৩০০ কোটির বেশি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করলো ফেসবুক

সিবিএন ডেস্কঃ

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছে, গত ছয় মাসে ৩০০ কোটির বেশি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করেছে। বৃহস্পতিবার ফেসবুকের নিউজরুমে প্রকাশিত এক পোস্টে জানানো হয়, ২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত সময়ে এই অ্যাকাউন্টগুলো সরানো হয়েছে। যা আগের ছয় মাসের তুলনায় দ্বিগুণ।

ফেসবুক জানায়, তাদের ২৪০ কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৫ শতাংশই ভুয়া। এর আগের ছয় মাসের প্রতিবেদনের তুলনায় তা ৩ থেকে ৪ শতাংশ বেশি। সক্রিয় ব্যবহারকারী হওয়ার আগেই তাদের সনাক্ত করে অপসারণ করা হয়েছে।

নতুন প্রতিবেদনে ফেসবুক জানায়, নিপীড়নমূলক ও ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। ভুয়া অ্যাকাউন্ট খোলার কয়েক মিনিটের মধ্যেই তা ব্লক করে দেওয়া হয়েছে। তবে এর মধ্যেও অনেক ভুয়া অ্যাকাউন্ট পার পেয়ে গেছে। ফলে প্রায় ১২ কোটি ভুয়া অ্যাকাউন্ট এখনও থাকতে পারে। যা প্রতি মাসে সচল ২৪০ কোটি অ্যাকাউন্টের ৫ শতাংশ।

দ্য হিন্দু’র প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা আগের ছয় মাসের তুলনায় বেড়ে যাওয়ার ফলে প্রতীয়মান হয় যে, স্প্যাম ও ফেক নিউজ বা আপত্তিকর বিষয়বস্তু ছড়িয়ে দেওয়া ঠেকাতে ফেসবুক এখনও ব্যর্থ হচ্ছে। তবে ফেসবুকের শনাক্তরণ প্রক্রিয়া উন্নত হচ্ছে।

বৃহস্পতিবারের প্রতিবেদনে ফেসবুক আরও জানিয়েছে, নভেম্বর-মার্চ পর্যন্ত কোম্পানিটি ৭৩ লাখ পোস্ট, ছবি ও অন্যান্য বিষয়বস্তু সরিয়েছে বিদ্বেষমূলক বক্তব্যের নীতি লঙ্ঘনের কারণে। ৬৫ শতাংশ বিদ্বেষমূলক বক্তব্য ব্যবহারকারীদের রিপোর্ট করার আগেই শনাক্ত করা হয়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ফাঁস হয় যে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা দলের সঙ্গে যুক্ত যুক্তরাজ্যভিত্তিক রাজনৈতিক গবেষণা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের ৫ কোটি গ্রাহকের তথ্য সংগ্রহ করে ব্যবহার করেছে। এছাড়া মার্কিন নির্বাচনে ফেক নিউজ ছড়ানোর অভিযোগে ব্যাপক চাপ ও সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক।

সর্বশেষ সংবাদ

ওসি মোয়াজ্জেম আদালতে

ভুঁয়া ফেসবুক আইডিতে অপপ্রচারকারী প্রতারককে ধরিয়ে দিন -লায়ন মুজিব

সিবিএন’র রেকর্ড: ২৪ ঘন্টায় এক প্রতিবেদন লক্ষাধিক শেয়ার!

ইতালিতে আন্তর্জাতিক ব্যাংকার সম্মেলনে শাহজাহান মনির

স্কুলে পাকা সিঁড়ি না থাকায় ঘটছে দুর্ঘটনা

ওসির দায়িত্ব পাচ্ছেন অ্যাডিশনাল এসপি

ট্রাম্পের নামে ইসরায়েলের অবৈধ বসতির উদ্বোধন

প্রথমবারের মতো মিয়ানমারের বিরুদ্ধে কঠোর অবস্থানে জাতিসংঘ

ব্যক্তির অপকর্মের দায় কেন নেবে ইসলামিক ফাউন্ডেশন

আজ নির্বিঘ্নেই হবে বাংলাদেশের ম্যাচ!

ওসি মোয়াজ্জেমকে ফেনী পুলিশের কাছে হস্তান্তর

জেলা স্বাস্থ্য বিভাগের মাসিক সমন্বয় সভা

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের আজীবন সম্মাননা পেলেন নায়িকা মৌসুমী

পেটের দায়ে রিকশা চালাচ্ছে রুমানা!

৪৭ বছরের অন্ধকার থেকে মুক্ত হলো ৪৮ হাজার মানুষ

পুলিশের অভিযানে ১৭ আসামী গ্রেফতার

স্থানীয়দের নির্মাণকৌশল, ব্যবসায় দক্ষতা বিষয়ে প্রশিক্ষণ

উপাচার্যের দুর্নীতির অভিযোগ: দুদককে তথ্য দিচ্ছে চবি

চকরিয়ায় স্ত্রীর মামলায় সাজাপ্রাপ্ত স্বামী গ্রেফতার

৭ বছরের শিশু ধর্ষণ মামলার পলাতক আসামী গ্রেফতার