এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া :

চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের আগামী ২০১৯-২০ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার (১৯ মে) সকাল ১১টায় ইউনিয়ন পরিষদের হলরুমে অনুষ্ঠিত এ উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে ইউনিয়নের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়ার সহযোগিতায় ডুলাহাজারা ইউনিয়ন পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ নুরুল আমিনের সভাপতিত্বে ইউনিয়ন পরিষদের হলরুমে অনুষ্ঠিত উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন সনাক চকরিয়ার সহ-সভাপতি ও মালুমঘাট মেমোরিয়াল খ্রীষ্টান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুনেন্দু বিকাশ দে।

অনুষ্ঠানের শুরুতে উপস্থিত সবাইকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন ইউনিয়ন পরিষদ সচিব হুমায়ুন কবির। এরপর ইউনিয়ন পরিষদের আগামী ২০১৯-২০ অর্থ বছরের বাজেট ঘোষনা করেন তিনি। প্রস্তাবিত বাজেটে আয় দেখানো হয়েছে দুই কোটি ৪৬ লক্ষ ৩৩ হাজার ৫২০ টাকা এবং ব্যয় ধরা হয়েছে দুই কোটি ৪৬ লক্ষ ৩২ হাজার ৬২০ টাকা। উদ্বৃত্ত দেখানো হয়েছে নয়শত টাকা। প্রস্তাবিত বাজেটে সর্বোচ্চ ১ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে ভৌত অবকাটামো খাতে। এছাড়া শিক্ষা ও স্বাস্থ্য খাতে ২০ লক্ষ টাকা করে ৪০ লক্ষ টাকা দ্বিতীয় সবোচ্ছ ব্যয় ধরা হয়েছে। বাজেটে বৃক্ষ রোপন, আর্থসামাজিক উন্নয়ন, অবকাঠামোগত উন্নয়ন, ক্রীড়া, সংস্কৃতি, মহিলা ও যুব উন্নয়ন খাতেও বরাদ্দ রাখা হয়েছে।

সভাপতির বক্তব্যে ইউপি চেয়ারম্যান আলহাজ¦ নুরুল আমিন বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরও আমরা ওয়ার্ড ভিত্তিক সভা করে জনগনের চাহিদা নির্ধারনের মাধ্যমে বাজেট তৈরী করেছি। আশা করি এ বাজেট জনগনের জন্য কল্যান বয়ে আনবে। তিনি আরও বলেন, ডুলাহাজারা ইউনিয়ন পরিষদকে অনেক আগেই দুর্নীতিমুক্ত ঘোষণা করেছি। এখন উন্নয়ন কার্যক্রম চলছে। এখন প্রয়োজন জনগনের সার্বিক সহায়তা ও অংশগ্রহণ।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন প্যানেল চেয়ারম্যন শওকত আলী, প্যানেল চেয়ারম্যান (২) জসিম উদ্দীন, ইউপি সদস্য ওয়াহিদা সুলতানা হাছিনা, ইউপি সদস্য ফখরুদ্দীন, ও জয়নাল আবেদীন, টিআইবির এরিয়া ম্যানেজার এ জি এম. জাহাঙ্গীর আলম ও স্বজন সদস্য মো. ফরহাদ। এসময় সাংবাদিক, শিক্ষক, পেশাজীবি, উদ্যেক্তাসহ নানা শ্রেণি পেশার প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।