বার্তা পরিবেশক

কক্সবাজারের রামু উপজেলার রাজারকুল সিকদার পাড়া বাঁকখালী সংলগ্ন সড়কের পাশে সরকারি খাস জায়গার উপর অবৈধভাবে মার্কেট নির্মাণ করার অভিযোগ উঠেছে। একেরপর এক সরকারি জায়গার উপর দোকান নির্মাণ করে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ায় এলাকাবাসির মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে।

ইতোমধ্যে উপজেলা সহকারী কমিশনার ভূমি চাই থোয়াইহুলা চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করে উক্ত নতুন মার্কেট নির্মান কাজ বন্ধ করে দিয়েছে।

অভিযোগে জানা গেছে রাজারকুল সিকদার পাড়ার মৃত মাওলানা আমান উল্লাহর পুত্র মাওলানা শারাফত উল্লাহ আইন না মেনে জোর করে নিজের উচ্ছায় মাফিক ব্যবসায়িক উদ্দেশ্যে রাজারকুল-মিঠাছড়ি সড়কের পাশে সিকদার পাড়া চত্বর বাঁকখালী সংলগ্ন এলাকায় উক্ত বিলাশ বহুল মার্কেটটি নির্মাণকাজ করে শুরু করে। কাজ শুরুর পরপরই খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি চাই থোয়াইহুলা চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করে নির্মাণকাজ বন্ধ করে দেয়। পরে নিষেধ করার সত্ত্বেও প্রশাসনকে তোয়াক্কা না করে পেশীবলের জোরে মাওলানা শারাফত উল্লাহ পূণরায় কাজ শুরু করলে মঙ্গলবার ২১ মে আবারো উপজেলা সহকারী কমিশনার ভূমি চাই থোয়াইহুলা চৌধুরী ঘটনাস্থল করে দ্বিতীয়বারে মত কাজ বন্ধ করে দেন। বুধবার ২২ মে ইউনিয়ন তহসিলদার সৈয়দ নুর ও উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার শহীদুল হাসান সরজমিন পরিদর্শন করে জায়গার রেকর্ড যাচাই করে সরকারি খাস জায়গার উপর মার্কেট নির্মাণের বিষয় নিশ্চিত হন। এব্যাপারে ইউনিয়ন তহসিলদার সৈয়দ নুর এর সাথে যোগাযোগ করলে তিনি খাস জাযগার উপর মার্কেট নির্মাণের বিষয় সত্যতা স্বীকার করেন।

সূত্রে জানা গেছে দীর্ঘদিন ধরে রাজারকুল সিকদার পাড়া চত্বরে অবৈধভাবে সরকারী খাস জায়গার উপর ৬/৭ টি দোকান ও ১টি রাইচ মিল নির্মাণ করে রমরমা ব্যবসা চালিয়ে আসছেন মৃত মাওলানা আমান উল্লাহর পরিবার। এবারও প্রশাসনকে ম্যানেজ করে জোর পূর্বক সরকারী খাস জায়গার উপর মার্কেট নির্মাণ করে পার পাওয়ার চেষ্টা করছে মাওলানা শারাফত উল্লাহ।

এদিকে অভিযুক্ত মাওলানা শারাফত উল্লাহ সরকারী খাস জায়গার উপর মার্কেট বিষয় স্বীকার করে বলেন, খাস জায়গা হলেও দীর্ঘদিন ধরে তাদের দখলে বলে তিনি দাবী করেন।

এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি চাই থোয়াইহুলা চৌধুরী জানান, সরকারি খাস জায়গার উপর অবৈধভাবে মার্কেট নির্মাণের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করে মার্কেটের নির্মাণ কাজ বন্ধ দিই। দখলবাজরা যদি দ্রুত অবৈধ স্থাপন গুলো অপসারণ না করে তবে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে।

এদিকে একটি ভূমি চক্র বাঁকখালী দুই তীর ঘেঁষে সরকারী সম্পত্তি জবর দখল করে বিভিন্ন স্থাপনা তৈরী করে আসছে। এলাকাবাসি এসব ভূমি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন ।

ছবি ঃ রামু রাজারকুল সিকদার পাড়া চত্বর সড়কের পাশে সরকারি জায়গা দখল করে মার্কেট নির্মাণ হচ্ছে।