স্থানীয় সরকার সচিব হলেন কক্সবাজারের কৃতি সন্তান হেলাললুদ্দীন আহমেদ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজােরের কৃতিসন্তান হেলালুদ্দীন আহমেদ দেশের অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়-স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব হিসাবে নিয়োগ পেয়েছেন। রোববার (২৬ মে) জনপ্রশাসন মন্ত্রনালয়ের উর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখার উপ সচিব মোঃ তমিজুল ইসলাম খান স্বাক্ষরিত ০০১.১৮.৩৬০ নম্বর স্মারকে হেলালুদ্দীন আহমেদ (৪৫৫৮) কে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব থেকে স্থানীয় সরকার বিভাগের সচিব হিসাবে নিয়োগ দেয়া হয়।
কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নে ১৯৬৩ সালের ২৩ মে হেলালুদ্দিন আহমেদের জম্ম। ১৯৭৮ সালে তিনি কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় হতে এসএসসি ও ১৯৮০ সালে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রাণীবিদ্যা বিভাগে ১৯৮৩ সালে স্নাতক (সম্মান) ও ১৯৮৪ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি যুক্তরাজ্যের ডিউক বিশ্ববিদ্যালয় থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ওরিয়েন্টেশন ডিগ্রী অর্জন করেছেন।
হেলালুদ্দীন আহমেদ ১৯৮৮ সালে দেশের সবচেয়ে বুনিয়াদী ক্যাডার হিসাবে পরিচিত বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগ দিয়ে সহকারী কমিশনার হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সর্বপ্রথম কর্মজীবন শুরু করেন। এরপর হতে একে একে বাংলাদেশ সরকারের অনেক গুরুত্বপূর্ণ ও শীর্ষ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন হেলালুদ্দীন আহমদ। এরমধ্যে তিনি ফরিদপুরের জেলা প্রশাসক, রাজশাহী ও ঢাকার বিভাগীয় কমিশনার,
২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তাঁর আমলেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। কক্সবাজারের গৌরব হেলালুদ্দীন আহমেদ চলতি সালের ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। তিনি সম্প্রতি অনুষ্ঠিত ভারতের লোকসভা নির্বাচনে ভারত নির্বাচন কমিশনের আমন্ত্রিত পর্যবেক্ষক হিসাবে বাংলাদেশ সরকারের উর্ধ্বতন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। হেলালুদ্দীন আহমেদ বর্তমানে কক্সবাজার শহরের উত্তর তারাবনিয়ার ছরার একজন স্থায়ী বাসিন্দা। প্রসংঙ্গত, কক্সবাজারের অংহকার হেলালুদ্দীন আহমেদ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব থেকে রোববার ২৬ মে স্থানীয় সরকার বিভাগের সচিব হিসাবে নিয়োগ পাওয়ায় জনপ্রশাসন মন্ত্রনালয়ের প্রেষন-১ অধিশাখার একইদিনে উপসচিব মুহাম্মদ আবদুল লতিফ স্বাক্ষরিত ৪৫৪ নম্বর পৃথক আরেকটি প্রজ্ঞাপনে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর (৩৫৫১) কে প্রেষনে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গা ইস্যুতে বৈঠকে বসছে বাংলাদেশ মিয়ানমার চীন

চকরিয়ায় তিনটি অভিজাত রেস্তোরাঁকে ৪৫ হাজার টাকা জরিমানা

বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেয়ার অভিযোগ উখিয়া স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে

চকরিয়ায় আওয়ামী লীগের কাউন্সিলর তালিকা নিয়ে অভিযোগ

চকরিয়ার এসিল্যান্ড তানভীর হোসেনের সাথে সনাকের মতবিনিময়

এমপি কমলের গণসংবর্ধনা ২০ সেপ্টেম্বর

তৈয়ব উল্লাহ চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল

ইসলামাবাদে ঐক্য পরিষদের উদ্যোগে স্বেচ্ছায় রাস্তা সংস্কার

আব্দুল হান্নানের মৃত্যুতে জেলা আওয়ামী লীগের শোক

Two Rohingya detained along with 210 Myanmar SIM card

রামুতে ৪ হাজার ফলজ ও বনজ চারা বিতরণ করেছে মৈত্রী’০২

এমপি কমল লন্ডন থেকে দেশে ফিরেছেন

লামার হায়দারনাশী উচ্চ বিদ্যালয়ের নব নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষক ষড়যন্ত্রের শিকার

আল্লামা শেখ সোলাইমানের জানাজায় শোকাহতদের ঢল

জাতীয় ওয়ায়েজীন পরিষদ বাংলাদেশ কক্সবাজার জেলা কাউন্সিল অনুষ্ঠিত

পিপি নির্বাচিত হওয়ায় এড. ফরিদুল আলমকে জেলা ছাত্রলীগের অভিনন্দন

চকরিয়া উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির প্রস্তুতি সভা

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে কক্সবাজার পৌরসভা দলের জার্সি উন্মোচন

বুধবার জেলা আওয়ামীলীগের বিশেষ বর্ধিত সভা

সেন্টমার্টিনে চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন