স্থানীয় সরকার সচিব হলেন কক্সবাজারের কৃতি সন্তান হেলাললুদ্দীন আহমেদ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজােরের কৃতিসন্তান হেলালুদ্দীন আহমেদ দেশের অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়-স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব হিসাবে নিয়োগ পেয়েছেন। রোববার (২৬ মে) জনপ্রশাসন মন্ত্রনালয়ের উর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখার উপ সচিব মোঃ তমিজুল ইসলাম খান স্বাক্ষরিত ০০১.১৮.৩৬০ নম্বর স্মারকে হেলালুদ্দীন আহমেদ (৪৫৫৮) কে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব থেকে স্থানীয় সরকার বিভাগের সচিব হিসাবে নিয়োগ দেয়া হয়।
কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নে ১৯৬৩ সালের ২৩ মে হেলালুদ্দিন আহমেদের জম্ম। ১৯৭৮ সালে তিনি কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় হতে এসএসসি ও ১৯৮০ সালে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রাণীবিদ্যা বিভাগে ১৯৮৩ সালে স্নাতক (সম্মান) ও ১৯৮৪ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি যুক্তরাজ্যের ডিউক বিশ্ববিদ্যালয় থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ওরিয়েন্টেশন ডিগ্রী অর্জন করেছেন।
হেলালুদ্দীন আহমেদ ১৯৮৮ সালে দেশের সবচেয়ে বুনিয়াদী ক্যাডার হিসাবে পরিচিত বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগ দিয়ে সহকারী কমিশনার হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সর্বপ্রথম কর্মজীবন শুরু করেন। এরপর হতে একে একে বাংলাদেশ সরকারের অনেক গুরুত্বপূর্ণ ও শীর্ষ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন হেলালুদ্দীন আহমদ। এরমধ্যে তিনি ফরিদপুরের জেলা প্রশাসক, রাজশাহী ও ঢাকার বিভাগীয় কমিশনার,
২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তাঁর আমলেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। কক্সবাজারের গৌরব হেলালুদ্দীন আহমেদ চলতি সালের ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। তিনি সম্প্রতি অনুষ্ঠিত ভারতের লোকসভা নির্বাচনে ভারত নির্বাচন কমিশনের আমন্ত্রিত পর্যবেক্ষক হিসাবে বাংলাদেশ সরকারের উর্ধ্বতন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। হেলালুদ্দীন আহমেদ বর্তমানে কক্সবাজার শহরের উত্তর তারাবনিয়ার ছরার একজন স্থায়ী বাসিন্দা। প্রসংঙ্গত, কক্সবাজারের অংহকার হেলালুদ্দীন আহমেদ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব থেকে রোববার ২৬ মে স্থানীয় সরকার বিভাগের সচিব হিসাবে নিয়োগ পাওয়ায় জনপ্রশাসন মন্ত্রনালয়ের প্রেষন-১ অধিশাখার একইদিনে উপসচিব মুহাম্মদ আবদুল লতিফ স্বাক্ষরিত ৪৫৪ নম্বর পৃথক আরেকটি প্রজ্ঞাপনে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর (৩৫৫১) কে প্রেষনে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

কোস্ট গার্ড কর্তৃক ৬ হাজার পিস ইয়াবা জব্দ

রামুতে বন্য হাতির আক্রমণে এক বৃদ্ধা নিহত

কীর্তি মানের মৃত্যু নেই…

স্ত্রীর সাথে যৌন মিলনের ছবি ফেসবুকে দিলেন পুলিশ সদস্য

দেখুন আলিম দারের যে আউট নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার ঝড়

বগুড়া-৬ আসনে বিএনপি প্রার্থী সিরাজ নির্বাচিত

প্রসূতি মায়ের অপ্রয়োজনীয় সিজার বন্ধের নির্দেশনা চেয়ে রিট

এড. আমজাদের তৃতীয় নামাজে জানাজায় শোকার্ত জনতার ঢল, দাফন সম্পন্ন,

টেকনাফে ৪টি অস্ত্র ও ১০ রাউন্ড গুলিসহ অস্ত্রপাচারকারী আটক

আইনজীবী সমিতির পুরাতন ভবনের দেয়াল পড়ে এক শ্রমিক নিহত

কক্সবাজারের সাংবাদিকতার যতকথা (পর্ব-অষ্টম)

টেকনাফে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৩ মানবপাচারকারী নিহত

‘জঙ্গিরা নিজেদের স্বার্থে তরুণদের বেহেশতের স্বপ্ন দেখায়’

চট্টগ্রামে পুলিশের স্ত্রী নারী কনস্টেলের ঝুলন্ত লাশ উদ্ধার

মালুমঘাট স্টেডিয়ামে আন্ত:স্কুল ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন করলেন উপজেলা চেয়ারম্যান সাঈদী

তামাক চাষ বন্ধে সরকারকে আহবান জানাচ্ছি

ভাইস চেয়ারম্যান ছুট্টোকে প্যানেল চেয়ারম্যান পদে ১৫ চেয়ারম্যানের সমর্থন

তীব্র ভাঙ্গনের মুখে বাঁকখালী নদী আতংকে হাজারো মানুষ

মহেশখালীর মাতারবাড়ীতে ইয়াবাসহ মহিলা গ্রেপ্তার

উখিয়ায় দামী ব্রান্ডের ভেজাল পণ্য তৈরির কারখানার সন্ধান