯ ০৭:৪৫

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


তৌহিদুল আরব

এইদেশে প্রতিবছর বিমানে লোকসান ২০০ কোটি টাকা। শতকোটি লোকসানে থাকে রেলওয়ে। অথচ আপনি কখনো ট্রেনের টিকেট পাবেন না। ২০০ কোটি টাকার কয়লা বাতাসে উড়ে যায়! স্বাস্থ্য অধিদপ্তরের চতুর্থ শ্রেণীর কর্মচারী ১৫০০০ কোটি টাকার মালিক সাথে অস্ট্রেলিয়ায় বাড়ি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের একটি বালিশের দাম প্রায় ৬০০০টাকা , একটা বালিশের উত্তোলন খরচ ৯০০ টাকা। ব্যাংক ঋণ খেলাপীর পরিমাণ ১ লক্ষ কোটি টাকার উপরে। ১৫ বছর ধরে বার কাউন্সিল বিদ্যুৎ বিল পরিশোধ করে না। ফরিদপুর মেডিকেল কলেজের জন্য টেন্ডারকৃত ১ টি ল্যাপটপ ৩ লক্ষ টাকা, ১ টা চেয়ার ৭২ হাজার টাকা, একটা টেবিল ৯৩ হাজার টাকা।

বাজারে ভেজাল খাদ্যে সয়লাব। ১ লিটার পানির দাম ২৫ টাকা। কৃষকের ১ মন ধানের দাম ৫২০ টাকা। কৃষকের ৪০ কেজি ধানের দাম ৪৭০ টাকা। একজন ইউএনও এর গাড়ীর জন্য ৯৩ লক্ষ টাকা, মোবাইলের জন্য ৭৫ হাজার টাকা, চাকরের বেতন ৩০০০০টাকা, ড্রাইভারেরও ৩০০০০টাকা! একজন সচিবের ফ্লাটবাবদ ৫কোটি টাকা! বিশ্বকাপ আয়োজনে ৩০০কোটি টাকা, ম্যাচ জিতলেই বাড়ী-গাড়ী-ফ্লাট……..কৃষি মন্ত্রনালয়ের কাগজ-কলম কিনতে ২০০০ কোটি টাকা! আর কৃষি কাজে ভর্তূকি হয়না! ৪০ কেজি ধানের দাম নাকি ৪৭০টাকা?

হায়রে দেশ! বঙ্গবন্ধুর সেই আক্ষেপের কথাটা এখন বেশী মনে পড়ছে…..

“দেশ স্বাধীন করে সবাই পায় স্বর্ণের
খনি, আর আমি পাইলাম চোরের খনি”

বঙ্গবন্ধু, ওসমানি, তাজ উদ্দিন সহ স্বাধীনতাকামী নায়করা নিশ্চয়ই এহেন দেশ চাননি, চেয়েছিলেন সোনার বাংলা, চেয়েছিলেন মন মাধুরি দিয়ে গড়িয়ে তুলতে, কিন্তু আক্ষেপ তা হয়নি, হয়েছে চোরের বাংলা।